শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শ্রমের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে সংলাপে পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১০ এএম


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশে মানবাধিকার উন্নত হয়েছে। কৃষি থেকে আমরা শিল্পে বেশি অগ্রসর হচ্ছি। কৃষির থেকে শিল্প শ্রমিক বেশি বাড়ছে। দেশে শ্রমের অধিকারও প্রতিষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার নগরীরর লেকশোর হোটেলে ‘ইউএন গাইডিংস প্রিন্সিপাল রাইটস অন বাংলাদেশ অ্যান্ড হিউম্যান রাইটস কমিশন বাংলাদেশ’ শীর্ষক সংলাপে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় আমরা কাজ করছি। এটাও মানবাধিকার প্রতিষ্ঠার কাজ। শ্রমিকের কাজের পরিবেশ, চিকিৎসা, বেতন-ভাতা নিয়ে কাজ করছি। শ্রমিকেরা সবাই এখনো সঠিক মূল্য পাচ্ছে না। এ নিয়ে সরকারও কাজ করছে। একই সঙ্গে আমাদের সরকার নিজস্ব গতিতে চলছে। জনগণ যেটা সমর্থন করে।
এম এ মান্নান বলেন, বাংলাদেশে মানবাধিকার ছিলো এবং আছে। মানবাধিকার ছিলো বলেই আমরা বঙ্গবন্ধুর ডাকে স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়েছিলাম। এখনও দেশে সকল ক্ষেত্রে মানবাধিকার প্রতিষ্ঠা পেয়েছে বলে দাবি করেন তিনি।
তিনি বলেন, আমাদের কিছু কৌশল আছে। আমরা আমাদের নিজস্ব গতিতে চলি। কিন্তু অনেকে কিছু ভুল ব্যাখ্যা করে। অনেকে বলে, আমাদের নাকি মানবাধিকার নাই। এটা সম্পূর্ণ ভুল। বাংলাদেশে মানবাধিকার আছে ও ছিলো। আমাদের দেশ ভালো আছে। আওয়ামীলীগ সরকার ২০১০ সালে মানবাধিকার কমিশন গঠন করে। দেশের মানুষের সকল মৌলিক চাহিদা পূরণ করতে কাজ করছে।
এম এ মান্নান বলেন, মানবাধিকার বিশাল একটি টার্ম। এই টার্ম পূরণে সরকার কাজ করছে। এই কাজের বিশাল পরিধি আছে। শেখ হাসিনা সরকার হচ্ছে মানবদরদী সরকার। দেশের মানুষের শান্তি প্রতিষ্ঠায় সরকার যেভাবে কাজ করছে সবার সমর্থন আছে। আমাদের দেশের মানুষের ভাত ও কাপড়ের কোনো সমস্যা নাই। আমরা বাকিগুলো পূরণে কাজ কাজ করছি। আমাদের চোখ কান খোলা আছে। আমাদের দেশের বাস্তবতার পরিপ্রেক্ষিতে সব কিছু শিখি। এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রেজাউল হক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালযয়ের সচিব আফরোজা খান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ প্রমূখ।# শব্দ-২৬৯

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন