শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গ্যাসের দাম বাড়ানোর নামে গণশুনানি বন্ধের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

গ্যাসের দাম বাড়ানোর নামে গণশুনানির বন্ধ করার দাবি জানিয়েছে প্রতিবাদী নাগরিক সমাজ। পাশাপাশি আবাসিক গ্রাহকদের চুলা নিয়ম মতো গ্যাস সরবরাহ ও সারাদেশে ন্যায্যমূল্য নিরাপদ গ্যাস সিলিন্ডার দেয়ারও দাবি জানান তারা। একই সঙ্গে জানতে চাওয়া হয়, গ্যাসের মূল্য বৃদ্ধি করা হচ্ছে কার স্বার্থে?
গত কাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতিবাদী নাগরিক সমাজের উদ্যোগে আয়োজিত অবস্থান সমাবেশে এ দাবি জানানো হয়। অনুষ্ঠানে কলামিস্ট ও লেখক সৈয়দ আবুল মকসুদ বলেন, দেশের জনগণকে গ্যাস ব্যবহার থেকে বঞ্চিত না করতে সরকারের প্রতি দাবি জানিয়েছেন। তিনি বলেন,দেশের মানুষের ভোটের অধিকার থেকে বঞ্চিত হয়েছে। এখন গ্যাসের অধিকার থেকে বঞ্চিত করতে চান? এটা মানবাধিকার লঙ্ঘন। এ কাজ করে জনগণের মনে আঘাত দিয়েন না। তিনি বলেন, দেশের প্রতিটি মানুষ জানে গ্যাসের সংকট কেমন। সরকারের উচিত ছিল এ সংকট দূর করার। কিন্তু, সরকার গ্যাসের আরও দাম বাড়ানোর পায়তারা করছে। দেশের মানুষ যতটুকু গ্যাস ব্যবহার করে তার ডাবল দাম দেয়। মানুষ গ্যাস দিয়ে রান্না করতে পারে না, কিন্তু টাকা ঠিকই দেয়। এছাড়াও সারাদেশে সিলিন্ডার ব্যবসায়ীদের ওপর সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা না করায় জেলায় উপজেলায় বেশি দামে গ্যাস কিনতে বাধ্য হচ্ছে। সরকারকে হুঁশিয়ার করে দিয়ে তিনি বলেন,গ্যাসের দাম বাড়ানোর জন্য ১১ মার্চ গণশুনানির আয়োজন করা হয়েছে। গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধ না করলে বৃহত্তর আন্দোলন কর্মসূচি গ্রহণ করা হবে।
এসময় সংগঠনের নেতাতারা দাবি তুলে ধরেন। দাবি গুলো হচ্ছে, গণশুনানির নামে গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধ করতে হবে, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের সদস্যদের মধ্যে অভিযুক্ত দুর্নীতিবাজ সব সদস্যদের অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে, আবাসিক গ্রাহকদের চুলায় নিয়ম মতো গ্যাস ও সারাদেশে ন্যায্যমূল্য নিরাপদ গ্যাস সিলিন্ডার দিতে হবে, গ্যাস খাতে দুর্নীতি অপচয় বন্ধ করতে হবে, শতভাগ মালিকানা নিশ্চিত করে স্থলে ও সমুদ্র বক্ষের গ্যাস উত্তোলনের ব্যবস্থা করতে হবে, এল এন জি আমদানির নামে সাধারণ মানুষের পকেট কেটে ব্যবসায়ী কমিশনভোগীদের পকেট ভারী করার নীতি বন্ধ করতে হবে।
কলামিস্ট ও লেখক সৈয়দ আবুল মকসুদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- অর্থনীতিবিদ এম এম আকাশ, বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, সিপিবির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, নাগরিক আন্দোলনের নেতা শরিফ উদ্দিন শরীফ, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন