ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

আমলাকে নিয়ে জুটিতেও সেরা ডি ভিলিয়ার্স

| প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : গতকাল বাংলাদেশের বিপক্ষে পার্লে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বিষ্ফোরক এক ইনিংস উপহার দিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ১৮তম ওভারে যখন মাঠে নামেন তখন ৯০ রানে দাঁড়িয়ে ডি কক ও ফাফ ডু প্লেসিসকে হারিয়ে কিছুটা ব্যাকফুটে দক্ষিণ আফ্রিকা। কিন্তু এর কোন কিছুই স্পর্শ করল না ভিলিয়ার্সকে। এসেই শুরু করলেন নিজের মত। চালিয়ে গেলেন ৪৮তম ওভার পর্যন্ত। ততক্ষণে নিজের নামের পাশে জমে গেছে ১৭৬ রান, সেটাও মাত্র ১০৪ বলে। এটিই তার ওয়ানডে ক্যারিয়ারের সেরা ব্যক্তিগত ইনিংস। আগের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটি ছিলো অপরাজিত ১৬২ রান। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে সিডনিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৭টি চার ও ৮টি ছক্কায় ১০৩ বলে এই ইনিংসটি খেলেন ভিলিয়ার্স। সেই সাথে দক্ষিণ আফ্রিকাও চড়ে রান পাহাড়ে, ৬ উইকেটে ৩৫৩। পার্লের বোল্যান্ড পার্ক স্টেডিয়ামের যা সর্বোচ্চ সংগ্রহ।
এ ম্যাচ দিয়েই বাংলাদেশের বিপক্ষে প্রথম ও ওয়ানডে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরির স্বাদ নিয়েছেন ডি ভিলিয়ার্স। সেঞ্চুরির দিক দিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে দ্বিতীয়স্থানে রয়েছেন তিনি। ২৬টি সেঞ্চুরি নিয়ে সবার উপরে আছেন তারই বর্তমান সতীর্থ হাশিম আমলা। চার নম্বরে ব্যাট হাতে নেমে ১৫টি চার ও ৭টি ছক্কায় নিজের দানবীয় ইনিংসটি সাজান ডি ভিলিয়ার্স।
ওয়ানডে ক্রিকেটের এক অনন্য রেকর্ডের মালিক হয়ে আছেন বিষ্ফোরক ব্যাটসম্যান। ওয়ানডে ক্রিকেটে দ্রæত সেঞ্চুরির মালিক তিনি। ২০১৫ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ বলে সেঞ্চুরির স্বাদ নেন ডি ভিলিয়ার্স। তার ঐ ইনিংসে ছিলো ১৬টি ছক্কা ও ৯টি চারের মার।
শুধু ব্যাক্তিগত রেকর্ডই সমৃদ্ধ করেননি ডি ভিলিয়ার্স, সতীর্থ আমলাকে নিয়ে গড়েছেন জুটিতেও রেকর্ড। তৃতীয় উইকেটে ১০৮ বলে ১৩৬ রান যোগ করেন আমলা-ভিলিয়ার্স। এই নিয়ে ১২তম বারের মত জুটিতে সেঞ্চুরি করলেন দুই অভিজ্ঞ প্রোটিয়া ব্যাটসম্যান। দেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে জুটিতে সেঞ্চুরির দিক দিয়ে যা সর্বোচ্চ। পেছনে ফেলেছেন সাবেক দুই খেলোয়াড় হার্সেল গিবস ও গ্রায়েম স্মিথের জুটিকে। ক্যারিয়ারে ১১বার একসাথে সেঞ্চুরির জুটি গড়েছিলেন গিবস ও স্মিথ।
৪৩ ইনিংসে একসাথে ১২বার সেঞ্চুরির জুটি গড়ে ৩০৯১ রান করেছেন আমলা-ডি ভিলিয়ার্স। ১১বার সেঞ্চুরির জুটি গড়ে ৩৬০৭ রান করেছে এ ক্ষেত্রে দ্বিতীয়স্থানে গিবস-স্মিথ। জুটিতে এই তালিকায় সর্বোচ্চ রান আমলা ও কুইন্টন ডি ককের। ১০বার সেঞ্চুরির জুটি গড়ে ৭৮ ইনিংসে ৩৭৫৪ রান করেছেন আমলা-ডি কক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন