শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জীবনে ‘প্যারা’ শব্দ শুনিনি এটা কী ধরনের শব্দ

কোকাকোলার আইনজীবীকে উদ্দেশ করে হাইকোর্ট

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

কোমল পানীয় কোম্পানি কোকা কোলার বোতলে ব্যবহৃত শব্দগুলো বাংলা ভাষাকে আরও খারাপের দিকে নিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, জীবনে প্যারা শব্দ শুনিনি, ব্যবহারও করিনি...। কোকা কোলা এটা কী ধরনের শব্দ ব্যবহার করেছেন প্রশ্ন হাইকোর্টের। কোকা-কোলার বিভিন্ন বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃত শব্দ ব্যবহার বন্ধের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে এমন প্রশ্ন করেন হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ। উভয়পক্ষের শুনানি শেষে আদেশের দিন নির্ধারণ করেছেন আদালত। আজ মঙ্গলবার এ বিষয়ে আদেশ দিবেন হাইকোর্ট।
শুনানিতে আদালতে রিটকারী আইনজীবী মনিরুজ্জামান রানা কোকা-কোলার বোতল বিচারপতির সামনে হাজির করেন। এ সময় আদালতে উপস্থিত আইনজীবী ও সাংবাদিকদের মধ্যে ব্যাপক উৎসাহের সৃষ্টি হয়। রিটকারীর আইনজীবী আদালতকে বলেন, এধরনের ভাষার বিকৃতি বাংলা ভাষার জন্য অপমানজনক। অবিলম্বে বিজ্ঞাপনে ভাষার বিকৃতি বন্ধের নির্দেশনা দেয়া হোক।
কোকা-কোলার আইনজীবী ব্যারিস্টার তানজীব-উল আলম বলেন, রিটটি গ্রহণযোগ্য নয়। এছাড়া দেশের প্রচলিত আইনে বাংলা ভাষার ব্যবহার কোন অপরাধ নয়। এসময় আদালতে উপস্থিত ব্যারিস্টার শফিক আহমেদ কোকা-কোলার আইনজীবীর কাছে জানতে চান, পানীয়তে বাংলা না লিখলে কী হতো? কোকের আইনজীবী উত্তরে বলেন, আমার ভালো লেগেছে, লিখেছি। তখন ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, তাহলে লিখতেন পানির ঠিলি। এসময় ব্যাপক হাস্যরসাত্মক পরিস্থিতির সৃষ্টি হয় আদালতে। পরে রিট আবেদনে ত্রুটি থাকায় রিটকারীর আইনজীবীকে সেটি সংশোধন করে আবারও আদালতে আসতে বলা হয়।
কোকা-কোলার বোতলের গায়ে অস্থির, ফাঁপর, মাথা নষ্ট, জটিল, আগুন, পিছলা, আলু, জিনিস, গাব, সেই, ব্যাপক, জিরো, বাবা, আলপিন, আরকি ইত্যাদি শব্দে নামকরণ করে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে, যা বাংলা ভাষার বিকৃতির শামিল বলে মনে করেন রিটকারী। কোকা-কোলার বিভিন্ন বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃত শব্দ কেন ব্যবহার করা হচ্ছে তা জানতে চেয়ে হাইকোর্টে রিট করেন। গত ২৭ ফেব্রুয়ারি গণমাধ্যমে প্রচারিত কোকা- কোলার বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃতি বন্ধেরও নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়। সেই সঙ্গে বাংলা ভাষার বিকৃতি বন্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে রুল জারিরও আর্জি জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Roni Miah ১২ মার্চ, ২০১৯, ২:৪৬ এএম says : 0
Pera sobdo new Generation kase akhon common hoye gase....
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন