শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মন্ত্রী হলেন শিক্ষক

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ৭:৪৮ পিএম

বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী ড. হাছান মাহমুদ পেয়েছেন তথ্যমন্ত্রীর দায়িত্ব। কিন্তু মন্ত্রী হওয়ার পর ক্লাস-পড়ালেখার প্রতি ভালবাসা কমেনি একটুও। তাইতো বৃহস্পতিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগে বিকেল সোয়া ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ক্লাস নেন তিনি। বিভাগটি সূত্রে জানা যায়, গত বছর থেকে খন্ডকালীন শিক্ষক হিসেবে মাস্টার্সের ‘গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ’ কোর্সের ক্লাস নেওয়া শুরু করেন তিনি। আজ ছিল শেষ ক্লাস।এই পর্যন্ত তিনি ৫টি ক্লাস নিয়েছেন। মন্ত্রী নিয়মানুযায়ী প্রতি কোর্সের জন্য এক হাজার টাকা করে পাবেন।

এদিকে কøাস নিতে বিকেল ৪টায় ক্যাম্পাসে আসেন মন্ত্রী। তথ্যমন্ত্রী ক্যাম্পাসে আসলে আওয়ামীলীগের নেতাকর্মী ও প্রশাসনের ব্যক্তিরা বিভাগটির সামনে ভিড় করেন। এসময় মন্ত্রী তাদেরকে বলেন, কথা বলার জন্য মন্ত্রীর অফিস কিংবা বাসায় যেতে। তারপর তিনি ক্লাসে ডুকে যান।

এই বিষয়ে বিভাগটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া বলেন, ‘মন্ত্রী মহোদয় এতদিন খন্ডকালীন শিক্ষক হিসেবে ক্লাস নিয়েছেন। উনার ব্যস্ততা এখন বেড়ে গেছে। সামনে যদি সেভাবে ক্লাস নিতে না পারেন তাহলে তাকে আমরা মাঝে মাঝে অতিথি শিক্ষক হিসেবে নিয়ে আসব।’

এদিকে ক্লাস শেষে শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা জানার, ‘মন্ত্রীর ক্লাস প্রাণবন্ত, উপভোগ্য ও অংশগ্রহণমূলক ছিল।’

অন্যদিকে ক্লাস শেষে বের হওয়ার পর তথ্যমন্ত্রী ড. হাছান মামুদের সাথে ফুল দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকরা। এই সময় সাংবাদিকরা মন্ত্রীর কাছে ক্লাস নেওয়া সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘ক্লাস খুবই ভাল হয়েছে। আশা করছি শিক্ষার্থীরা এই ক্লাসের মাধ্যমে অনেক কিছু শিখতে পেরেছে।’

প্রসঙ্গত, এর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিজ বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন ড. হাছান মাহমুদ। শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি। বেলজিয়াম ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে ‘হিউম্যান ইকোলজি’ ও ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স করেন।
এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন। শিক্ষাজীবন শেষ করে ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ড. আবুল আজাদ ১৭ জানুয়ারি, ২০১৯, ৯:৩৯ পিএম says : 0
মন্ত্রী মহোদয় ক্লাস নেয়ার জন্য কোনো সম্মানী/ভাতা গ্রহণ করেন না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন