শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : ঈদগাহের জন্য জমি ওয়াক্ফ করা শর্ত কিনা? যদি শর্ত হয় তাহলে কি সরকারী রেজিস্ট্রি করা লাগবে নাকি শুধু স্ট্যাম্পে নিজেরা লিখে রাখলে চলবে। আর ঈদগাহের জায়গা ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজে ব্যবহার করা যাবে কিনা?

কানুদাসকাতি মাদরাসা
ইমেইল থেকে।

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১৭ এএম

উত্তর : ঈদগাহ মূলত মুসাল্লা। এর বিধান অনেকটাই মসজিদের মত। তবে, যেহেতু এটি মসজিদ নয়, তাই এর মেন্টেইন মসজিদের মত করা সম্ভব নয়। শরীয়া সম্মত ওয়াকফই যথেষ্ট। সরকারী নিয়মে ওয়াকফ না হলেও চলবে। মৌখিক ওয়াকফ বা স্ট্যাম্পে লেখা সবই সমান। উদ্দেশ্য জায়গাটি যেন পরবর্তীতে মুসাল্লা বা নামাজগাহ ছাড়া অন্য কিছু না হয়ে যায়। তবে, ঈদের নামাজ সহীহ হওয়ার জন্য সর্ব সাধারণের জন্য উন্মুক্ত ব্যক্তিগত বা সরকারী মাঠ হওয়াই যথেষ্ট। ঈদগাহ হিসাবে যেটি ওয়াকফকৃত সে জায়গা থেকে ব্যক্তিগত আয় করা নিঃশর্তভাবে জায়েজ নয়। যদি ওয়াকফের সময় আয়ের কোনো অংশ কেউ নেওয়ার শর্ত করে নেয়, তাহলে নিতে পারে। ঈদগাহর উন্নয়ন বা অন্যান্য প্রয়োজনে মাঠ থেকে আয় করা ও উপযুক্ত স্থানে ব্যয় করা জায়েজ।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
মোঃনুরুল ইসলাম ১৯ জুলাই, ২০১৯, ১:৫৭ এএম says : 0
আমি আমার এলাকা বাসির পক্ষ থেকে কোরআন ও হাদিসের আলোকে জানতে চাই যে,মসজিদ ও মাদরাসা নামে ওয়াকফ কৃত জমিতে ঈদগাহ মাঠ হবে কি? উল্লেখ যে ঐ ওয়াকফ কৃত জমির অতি নিকটে অন্য ওয়াকফ কৃত জমিতে আগের মসজিদ রয়েছে। ঐ মসজিদ ও মাদরাসার নামে ২৮ শতাংশ জমি রয়েছে যা পরিত্যক্ত। ঐ ২৮ শতাংশ জমির মাদ্রাসার অংশ রখে এলাকা বাসি ঈদগাহ মাঠ বানাতে ইচ্ছুক।কোরআন ও হাদিসের আলোকে অতি তারাতারি ফায়সালা পলে এলাকার বাসিন্দারা খুসি হবে।
Total Reply(0)
কে জি মোস্তফা ১১ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫০ পিএম says : 0
কুষ্টিয়া ঈদগাহের জমির মূল মালিক কুলছুম নেছা , সি এস ১৯২২ , এস এ ১৯৬২ এবং আর এস ১৯৭৭ রেকর্ড মূল মালিকের নামে , নিয়মিত খাজনা পরিশোধ করছে । শহরে কিছু লোক জোরপূর্বক ঈদগাহ হিসাবে ব্যবহার করছে । মূল মালিকের ওয়ারেশ গণ উদ্ধারের জন্য জেলা জজ আদালতে মামলা করেছে । ওয়ারেশ গণ হতদরিদ্র । ঐ ঈদগাহে ঈদেরওয়াজেব নামাজ হবে কি ?
Total Reply(0)
Amir Uddin ১৫ জুন, ২০২১, ১০:২০ পিএম says : 0
বরাবর, মাননীয় সহকারী সম্পাদক জনাব উবায়দুর রহমান খান নদভী হাফিজাহুল্লাহ দৈনিক ইনকিলাব ২/১, আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ । আপনাদের ওয়াকফের মাসআলা সমূহ আমি নিয়মিত পড়ি ,এব্যারে আরো বিস্তরিত জানতে চাই । আমাদের এলাকায় ঈদগাহের জন্য জমি ওয়াক্ফ করা হয়েছে , উক্ত ঈদগাহে আশ-পাশের মানুষ ব্যক্তিগত কাজ করে থাকে যেমন ধান শুকায়,খের(বন) শুকায়, ধানের মারাই করে থাকে, এবং স্থায়ী ভাবে খের (বনের) স্তুত দিয়ে রাখে,এখন ঈদগাহের একপাশ দিয়ে স্থায়ী ভাবে রাস্তা করতেছে । এখন জানার বিষয় হল ঈদগাহের জায়গা ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে কিনা? স্থায়ী ভাবে রাস্তা জনগণের জন্য রাস্তা করা যাবে কিনা? বান্দা আমির উদ্দিন ,হোসেনপুর ,কিশোরগঞ্জ।
Total Reply(0)
হোসাইন আহমদ ৩০ এপ্রিল, ২০২২, ৩:৩৩ পিএম says : 0
আসসালামু আলাইকুম, জনাব আমি জানতে চাই যে,আমাদের গ্রামের ঈদগাহের পাশে স্থানীয় সাবেক চেয়ারম্যান একটি ঘর নির্মাণ করায় জনগণ বলতেছে তার ঘরের বাড়ান্দা ঈদগাহের জায়গায় পড়ে গেছে। এই নিয়ে মাপযুগ হওয়ার পরও কোন ফায়সালা হয় নাই। তাই গ্রামের মানুষ দুইভাগ হয়ে গেছে। যারা বলে ঘরের বাড়ান্দা ঈদগাহের জায়গায় পড়েছে তারা মসজিদে ঈদের জামাত পড়ে। বাকিরা ঈদগাহে পড়ে। এব্যাপারে করণীয় কী? জানালে উপকৃত হব। ধন্যবাদ
Total Reply(0)
md israfil ১৮ মে, ২০২২, ১০:৩৯ পিএম says : 0
স্যার আমাদের ঈদগা নিয়ে এক পক্ষের সাথে বিরোধ এখন কি করা,
Total Reply(0)
MD. KAMRUL ISLAM ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৮:৩৫ এএম says : 0
আমার বাবার নামে একটি জমি সে খানে একটি মসজিদ হয়েছে।মসজিদ টি আমার বাবার নামে সাপ কউলা । সমাজ বাসী আমার বাবার কাছে একটি ঈদ গা মাঠ বিক্রি করে ।তা হা তারা কুউলা দিতে পারে নি। ঈদ গা মাঠের জমিন সমাস বাসী আমার বাবাকে না দাবি বা ত্যাগ প্রএ দলীল লিখি ইয়া দিয়াছেন। এখন মাঠের জমিন এ র মুদ্দে আমি কি বাড়ি বানাতে পারবো। পএ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন