শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শত বছরের ইতিহাস ভাঙল অস্ট্রেলিয়া সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৫৭ পিএম

গত ১০০ বছরের মধ্যে এই প্রথম সংসদের নিয়ন্ত্রণ হারাতে হলো অস্ট্রেলিয়ার সরকারকে। পার্লামেন্টের নিম্নকক্ষে উত্থাপিত দেশের সব বিতর্কিত আটক কেন্দ্রগুলোতে আটককৃতদের চিকিৎসা সহায়তা প্রদান সংক্রান্ত এক বিলের ওপর করা ভোটাভুটিতে শোচনীয়ভাবে পরাজয় বরণ করে নিতে হয়েছে দেশটির ক্ষমতাসীনদের। মঙ্গলবার অস্ট্রেলিয়ার সংসদের ওয়েবসাইটের বরাতে করা প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন। 

প্রতিবেদনে বলা হয়, এদিন ক্ষমতাসীন লিবারেল ন্যাশনাল জোট বিলটি জাতীয় নিরাপত্তার জন্য ভীষণ হুমকি বলে এর তীব্র বিরোধিতা করলেও সংসদের নিম্নকক্ষ হাউজ অব রেপ্রেজেন্টেটিভসের ৭৫টি ভোটের মধ্যে ৭৪টিই পড়ে এই বিলটির পক্ষে।
অস্ট্রেলিয়ার সংসদের ওয়েবসাইটের বরাতে জানা যায়, ১৯২৯ সালের পর এই প্রথম দেশটির কোনো সরকার সংসদের নিম্নকক্ষে অনুষ্ঠিত ভোটাভুটিতে পরাজয়ের স্বাদ গ্রহণ করল। এখানে বিরোধী লেবার পার্টির সংসদ সদস্যদের ছাড়াও স্বতন্ত্র সংসদ সদস্যদের সম্মেলিত একটি দল এই বিলটির প্রতি পূর্ণ সমর্থন জানায়।
উল্লেখ্য, মঙ্গলবার বিলটি হাউজ অব রেপ্রেজেন্টেটিভসে উত্থাপন করেন দেশটির মেডিকেল অ্যাসোসিয়েশনের সাবেক প্রধান এবং স্বতন্ত্র সংসদ সদস্য কেরিন ফেলপস। বিলটি এবার সিনেটে পাস হওয়ার অপেক্ষাতে আছে। সেখানে এই বিলটি পাশ হয়ে গেলে এটি দেশের একটি আইনে পরিণত হবে। ভোটাভুটির আগে স্বতন্ত্র সাংসদ মরিসন বলেছিলেন, ‘এটি আইনে পরিণত হলে অস্ট্রেলিয়ার সীমান্ত প্রতিরক্ষা ব্যবস্থা দুর্বল হয়ে পড়বে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন