শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এডিপি বাস্তবায়নের হার বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়নের হার বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) তিন মাসে এ খাতে মোট বরাদ্দের ১০ দশমিক ২১ শতাংশ ব্যয় করা হয়েছে। যা আগের বছরের একই সময়ের চেয়ে বেশি।
গত অর্থবছরের (২০১৬-১৭ ) প্রথম তিন মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো মোট বরাদ্দের ৮ দশমিক ৭৫ শতাংশ (১০ হাজার ৭৮৯ কোটি টাকা) বাস্তবায়ন করেছিল। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে মন্ত্রণালয় ও বিভাগ সবমিলিয়ে ১৬ হাজার ৭৫৫ কোটি টাকা ব্যয় করেছে। যা মোট এডিপি বরাদ্দের ১০ দশমিক ২১ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটে সরকার ১৩৬৭টি প্রকল্পের বিপরীতে ১ লাখ ৬৩ হাজার ৮৭ কোটি টাকা বরাদ্দ রেখেছে।
আইএমইডির কর্মকর্তারা জানান, এবার বর্ষা মৌসুম দীর্ঘায়িত হওয়ায় অনেক কাজেই গতি কম। এর পরও টাকার অংকে আগের বছরের তুলনায় বেশি ব্যয় হয়েছে। আইএমইডি জানিয়েছে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে এডিপিতে সবচেয়ে বেশি ব্যয় করেছে বিদ্যুৎ বিভাগ। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এ বিভাগ মোট বরাদ্দের ২৯ শতাংশ অর্থ ব্যয় করেছে।
এ ছাড়া বরাদ্দের শীর্ষে থাকা স্থানীয় সরকার বিভাগ বরাদ্দের ১৪ দশমিক ৩৬ ভাগ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ ১০ দশমিক ৪৭ ভাগ, কৃষি মন্ত্রণালয় ১৩ দশমিক ৭৯ ভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ৮ দশমিক ৭১ ভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ ৫ দশমিক ৭৬ ভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৪ ভাগ ব্যয় করেছে।
তবে এডিপি বাস্তবায়ন হার বৃদ্ধি পেলেও এবার ২৪টি মন্ত্রণালয় ও বিভাগ তাদের বরাদ্দের ৫ শতাংশও ব্যয় করতে পারেনি। বিশেষ করে রেলপথ মন্ত্রণালয়, সেতু বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তি, নৌ পরিবহণ, পানি সম্পদ, ডাক ও টেলিযোগাযোগ, খাদ্য, ভূমি মন্ত্রণালয় রয়েছে। আইএমইডির প্রতিবেদন অনুযায়ী বরাদ্দের শীর্ষে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে সেতু বিভাগের বাস্তবায়ন মাত্র ৩ দশমিক ৮১ ভাগ, পানিসম্পদ মন্ত্রণালয় ১ দশমিক ৯৯ ভাগ, নৌ পরিবহণ মন্ত্রণালয় ১ দশমিক ২৫ ভাগ, রেলপথ মন্ত্রণালয় ১ দশমিক ৮৫ ভাগ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক শতাংশের নিচে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন