শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের গণমাধ্যম বিশ্বের অনেক দেশের তুলনায় স্বাধীন

সচিবালয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমরা বাংলাদেশের গণমাধ্যমের মান ও উৎকর্ষতা যুক্তরাজ্যের পর্যায়ে নিয়ে যেতে চাই। সেজন্য গণমাধ্যমের কাছ থেকে আমরা দায়িত্বশীলতা প্রত্যাশা করি। বাংলাদেশের গণমাধ্যম বিশ্বের অনেক দেশের তুলনায় অনেক বেশি স্বাধীনতা ভোগ করে। আমি মনে করি, বাংলাদেশের গণমাধ্যম অনেক দেশের তুলনায় অনেক বেশি ফ্রিডম ভোগ করে।
আজ মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সার্কভুক্ত দেশের প্রেস কাউন্সিল প্রধানদের সঙ্গে মতবিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। সভায় ভারত, নেপাল ও শ্রীলঙ্কার প্রেস কাউন্সিলের চেয়ারম্যান ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বাংলাদেশে সাংবাদিকদের স্বাধীনতা নেই উল্লেখ করে প্রকাশিত একটি প্রতিবেদনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তথ্যমন্ত্রী বলেন, কোনো কাগজে নিউজ আসলে তা যে শতভাগ সত্যি সেটা বলার তো অবকাশ নেই।
মন্ত্রী বলেন, যুক্তরাজ্যে কোনো ভুল সংবাদ, কোনো অসত্য সংবাদ, ফেব্রিকেটেড সংবাদ কেউ যদি পরিবেশন করে সে ক্ষেত্রে সেই সংবাদ মাধ্যমকে জরিমানা গুণতে হয়। ইউকে’তে বিবিসির মতো প্রতিষ্ঠান একজন এমপির বিরুদ্ধে ভুল সংবাদ, অসত্য সংবাদ পরিবেশনের কারণে বিবিসির প্রধান নির্বাহী থেকে শুরু করে সবাইকে পদত্যাগ করতে হয়েছে। বাংলাদেশে এমন কোনো ঘটনা আজ পর্যন্ত হয়নি। তথ্যমন্ত্রী বলেন, আমরা প্রেসের ফ্রিডমকে ইউকের পর্যায়ে নিয়ে যেতে চাই। একই সাথে প্রেসের দায়িত্বশীলতাও আমি মনে করি সেই পর্যায়ে নেওয়া প্রয়োজন।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তথ্যসচিব এম এ মালেক, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, প্রেস কাউন্সিলের সদস্য সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল প্রমুখ।
জনগণ শেখ হাসিনার অব্যাহত নেতৃত্ব চায় : ড. হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জনগণ বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অব্যাহত নেতৃত্ব চায়।
গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। রাজনীতিতে নতুন বেশে জামায়াতে ইসলামীর প্রত্যাবর্তন সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, জামায়াত নিজেদেরকে আড়াল করার জন্য নানা কৌশল অবলম্বন করতে পারে। জামায়াত বিলুপ্ত করার ঘোষণা তাদের কৌশলেরই অংশ। যদি নেতৃত্বের পরিবর্তন না হয় এবং দল সংশিষ্টরাই ভিন্ন নামে দল গড়ে তোলে তবে তা নতুন বোতলে পুরনো মদের মতোই। তথ্যমন্ত্রী বলেন, জাতি তাদের (জামায়াতে ইসলামী) ওপর বিক্ষুব্ধ, আন্তর্জাতিক চাপেও আছে তারা- এসবের মুখে দলের নাম পরিবর্তন, বিভিন্নজনের পদত্যাগ এসবই কৌশল মাত্র।
বিএনপি প্রসঙ্গে প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ একটি শক্তিশালী বিএনপি দেখতে চায়। আমরা চাই বিএনপিসহ যারা আমাদের বিরুদ্ধে রাজনীতি করেন, তাদের অবস্থান শক্তিশালী থাকুক। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের চাওয়াও এটি। আমরা চাই, তারা আমাদের গঠনমূলক সমালোচনাও করুক। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমালোচনাকে সমাদৃত করার রাজনীতি করেন। আমরা চাই, তারা সংসদে এসেও আমাদের সমালোচনা করুক। আমরা মনে করি, সমালোচনা যেকোন কাজকে শাণিত ও পরিশিলীত করে।
কিন্তু বিএনপি সেই পথ অনুসরণ না করে নিজেদের দুর্বল করা ও আত্মহননের পথ বেছে নিয়েছে’ উলেখ করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান বলেন, বিএনপিকে দুর্বল করার জন্য আর কারো চেষ্টা করার প্রয়োজন নেই। কারণ বিএনপি যেভাবে নির্বাচন না করা, সংসদে না যাওয়া এ ধরণের আত্মঘাতী সিদ্ধান্ত গ্রহণ করছে, তাতে অন্যকারও বিএনপি’র বিরুদ্ধে ষড়যন্ত্রেরও প্রয়োজন নেই, দুর্বল করার চেষ্টারও প্রয়োজন নেই। বরং আমরা চাই বিএনপি একটি শক্তিশালী রাজনৈতিক দল হিসেবে থাকুক ও আমাদের সমালোচনা করুক।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরবর্তী মেয়াদে থাকবেন কি না সে প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, বাংলাদেশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প কোনো নেতৃত্ব নেই। গত দশ বছরে তাঁর নেতৃত্বে বাংলাদেশ বদলে গেছে। স্বল্প উন্নত দেশের তালিকা থেকে আমরা মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছি। জিডিপি প্রবৃদ্ধির হারে বিশ্বের প্রথম পাঁচটি দেশের একটি হয়েছে বাংলাদেশ। বাংলাদেশ আজ শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বসভায় উন্নয়নের প্রকৃষ্ট উদাহরণ। জনগণ বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অব্যাহত নেতৃত্ব চায়। জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে আরো এগিয়ে নিয়ে যাক, এটিই জনগণের প্রত্যাশা। এটি স্পষ্ট যে, জনগণের প্রত্যাশা হচ্ছে, তিনি নেতৃত্ব অব্যাহত রাখবেন এবং আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মী জানে, শুধু আওয়ামী লীগে নয়, দেশেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কোনো বিকল্প নেই।
নির্বাচন প্রসঙ্গে ড. হাছান মাহমুদ বলেন, ‘বিএনপিসহ বাংলাদেশে একটি চক্র চায় এদেশের নির্বাচন প্রশ্নবিদ্ধ হোক। জাতীয় নির্বাচনকে আন্তর্জাতিকভাবে প্রশ্নবিদ্ধ করতে তারা ষড়যন্ত্র করে। আসন্ন উপজেলা নির্বাচনে বিএনপি’র হুমকি উপো করে তাদের দলেরই অনেকে মনোনয়নপত্র দাখিল করেছে। আমরা মনে করি, উপজেলা নির্বাচনও সংসদ নির্বাচনের মতো উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন