বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিবন্ধীদের জন্য আইন রয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য শিক্ষা, চলাফেরা, কর্মসংস্থান, চাকরি সহ বিশেষ সুবিধা দেবার ব্যাপারে আমাদের দেশে সুস্পষ্ট আইন রয়েছে। সংবিধানেও পরিষ্কার করে প্রতিবন্ধী ব্যক্তির সুরক্ষার কথা বলা আছে। এখানে আমি, আপনি বা অন্য কেউই কোন ধরনের ব্যক্তিগত সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারি না।
গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর ইস্কাটনে সুইড বাংলাদেশ কনভেনশন সেণ্টারে প্রতিবন্ধিতা উত্তরণে আমরা› শীর্ষক আলোচনা অনুষ্ঠানে সমাজকল্যাণমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ অনুযায়ী যেকোন সরকারি নিয়োগে প্রতিবন্ধী কোটা রাখার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। যদিও বর্তমানের কোটা সংশোধন কমিটির সুপারিশ অনুযায়ী ১ম ও ২য় শ্রেণির চাকরিতে শতভাগ কোটা বিলুপ্তির কথা সুপারিশ করা হয়েছে কিন্তু এই কোটা পুরোপুরি বিলুপ্তি করতে হলে বর্তমানে বিদ্যমান প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ পরিবর্তন করতে হবে। এই আইন বলবৎ থাকা অবস্থায় প্রতিবন্ধী কোটা বাদ দেবার কোন সুযোগ নেই। মেনন বলেন- প্রতিবন্ধী জনগোষ্ঠীর স্বাভাবিক জীবন ধারণ,সমমর্যাদা,অধিকার থেরাপি সেবা ও পুনর্বাসন সহায়তাসহ পুর্ণ অংশগ্রহন এবং একীভূত সমাজব্যবস্থা নিশ্চিতকরণ করার সব ধরনের উদ্যোগ আমাদের বর্তমান সরকার নিয়েছে।
জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কর্মকর্তা কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি রাজাউল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য এডভোকেট মীর শওকত আলী বাদশা, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যাবস্থাপনা পরিচালক মাহমুদা মীন আরা,প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ডেসটকো,ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সাধারণ সম্পাদক মো. আলী হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Nannu chowhan ২ নভেম্বর, ২০১৯, ৬:৪৮ পিএম says : 0
Bam ponthi rajnitibidder polti baji dekhe hashbo na kanbo bojhe utte parsina
Total Reply(0)
Nannu chowhan ২ নভেম্বর, ২০১৯, ৬:৫০ পিএম says : 0
Bam ponthi rajnitibidder polti baji dekhe hashbo na kanbo bojhe utte parsina
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন