শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ এর আলোচিত ১০টি সেরা জ্ঞান ও শিক্ষামূলক বই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৪ পিএম

বিগত বছরগুলোতে ক্যারিয়ার সচেতন তরুনদের মাঝে শিক্ষামূলক বইগুলোর চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এবারের বইমেলাতেও অনেকগুলো শিক্ষামূলক বই বের হয়েছে। যে বইগুলো স্টডেন্ট লাইফে অবশ্যই পড়া উচিত। সেরকম বইগুলোর মধ্য হতে ১০টি বইয়ের নামের তালিকা প্রস্তুত করা হয়েছে।

গণিতের স্বপ্নযাত্রা

লেখক: আহমেদ জাওয়াদ চৌধুরী ও তামজীদ মোর্শেদ রুবাব

প্রকাশক : আদর্শ

গণিত অলিম্পিয়াডে প্রথম স্বর্ণজয়ী আহমেদ জাওয়াদ চৌধুরী এবং তামজীদ মোর্শেদ রুবাব এর বই গণিতের স্বপ্নযাত্রা। তুখোর দুইজন প্রবলেম সলভার লিখেছে কেমন করে তৈরি হতে হয় গণিত অলিম্পিয়াডের জন্য। এ বইটি গণিত উৎসবের প্রস্তুতির জন্য মেন্টর হিসেবে কাজ করবে।

নিমিখ পানে: ক্যালকুলাসের পথ পরিভ্রমণ

লেখকঃ চমক হাসান

প্রকাশক : আদর্শ

আমাদের দেশে ক্যালকুলাস শেখানো হয় উচ্চমাধ্যমিক পর্যায়ে। কিন্তু যা শেখানো হয় সেখানে মূল বিষয়টা আসলে কী বোঝাচ্ছে, সেটা থেকে বেশি থাকে কী কৌশলে অঙ্ক করতে হয়। অবশ্যই কৌশল শেখার গুরুত্ব আছে। কিন্তু একটা কৌশল কেন তৈরি হলো, কোথায় ব্যবহার হবে, এগুলো না জেনে শুধু কৌশল জানলে সেটা অনেকটাই অর্থহীন হয়ে যায়। তার চেয়েও বড় হলো অন্ধের মতো শুধুই কৌশল জানতে থাকলে সৃজনশীল মনও একসময় চিন্তাশূন্য হয়ে পড়ে। অনেকেই অঙ্ক করার নিয়মগুলো খুব ভালো করে পারে, কিন্তু জানে না কেন কী করছে। অথচ উচ্চশিক্ষার জন্য ক্যালকুলাস সম্পর্কে ধারণা থাকাটা খুবই জরুরি। এ কাজটি লেখক অনেক আকর্ষনীয় করে তার বইটাতে উপস্থাপন করেছেন।

ভাল্লাগে না

লেখকঃ আয়মান সাদিক ও অন্তিক মাহমুদ

প্রকাশক : আদর্শ

আমাদের অনেকেরই জীবনে সর্বাধিক বার বলা কথাগুলোর মধ্যে নিঃসন্দেহে 'ভাল্লাগে না' সবচেয়ে উপরের সারিতে অবস্থান করবে। বারমুডা ট্রায়াঙ্গেল এর মধ্যে যেমন অসংখ্য উড়োজাহাজ রহস্যজনক ভাবে হারিয়ে যায়, তেমনি 'ভাল্লাগে না' এর দুষ্টচক্র পরেও প্রতিদিনের অনেক আইডিয়া, প্রয়োজনীয় কাজ ও হারিয়ে যায় কালের অতলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন