ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

আ.লীগের ৫৫ ও স্বতন্ত্রে ২৩ চেয়ারম্যান নির্বাচিত

উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোট পড়েছে ৪৩ শতাংশ: ইসি সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের আওয়ামী লীগের ৫৫ জন ও স্বতন্ত্র ২৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। ভোট গণনা শেষে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা এই ফলাফল ঘোষণা করেন। এদিকে উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৭৮ উপজেলায় ৪৩ দশমিক ৩২ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।
গতকাল সোমবার নির্বাচন কমিশন (ইসি) সচিব সাংবাদিকদের এ তথ্য জানান। ইসি সচিব বলেন, প্রথম ধাপের নির্বাচনে ২৮টি কেন্দ্রের ভোট স্থগিতের বিষয়ে পরবর্তীতে এগুলোর তারিখ নির্ধারণ করবো আমরা। তবে প্রথম বা দ্বিতীয় প্রার্থীর মধ্যে ভোট প্রাপ্তির সংখ্যা অনেক বেশি হলে পুননির্বাচনের দরকার হবে না। কাছাকাছি হলে ভোটগ্রহণের প্রয়োজনীয়তা দেখা দিতে পারে। তিনি বলেন, সুনির্দিষ্ট অভিযোগ পাওয়ার পরিপ্রেক্ষিতেই এই উপজেলাগুলো বন্ধ করা হয়েছে। সেখানে নিরপেক্ষ হওয়ার আশা ছিল না বলেই স্থগিত করা হয়েছে। যেসব উপজেলায় ভোট আগেই স্থগিত করা হয়েছে, সেগুলো পঞ্চম ধাপের নির্বাচনের সময় কিংবা অন্য কোনো সময় ভোট নেয়া হতে পারে।
জানা গেছে, প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের আওয়ামী লীগের ৫৫ জন ও স্বতন্ত্র ২৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। ভোট গণনা শেষে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা এই ফলাফল ঘোষণা করা হয়। উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে গত রোববার ৬৯টি উপজেলায় ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এই ধাপের জন্য নির্বাচন কমিশন ৮৭টি উপজেলার নির্বাচনের তফসিল ঘোষণা করে। পরবর্তীতে আদালতের আদেশে ৪টি, নির্বাচন কমিশনের নির্দেশে ৩টি উপজেলায় ভোট স্থগিত হয়। এছাড়া ১১টি উপজেলায় বিনা প্রতিদ্ব›িদ্বতায় আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হওয়ায় ৬৯টি উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে চেয়ারম্যান পদে ৫৫টি (বিনা প্রতিদ্ব›িদ্বতায় ১১টি) উপজেলায় আওয়ামী লীগের প্রার্থীরা জয়লাভ করেছেন। এছাড়া ১০টি উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী, ১৩টি উপজেলায় স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছেন। দু’টি উপজেলার ফল ঘোষণা করা হয়নি এবং ৭টি উপজেলার নির্বাচন স্থগিত করা হয়েছে।
ইসি সচিব বলেন, আমরা যত প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ করে থাকি, তাদের কিন্তু একদিনের প্রশিক্ষণ দেয়া হয়। এটা নৈতিকতার প্রশ্ন। কোনো কোনো কর্মকর্তা তাদের নৈতিকতা হারিয়ে ফেলে। এ ক্ষেত্রে কোনো কোনো প্রার্থীর পক্ষে সে কাজ করতে চায়। এগুলো নজরে আসার সঙ্গে সঙ্গেই কিন্তু এগুলো কঠোরভাবে দমন করি।ইসি সচিব বলেন, প্রথম ধাপের মোট ৭৮টি উপজেলায় রোববার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এতে ৪৩ দশমিক ৩২ শতাংশ নাগরিক তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।
সচিব বলেন, বেশকিছু কেন্দ্রের ভোট অনিয়মের কারণে স্থগিত করা হয়েছে। সে কেন্দ্রগুলোর ভোট কেনো বন্ধ হয়েছে, তা তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে আনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, স্থগিত কেন্দ্রের ভোটগ্রহণ পঞ্চম ধাপে বা নতুন কোনো তারিখ নির্ধারণ করে ভোটগ্রহণ করা হবে। এবার পাঁচ ধাপে সব উপজেলায় ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ ও পঞ্চম ধাপে ১৮ জুন ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন