বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অর্থমন্ত্রীও রিজার্ভ চুরির দায় এড়াতে পারেন না : সুরঞ্জিত

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার দায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতও এড়াতে পারেন না। তিনি বলেন, দায়িত্ব¡শীল পদে থাকলে, দায়িত্ব নিয়েই কথা বলতে হবে। আপনাকেও দায়-দায়িত্ব নিতে হবে। এটা আপনার ব্যক্তিগত টাকা না। এটা আপনার-আমার বাবার টাকা না। এ অর্থ জনগণের অর্থ।
গতকাল বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ঢাকেশ্বরী মন্দিরে প্রার্থনা সভা শেষে তিনি এ সব কথা বলেন।
সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ওই ঘটনায় অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকের কেউ সন্দেহের ঊর্ধ্বে নয়। এ ছাড়া সব ক্ষেত্রে শুধু ডিজিটালাইজেশন করলেই হয় না, তা সুরক্ষার ব্যবস্থাও করতে হবে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা গুরুত্ব দিয়ে তদন্ত করার আহ্বান জানিয়ে সুরঞ্জিত বলেন, আমাদের রাষ্ট্রীয় খাতের অর্থে হাত পড়েছে। এ বিষয়ে আরও দায়িত্ব নিয়ে গুরুত্বের সঙ্গে, সে যেই  হোক কেউ সন্দেহের ঊর্ধ্বে নয় আমি আরও স্পষ্ট করে বলতে চাই অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের প্রত্যেকটি মানুষ।
গণমাধ্যমে অর্থমন্ত্রীর কথা বলাকে কটাক্ষ করে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, কখনও ইংরেজিতে কয়, আবার কখনও বাংলা কয়। কি যে কয়; বোঝার উপায় নাই। এ সমস্ত জাতীয় বিষয়, রাষ্ট্রীয় বিষয়  হালকা করে দেখার কোনো সুযোগ নাই। তিনি বলেন, সব কাজ করবেন শেখ হাসিনা। আর আমরা ইংরেজি কমু, প্রেসের সঙ্গে কথা কমু। কী কয়; রাবিশ-খবিশ। এগুলো কোনো কথা হলো?
‘আগে জানালেও অবস্থা একই হতো’ বাংলাদেশ ব্যাংকের সদ্য বিদায়ী গভর্নর আতিউর রহমানের এমন বক্তব্যের কঠোর সমালোচনা করেন সুরঞ্জিত। তিনি বলেন, এগুলো কোনো কথা হইলো। নিশ্চয় আগে জানালেই টাকা পাওয়া যেত। এগুলো সাধারণ ঘটনা না।
গভর্নরের পদ থেকে আতিউরের পদত্যাগের বিষয়ে সুরঞ্জিত বলেন, সবাইকে একসঙ্গে খুশি করা যায় না। এটা বিরল আত্মত্যাগ এটাও যেমন ঠিক, আবার তাকে গভর্নর রাখা যাবে না এটাও ঠিক। দু’টা একসঙ্গে ঠিক হতে পারে না। এসময় তিনি বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের মধ্যে আরও সমন্বয়ের তাগিদ দেন।
প্রসঙ্গত, গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরি করা হয়। চলতি মাসে এই চুরি যাওয়ার ঘটনাটি প্রকাশিত হয়। এ ঘটনার জের ধরে গত মঙ্গলবার গভর্নর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন ড. আতিউর রহমান। এরপর নতুন গভর্নর হিসেবে ফজলে কবিরকে নিয়োগ দেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন