বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সাতক্ষীরায় ইউপি নির্বাচনে ছয় স্তরের নিরাপত্তা ব্যবস্থা

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আবদুল ওয়াজেদ কচি, সাতক্ষীরা : সাতক্ষীরা জেলার সাতটি উপজেলার ৭৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে ছয় স্তরবিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া নির্বাচনসংক্রান্ত অন্যান্য প্রস্তুতিও গ্রহণ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
জেলা পুলিশের বিশেষ শাখা সূত্রে জানা গেছে, জেলার ৭৮টি ইউনিয়নের ৭১৬টি ভোট কেন্দ্রের মধ্যে ৫৪টি কেন্দ্র অতি ঝুঁকিপূর্ণ (অতি গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। অতি ঝুঁকিপূর্ণ এসব কেন্দ্রে বাড়তি নিরাপত্তাসহ অন্যান্য কেন্দ্রে ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষায় একজন এসআইয়ের নেতৃত্বে দুইজন কনস্টেবল ও ১৭জন আনসার সদস্য নিয়োজিত থাকবে। প্রত্যেক ইউনিয়নে পুলিশের একটি করে ভ্রাম্যমাণ টিম কাজ করবে। প্রত্যেক উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চারটি করে ভ্রাম্যমাণ টিম কাজ করবে। এছাড়া প্রত্যেক উপজেলায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি করে ভ্রাম্যমাণ টিম কাজ করবে।
প্রত্যেক উপজেলা নির্বাচন অফিসে একটি করে ভ্রাম্যমাণ টিম প্রস্তুত থাকবে। প্রত্যেক থানা ও জেলা সদরে পুলিশের রিজার্ভ ফোর্স প্রস্তুত থাকবে।
এছাড়া প্রত্যেক থানায় একজন করে অতিরিক্ত পুলিশ সুপার বা সহকারী পুলিশ সুপারের নেতৃত্বে তদারকি টিম কাজ করবে।
এ ব্যাপারে সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার মীর মোদ্দাচ্ছের হোসেন জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্য পুলিশের পক্ষ থেকে সর ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আশা করছি, মানুষ উৎসবমূখর পরিবেশে ভোট দেবেন।
এদিকে, জেলার ৭১৬টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণের জন্য ৭১৬জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৮৩১ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৭ হাজার ৬৬২জন পোলিং অফিসার নিয়োগ ও তাদের প্রশিক্ষণ সম্পন্ন করেছে জেলা নির্বাচন অফিস। এছাড়া প্রতি দুই ইউনিয়নে একজন করে রিটার্নিং অফিসার কাজ করছেন নির্বাচনী তফশীল ঘোষণার পর থেকেই। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, জেলার ৭৮টি ইউনিয়নের ৭১৬টি ভোট কেন্দ্রে ১৪ লাখ ২১ হাজার ২০১জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৭ হাজার ৩৮৮জন এবং মহিলা ভোটার ৭ লাখ ১৩ হাজার ৮১৩জন।
এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলার ১৪টি ইউনিয়নের ১২৯টি কেন্দ্রে ২ লাখ ৬২ হাজার ০৬৭জন ভোটার ভোট দেবেন। কালিগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নের ১১০টি কেন্দ্রে ২ লাখ ২০ হাজার ৮৩৩জন ভোট দেবেন। তালা উপজেলার ১২টি ইউনিয়নে ১০৮টি কেন্দ্রে ২ লাখ ৩০ হাজার ১৬৯জন ভোট দেবেন। দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নে ৪৮টি কেন্দ্রে ৯ লাখ ৩ হাজার ৮২৫জন ভোট দেবেন। আশাশুনি উপজেলার ১১টি ইউনিয়নে ১০৪টি কেন্দ্রে ২০ লাখ ৮ হাজার ২০৮জন ভোট দেবেন। কলারোয়া উপজেলার ১২টি ইউনিয়নে ১০৯টি কেন্দ্রে ১৫ লাখ ৯ হাজার ৯২৭জন ভোট দেবেন। শ্যামনগর উপজেলার ১২টি ইউনিয়নে ১০৮টি কেন্দ্রে ২৪ লাখ ৬ হাজার ১৭২ জন ভোট দেবেন। সাতক্ষীরা জেলা নির্বাচন অফিসার কামরুল হাসান জানান, প্রত্যেক উপজেলাতেই ভোট গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ২২ মার্চ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন