শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘বিশ্বাস হারায় না জার্মানি’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

উড়তে থাকা নেদারল্যান্ডসের বিপক্ষে নির্ধারিত সময়ের শেষ মিনিটে নিকো শুলজের আচমকা গোল! এই গোলেই নাটকীয় জয়ে ইউরো ২০২০ বাছাই পর্ব শুরু করেছে জার্মানি। দুই গোলে পিছিয়ে পড়েও ঘরের মাঠে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েও তরুণ জার্মানির সঙ্গে শেষ পর্যন্ত পেরে ওঠেনি রোনাল্ড কোম্যানের দল। এমন জয়ের পর জার্মান কোচ জোয়াকিম লো বলেছেন, ‘আমরা কখনোই বিশ্বাস হারায় না’।
আমস্টার্ডামের ইয়োহান ক্রুইফ স্টেডিয়ামে পরশু রাতে সি গ্রুপের ম্যাচে স্বাগতিকদের ৩-২ গোলে হারায় জোয়াকিম লোর দল। প্রথমার্ধে দুর্দান্ত দুই গোল করে আত্মবিশ্বাসী জার্মানিকে এগিয়ে নেন লেরয় সানে ও সের্গে জিনাব্রি। দ্বিতীয়ার্ধে আরো দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ১৫ মিনিটের ব্যবধানে স্কোরলাইনে সমতা আনেন ডি লিট ও মেম্ফিস ডিপাই। এরপর হঠাৎ নেতিয়ে পড়া ম্যাচের শেষদিকে প্রাণ সঞ্চার করে লোর শিষ্যরা। যার বদৌলতে ড্রয়ের দিকে এগুতে থাকা ম্যাচে পাল্টা আক্রমণ থেকে গোল করে নাটকীয় জয় ছিনিয়ে নেয় ২০১৪ বিশ্বকাপ জয়ী জর্মানি। রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর উয়েফা নেশন্স লিগেও অবনমন হওয়া দলটি এই ম্যাচ দিয়ে নিজেদের গুছিয়ে নেয়ার আভাসও দিয়ে রাখল।
ঘরের মাঠে টানা ছয় ম্যাচে জয় ও সব মিলে শেষ ১৯ ম্যাচে মাত্র দুই পরাজয়ের পরিসংখ্যান নিয়ে মাঠে নামে নেদারল্যান্ডস। এই মাঠেই গত অক্টোবরে উয়েফা নেশন্স কাপে জার্মানিকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল ডাচরা। পরের মাসে একই প্রতিযোগিতায় ফিরতি পর্বের ম্যাচে ২-০ গোলে পিছিয়ে থেকেও শেষ সময়ে দুই গোল করে ড্র নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা এই ম্যাচেও অব্যাহত রাখেন জার্মান কোচ। গত সপ্তায় সার্বিয়ার বিপক্ষে ১-১ ড্রয়ের প্রীতি ম্যাচের একাদশে এদিন সাতটি পরিবর্তন আনেন লো। সেই তালিকায় ছিলেন টিমো ভের্নারও। লোয়ের এই দলে স্বীকৃত কোন স্ট্রাইকার ছিল না। তার মানে এই দায়ীত্ব ছিল বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার জিনাব্রি ও ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড সানের উপর। প্রথমার্ধেই দুর্দান্ত দুই গোল করে দুজনই কোচের আস্থার প্রতিদান দেন। গোল পোস্টের নিচে ম্যানুয়েল নয়্যার সম্প্রতি আলো না ছড়ালেও তাকে দলে রাখেন লো। প্রথমার্ধেই রায়ান বাবেলকে দারুণ দক্ষতায় দুইবার রুখে দিয়ে আস্থার প্রতিদান দেন তিনিও। ডিফেন্ডার জোসুয়া কিমিচ এদিনও ছিলেন মাঝমাঠের দায়িত্বে।

সংস্কারের মধ্য দিয়ে যাওয়া জার্মানির চেয়ে উড়তে থাকা নেদারল্যান্ডসকেই এই ম্যাচে ফেভারিট ভাবা হচ্ছিল। কিন্তু লোর তরুণ দল ম্যাচের ১৫ মিনিটেই লিড নিয়ে সেই ভাবনায় ছেদ ঘটান। নিকো শুলসের পাস থেকে দলকে এগিয়ে নেন সানে। ৩৪তম মিনিটে দূরপাল্লার জোরালো শটে ব্যবধান দ্বিগুণ করেন জিনাব্রি।

মাত্র তিন দিন আগে বেলারুশের বিপক্ষে ৪-০ গোলে জেতা নেদারল্যান্ডস প্রথমার্ধে বিচ্ছিন্ন কয়েকটি ঝটিকা আক্রমণ ছাড়া তেমন কিছুই করতে পারেনি। আক্রমণগুলো শেষ বাধা নয়্যরের সামনে এসে থমকে যায়। অন্যদিকে শুরু থেকেই চাপ ধরে রাখা জার্মানি দারুণ গতি ও ছন্দে স্বাগতিক রক্ষণে ঝড় তোলে। ভন ডিক-ডি লিটের মতো বিশে^র অন্যতম সেরা রক্ষণ সেনানীকে দর্শক বানিয়ে আধিপত্য দেখায় সফরকারীরা। সানে ছিলেন দুর্দান্ত। ম্যাচের তৃতীয় মিনিটেই গোলরক্ষক জাসপার সিলিসেনকে পরীক্ষায় ফেলেন তিনি।

বিরতির সময় শিষ্যদের কানে কী মন্ত্র জপে দেন কুম্যান তা তিনিই জানেন। সেই মন্ত্রে উজ্জীবিত হয়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ৪৮তম মিনিটে ডিপাইয়ের ক্রসে সফল হেড নেন ১৯ বছর বয়সী ডি লিট। আন্তর্জাতিক ফুটবলে এটি তার প্রথম গোল। এই তরুণের দিকে নজর রেখেছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। ৬৩তম মিনিটে গোলদাতার ভূমিকায় আসেন ডিপাই।

ম্যাচ শেষে জার্মান কোচ বলেন, ‘যে জিনিসটা আমাকে খুশি করে তা হলো, দল কখনোই জয়ের উপর থেকে বিশ্বাস হারায় না। এবং শেষে এর পুরস্কার আমরা পেয়েছি।’

একই রাতে আই গ্রুপের ম্যাচে সাইপ্রাসকে ২-০ গোল হারিয়ে প্রতিযোগিতায় টানা দ্বিতীয় জয় তুলে নেয় বেলজিয়াম। প্রথমার্ধের ১৮ মিনিটের মধ্যে গোল দুটি করেন এডেন হ্যাজার্ড ও মিচি বাতসুয়াই। ই গ্রুপে স্লোভাকিয়াকে ১-০ গোলে হারিয়ে ইউরো মিশন শুরু করেছে গ্যারেথ বেলের ওয়েলস। তবে একই গ্রুপে হাঙ্গেরির মাঠে ২-১ গোলে হেরে গেছে রাশিয়া বিশ^কাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। লুকা মদরিচের দল প্রথমে এগিয়ে গেলেও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে জয় ছিনিয়ে নেয় স্বাগতিক হাঙ্গেরি।

ইউরো বাছাইয়ের ফল
ওয়েলস ১-০ স্লোভাকিয়া
কাজাখস্তান ০-৪ রাশিয়া
হাঙ্গেরি ২-১ ক্রোয়েশিয়া
ইসরাইল ৪-২ অস্ট্রিয়া
সান ম্যারিনো ০-২ স্কটল্যান্ড
নেদারল্যান্ডস ২-৩ জার্মানি
নর্দার্ন আয়ারল্যান্ড ২-১ বেলারুশ
পোল্যান্ড ২-০ লাটভিয়া
স্লোভানিয়া ১-১ মেসিডোনিয়া
সাইপ্রাস ০-২ বেলজিয়াম
* প্রথমে স্বাগতিক দল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন