শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বড় নির্বাচনে বিক্ষিপ্ত ঘটনা ঘটতে পারে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, জাতীয় নির্বাচনের মতো বড় নির্বাচনকে কেন্দ্র করে ছোটখাট বিক্ষিপ্ত সহিংসতার ঘটনা ঘটতে পারে। তবে সব ধরণের সহিংসতা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর বিজয় স্মরণী এলাকায় নির্বাচনী প্রচারণা চালানোকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রচারণা শুরুর পর থেকে দেশের বিভিন্ন এলাকায় ছোটখাট ঘটনার খবর শোনা যাচ্ছে। তবে সবকিছু পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব না। এ বিষয়ে আইন শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ ও গোয়েন্দারা সব ঘটনার তদন্ত করছে। সহিংসতার সাথে যাদেরই জড়িত থাকার অভিযোগ পাওয়া যাবে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে দলীয় বিবেচনায় কাউকে ছাড় দেওয়া হবে না। মন্ত্রী বলেন, আইন শৃঙ্খলা বাহিনীর পাশপাশি ব্যক্তিগতভাবেও আমি নিজেও ঘটনাগুলোর খোঁজ খবর করবো।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু বিএনপির নেতাকর্মীরা হামলার শিকার হচ্ছে না। অনেক এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপরও হামলা করা হচ্ছে। তাদেরকে নির্বাচনী প্রচারণায় বাধা দেওয়া হচ্ছে। মন্ত্রী সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, আপনারা দেখেছেন- দেশের বিভিন্ন জায়গায় আওয়ামী লীগ-যুবলীগ নেতাকর্মী এবং সমর্থকদের ওপর হামলা করা হচ্ছে। এটি বিএনপির নির্বাচন বানচালের একটি চেষ্টা হতে পারে। তারা সর্বদা সহিংস পরিস্থিতি তৈরি করে নির্বাচন বানচালের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
বিএনপি নেতাদের গ্রেফতার প্রসঙ্গে মন্ত্রী বলেন, সুনির্দিষ্ট ওয়ারেন্ট ছাড়া কাউকে ধরা হচ্ছে না। শুধুমাত্র ওয়ারেন্টভুক্ত আসামীদের গ্রেফতার করা হচ্ছে। তিনি বলেন, নির্বাচন কমিশনে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অবগত করে কেবলমাত্র ওয়ারেন্টভুক্ত আসামীদের ধরা হচ্ছে। তাদেরকে গ্রেফতার করা না হলে দেশে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হবে। তারা নির্বাচন বানচাল করতে চাইবে। তিনি বলেন, গোয়েন্দাদের কাছে তথ্য রয়েছে- দেশে আত্মগোপনে থাকা সন্ত্রাসীদের পাশপাশি বিদেশে পলাতক অনেক সন্ত্রাসীরাও দেশে ফিরে আসছে। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অপরাধীদের বিষয়ে সজাগ রয়েছে। নিরাপত্তা বাহিনী দক্ষতা ও পেশাদারিত্বের সঙ্গে সব চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত। তিনি বলেন, ওয়ারেন্টভুক্ত আসামীদের গ্রেফতারে পরিচালিত অভিযান সবসময় অব্যাহত থাকবে।
নির্বাচনে লেভেলে প্লেয়িং ফিল্ড আছে কিনা এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, লেভেল প্লের্য়ি ফিল্ট তৈরি করা আমার বিষয় নয়, এটি নির্বাচন কমিশনের ব্যাপার। কোথায় লেভেল প্লেয়িং ফিল্ড আছে কিনা সেটি তারাই তদারকি করছেন। তবে আমি মনে করি, দেশের সব জায়গায় লেভেলে প্লেয়িং ফিল্ড আছে। যার কারণে অন্য প্রার্থীরা শান্তিপূর্ণভাবে প্রচারণা চালাতে পারছেন। যদি লেভেল প্লেয়িং ফিল্ড না থাকতো অন্য প্রার্থীরা বাধাপ্রাপ্ত হতেন। তিনি বলেন, আমি মনে করি আমার এলাকায় শতভাগ লেভেলে প্লেয়িং ফিল্ড আছে। আমি দেখেছি আমার আসনের বিরোধী প্রার্থী জোনায়েদ সাকি আছেন, তিনি শান্তিপূর্ণভাবে প্রচারণা চালাচ্ছেন। এ সময় তিনি জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী সাইফুল ইসলাম নীরবকে ইঙ্গিত করে বলেন, আরেকজন প্রার্থী আছেন। শুনেছি তিনিও প্রচারণা চালাচ্ছেন। তবে আমার নির্বাচনী এলাকায় সবাই শান্তিপূর্ণভাবেই প্রচারণা চালাচ্ছেন। নির্বাচনী প্রতিশ্রুতি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এবার বিজয়ী হলে তরুণদের জন্য কাজ করবো। ডিজিটাল বাংলাদেশ নির্মাণের জন্য আমার লক্ষ্যই হবে তরুণদের জন্য কাজ করা। তাদের উন্নয়ন ও ভাগ্য পরিবর্তনের জন্য কর্মক্ষেত্র তৈরিসহ নানাবিধ সুযোগ তৈরি করা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন এবার ঢাকা-১২ আসনে নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নিচ্ছেন।
প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ২৪ ডিসেম্বর সেনা ও নৌবাহিনীর সদস্যরা স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে নামবেন। এ ছাড়া ২৬ ডিসেম্বর মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে র‌্যাব, বিজিবি ও কোস্টগার্ড সদস্যরা মাঠে নামবেন। ইসি সূত্রে জানা গেছে, প্রতিটি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট রাখার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন