বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রান পাহাড়ে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

আভাসটা মিলেছিল আগের দিনই। জো বার্নস আর ট্রাভিস হেডের রেকর্ড জুটিতে শক্ত ভিত রচনা করেছিল অস্ট্রেলিয়া। সেই ভিতের উপর দাঁড়িয়ে দ্বিতীয় দিন শতক হাঁকান কার্তিস প্যাটারসন। তিন সেঞ্চুরিতে ৫ উইকেটে ৫৩৪ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। জবাবে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১২৩ রান করে শ্রীলংকা। ৭ উইকেট হাতে নিয়ে এখনো তারা পিছিয়ে ৪১১ রানে।
ক্যানবেরাতে প্রথম দিন বার্নসের অপরাজিত ১৭২ ও হেডের ১৬১ রানের উপর ভর করে ৪ উইকেটে ৩৮৪ রান করেছিলো অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন নিজের ইনিংসটি বড় করতে পারেননি বার্নস, থামনে ১৮০ রানে। ২৬০ বলে ২৭ চারে ক্যারিয়ার সেরা ইনিংসটি সাজান বার্নস। নিজের দ্বিতীয় টেস্টেই সেঞ্চুরির স্বাদ নেন চলতি সিরিজে অভিষেক হওয়া প্যাটারসন। এর খানিক পরে আর চা বিরতির আগে ইনিংস ঘোষনা করেন দলপতি পাইন। এসময় প্যাটারসন ১৯২ বলে ১৪টি চার ও ১টি ছক্কায় ১১৪ রানে অপরাজিত ছিলেন।

শ্রীলংকার শুরুটা ভালোই ছিলো। দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে ৮২ রানের জুটি গড়েন। তবে ৩১তম ওভারের চতুর্থ বলে মাথায় বলের আঘাত পেয়ে ৪৬ রানে আহত অবসর নেন করুনারত্নে। পেসার প্যাট কামিন্সের ১৪২ কি.মি. বেগে লাফিয়ে ওঠা বল এসে লাগে শ্রীলঙ্কান ওপেনারের পেছনের ঘাড়ে। ঠিক ঘাড়েও নয়, যেখানে ঘাড় শেষ হয়েছে এবং মাথার খুলি শুরু হয়েছে।

সঙ্গে সঙ্গে পপিং ক্রিজের ওপর লুটিয়ে পড়েন তিনি। গ্রিপ থেকে ব্যাট ছুটে যায়। পা সোজা করে ফেলেন। দৌড়ে আসেন অপরপ্রান্তে ব্যাট করতে থাকা লাহিরু থিরিমানে। আম্পায়ারদের সঙ্গে ছুটে আসেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রাও। ড্রেসিংরুম থেকে দৌড়ে আসেন শ্রীলঙ্কা ফিজিও এবং অস্ট্রেলিয়ার দলীয় ডাক্তার। চরম উৎকণ্ঠা গ্রাস করে এস সময় দুই দলকেই।

দলীয় ৯০ রানে আরেক ওপেনার থিরিমান্নেকে শিকার করে অস্ট্রেলিয়াকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন অসি স্পিনার নাথান লায়ন। এরপর অজি পেসারদের সামনে অধিনায়ক চান্দিমাল ও কুসল মেন্ডিস বেশিক্ষণ থাকতে পারেননি। দিন শেষে অবিচ্ছিন্ন থাকেন কুশল পেরেরা ও ধনাঞ্জয়া ডি সিলভা।
সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া ১ম ইনিংস : (আগের দিন শেষে ৩৮৪/৪) ১৩২ ওভারে ৫৩৪/৫ ডিক্লে. (বার্নস ১৮০, প্যাটারসন ১১৪*, পেইন ৪৫*; রাজিথা ১/১০৩, ফার্নান্দো ৩/১২৬, চামিকা করুনারত্নে ১/১৩০, দিলরুয়ান ০/১১২, ডি সিলভা ০/৬০)। শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৪৩ ওভারে ১২৩/৩ (দিমুথ করুনারত্নে। আহত অবসর ৪৬*, থিরিমান্নে ৪১, চান্দিমাল ১৫, মেন্ডিস ৬, দিলরুয়ান ১১*, ডি সিলভা ১*; স্টার্ক ১/৩২, রিচার্ডসন ০/২৩, কামিন্স ১/২৫, লায়ন ১/৪০)। দ্বিতীয় দিন শেষে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন