শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তাজমহল ভারতীয়দের রক্তে-ঘামে তৈরি -আদিত্যনাথ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ভারতের আগ্রায় অবস্থিত রাজকীয় সমাধি, বিশ্বের আশ্চর্য তাজমহলকে নিয়ে সৃষ্ট উত্তেজনায় পানি ঢালার চেষ্টা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
এর আগে তিনিই রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশিত পর্যটন বিষয়ক পুস্তিকায় এই ঐতিহাসিক স্থাপনার নাম বাদ দিয়েছিলেন। সরকারের বাজেট থেকেও নাম কেটেছিলেন মুঘল এই স্থাপনার। যোগী আদিত্যনাথ এবার বলেছেন, ভারতীয়দের রক্তে-ঘামে তৈরি তাজমহল। মুঘল স্মৃতিসৌধ তাজমহল সন্দেহাতীতভাবে ভারতের। তিনি আরও বলেন, এটি কে, কেন বানিয়েছে তা বড় কথা নয়। এটি তৈরি হয়েছে ভারতীয় শ্রমিকদের রক্ত-ঘামে।
উল্লেখ্য, আগামী ২৬ অক্টোবর (বৃহস্পতিবার) তিনি আগ্রা যাচ্ছেন। সেসময় তাজমহল ও শহরের অন্যান্য সৌধ ঘুরে দেখবেন।
আদিত্যনাথ জানিয়েছেন, এই স্থাপনা তার সরকারের জন্য গুরুত্বপূর্ণ। বিশেষ করে পর্যটন খাতে অবদান প্রচুর। সেখানে পর্যটকদের জন্য সবরকম সুবিধা ও নিরাপত্তা দেওয়া তাদের অগ্রাধিকারে রয়েছে। যদিও এর আগে তিনি তাজমহল ভারতীয় ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে না বলে মন্তব্য করেছিলেন। সেখান থেকেই মূলত বিতর্কের সূত্রপাত। গত সোমবারই তাজমহলকে দেশের কলঙ্ক বলে দাবি করেন বিজেপি বিধায়ক সঙ্গীত সোম। এই বিধায়ক বলেন, বিশ্বাসঘাতকের নির্মিত তাজমহল ভারতীয় সংস্কৃতির জন্য লজ্জার।
জবাবে সমাজবাদী পার্টির মুখপাত্র সিপি রাই বলেছেন, বিজেপি ঘৃণা ছড়াচ্ছে। ইতিহাস বদলানো যায় না। ইতিহাস থেকেই মানুষের শিক্ষা, তা ভালো হোক কিংবা খারাপ। যাদের মানসিকতা অত্যন্ত ক্ষুদ্র, তারাই এ ধরনের মন্তব্য করে। সূত্র : ওয়েবাসইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন