মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

গ্রুপ পর্বের ম্যাচও মিরপুরে প্রিমিয়ার লিগ টি-২০

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) দায়িত্ব নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগের দলগুলো নিয়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট করার ঘোষণা দিয়েছিলেন কাজী ইনাম। প্রথম মৌসুমে না হলেও চলতি তার বাস্তবায়ন হতে যাচ্ছে।
টুর্নামেন্ট শুরুর ঘোষণার দিন বলা হয়েছিল সেমিফাইনাল-ফাইনাল হবে মিরপুরে। সূচি প্রকাশের পর দেখা গেল, প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির গ্রæপ পর্বের ম্যাচও হবে শের-ই-বাংলা স্টেডিয়ামে। পূর্বঘোষিত সময় অনুযায়ী আগামী ২৫ ফেব্রæয়ারি থেকেই শুরু হচ্ছে এ টুর্নামেন্ট। এর মধ্যেই টুর্নামেন্টের ম্যাচগুলোর টি-টোয়েন্টি মর্যাদা পেয়েছে। গতপরশু রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে টুর্নামেন্টের সূচি প্রকাশ করেছে সিসিডিএম।
প্রিমিয়ার ক্রিকেট লিগের ১২ দলকে চার গ্রæপে ভাগ করে অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট। ৩ মার্চ ফাইনালের মাধ্যমে শেষ হবে এ আসর। ২৫ থেকে ২৭ ফেব্রæয়ারি পর্যন্ত হবে গ্রæপ পর্বের খেলা। প্রতি গ্রæপের শীর্ষ দল উঠবে সেমিফাইনালে। ১ মার্চ হবে দুটি সেমিফাইনাল। ৩ মার্চ ফাইনালের মাধ্যমে শেষ হবে এ টুর্নামেন্ট। আসরের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ও ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে।
প্রতিদিন চারটি করে ম্যাচ আয়োজন করে গ্রæপ পর্ব শেষ করা হবে তিন দিনে। ফতুল্লা স্টেডিয়ামের দুটি ম্যাচই হবে দিনের আলোয়। প্রথম ম্যাচ শুরু হবে সকাল ৯টায়, পরেরটি দুপুর দেড়টায়। মিরপুরে প্রথম ম্যাচ শুরু দুপুর সাড়ে ১২টায়। দিন-রাতের দ্বিতীয় ম্যাচ বিকেল সাড়ে ৫টায়।
প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড রয়েছে এ গ্রæপে। তাদের সঙ্গে রয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও ব্রাদার্স ইউনিয়ন। তুলনা মূলক সহজ গ্রæপ পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। তাদের সঙ্গে বি গ্রæপে রয়েছে খেলাঘর সমাজ কল্যাণ সমিতি ও নবাগত উত্তরা স্পোর্টিং ক্লাব। তবে কঠিন গ্রæপে পড়েছে অন্যতম ঐতিহ্যবাহী দল মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড। সি গ্রæপে তাদের প্রতিদ্ব›দ্বী লিজেন্ড অব রূপগঞ্জ ও গত আসরের চমক দেখানো দল শাইনপুকুর ক্রিকেট ক্লাব। ডি গ্রæপে গাজী গ্রæপ ক্রিকেটার্সের সঙ্গে রয়েছে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)।
বিপিএলের বাইরে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্টের প্রয়োজনীয়তা থেকেই শুরু হতে যাচ্ছে এই টুর্নামেন্ট। এখানে খেলতে পারবেন না কোনো বিদেশি ক্রিকেটার। টুর্নামেন্টকে দেওয়া হয়েছে অফিসিয়াল টি-টোয়েন্টির মর্যাদা। ম্যাচগুলো টিভিতে সরাসরি দেখানোর চেষ্টাও হচ্ছে বলে জানানো হয়েছে সিসিডিএমের পক্ষ থেকে। সবক’টি না হলেও অন্তত সেমিফাইনাল আর ফাইনাল দেখানোর জন্য বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স¤প্রচার কর্তৃপক্ষ গাজী টিভির ঊর্ধ্বোতন কর্মকর্তাদের সঙ্গে তাদের আলাপও হয়েছে।

কোন গ্রæপে কোন দল
গ্রæপ ‘এ’ : আবাহনী লিমিটেড, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব, ব্রাদার্স ইউনিয়ন
গ্রæপ ‘বি’ : শেখ জামাল ধানমÐি ক্লাব, খেলাঘর সমাজ কল্যাণ সমিতি, উত্তরা স্পোর্টিং ক্লাব
গ্রæপ ‘সি’ : লিজেন্ডস অব রূপগঞ্জ, মোহামেডান স্পোর্টিং ক্লাব, শাইনপুকুর ক্রিকেট ক্লাব
গ্রæপ ‘ডি’ : প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব, গাজী গ্রæপ ক্রিকেটার্স, বিকেএসপি

টি-টোয়েন্টি টুর্নামেন্টের সূচি
তারিখ ম্যাচ সময় ভেন্যু
২৫ ফেব্রæয়ারি শেখ জামাল-খেলাঘর দুপুর সাড়ে ১২টা মিরপুর
” আবাহনী-ব্রাদার্স বিকেল সাড়ে ৫টা মিরপুর
” রূপগঞ্জ-শাইনপুকুর সকাল ৯টা ফতুল্লা
” দোলেশ্বর-বিকেএসপি দুপুর দেড়টা ফতুল্লা
২৬ ফেব্রæয়ারি মোহামেডান-শাইনপুকুর দুপুর সাড়ে ১২টা মিরপুর
” প্রাইম ব্যাংক-ব্রাদার্স বিকেল সাড়ে ৫টা মিরপুর
” গাজী গ্রæপ-বিকেএসপি সকাল ৯টা ফতুল্লা
” খেলাঘর-উত্তরা দুপুর দেড়টা ফতুল্লা
২৭ ফেব্রæয়ারি আবাহনী-প্রাইম ব্যাংক দুপুর সাড়ে ১২টা মিরপুর
” দোলেশ্বর-গাজী গ্রæপ বিকেল সাড়ে ৫টা মিরপুর
” শেখ জামাল-উত্তরা সকাল ৯টা ফতুল্লা
” রূপগঞ্জ-মোহামেডান দুপুর দেড়টা ফতুল্লা
১ মার্চ বি গ্রæপ চ্যাম্পিয়ন-সি গ্রæপ চ্যাম্পিয়ন দুপুর সাড়ে ১২টা মিরপুর
” এ গ্রæপ চ্যাম্পিয়ন-ডি গ্রæপ চ্যাম্পিয়ন বিকেল সাড়ে ৫টা মিরপুর
৩ মার্চ ফাইনাল সন্ধ্যা ৬টা মিরপুর

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন