শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জনশক্তি রপ্তানি বেড়েছে, ১৪ দশমিক ৪৮ শতাংশ রেমিট্যান্স কমেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৭, ৩:৫৭ পিএম

সদ্য বিদায়ী অর্থবছরে বিদেশে জনশক্তি রপ্তানি বাড়লেও কমেছে রেমিট্যান্স। গত অর্থবছরে বিদেশে জনশক্তি পাঠানো হয়েছে ৮ লাখ ৯৪ হাজার ৫৪ জন। আগের অর্থবছরের চেয়ে এটা ৩০ দশমিক ৬১ শতাংশ বেশি। তবে আগের অর্থবছরের চেয়ে গতবছর রেমিট্যান্স কমেছে ১৪ দশমিক ৪৮ শতাংশ।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে এক সাংবাদিকদের এ তথ্য মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সভায় মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০১৬-১৭ অর্থবছরের কার্যাবলী সম্পর্কিত বার্ষিক খসড়া প্রতিবেদন উপস্থাপন করা হয়। এর ভিত্তিতে মন্ত্রী পরিষদ সচিব এসব তথ্য জানান।

শফিউল আলম বলেন, আগের অর্থবছরের চেয়ে বিদায়ী অর্থবছরে মাথাপিছু জাতীয় গড় আয় বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে এ আয় ছিল এক হাজার ৪৬৫ মার্কিন ডলার। তা বেড়ে বিদায়ী অর্থবছরে হয়েছে এক হাজার ৬০২ মার্কিন ডলার। বিদায়ী অর্থবছরে রপ্তানি আয় হয়েছে ৩৪ দশমিক ৮৪৬৮ বিলিয়ন মার্কিন ডলার। আগের বছরে চেয়ে এ আয় বেড়েছে এক দশমিক ৭২ শতাংশ। বিদায়ী অর্থবছরে প্রবৃদ্ধি ছিল সাত দশমিক ২৪ শতাংশ, যা আগের অর্থবছরে ছিল সাত দশমিক ১১ শতাংশ।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকের সভায় শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট আইন ২০১৭ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন