সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর সমর্থনে আন্দোলনে তিনি সহনীয় ভূমিকা পালন করেন

এম কে আনোয়ারকে নিয়ে তোফায়েলের স্মৃতিচারণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


বিপরীত মেরুর রাজনীতি করলেও বিএনপির অন্যতম শীর্ষ নেতা সাবেক মন্ত্রী এম কে আনোয়ারের জানাজায় অংশ নিয়েছেন আওয়ামী লীগের প্রবীণ নেতা ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ অন্যরা। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জানাজা শেষে এম কে আনোয়ারকে নিয়ে স্মৃতিচারণও করেন তোফায়েল।
তোফায়েল বলেন, আমরা যখন ছাত্র আন্দোলন করি তখন তিনি (এম কে আনোয়ার) জেলা প্রশাসক ছিলেন। বঙ্গবন্ধুর সমর্থনে যে ছাত্র আন্দোলন সেই আন্দোলনে তিনি সহনীয় ভূমিকা পালন করেন। তিনি বলেন, বিরোধী দলে অবস্থানকালেও তার সাথে আমাদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছিল।
বিএনপির এই শীর্ষ নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেন আওয়ামী লীগের এই নেতা।
গতকাল সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলের পক্ষ থেকে শ্রদ্ধা ও নামাজে জানাজা শেষে দুপুরে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এম কে আনোয়ারের তৃতীয় জানাজা হয়।
১৯৩৩ সালে কুমিল্লায় জন্ম নেয়া এম কে আনোয়ার পাকিস্তান ও বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে তিন দশকের বেশি সময় দায়িত্ব পালন করেন। চাকরি থেকে অবসর নেয়ার পর তিনি বিএনপির রাজনীতিতে যুক্ত হন। এরপর কুমিল্লার হোমনা থেকে পাঁচবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। মন্ত্রীর দায়িত্ব পালন করেন দুইবার।
গত সোমবার দিবাগত রাত একটার দিকে রাজধানীর কাটাবন এলাকার নিজ বাসায় মৃত্যুবরণ করেন বিএনপির প্রবীণ এ নেতা। পরে সকালে কাটাবন মসজিদে প্রথম, নয়াপল্টনে দ্বিতীয় ও সংসদে তৃতীয় দফা জানাজা অনুষ্ঠিত হয়।
জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জানাজায় আরও উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাডভোকেট আফজাল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদসহ নেতাকর্মীরা।
জানাজা শেষে এম কে আনোয়ারের লাশ বারডেমের হিমঘরে রাখা হয়। বুধবার লাশ কুমিল্লায় নিয়ে যাওয়া হবে, কুমিল্লার তিতাসে বাদ জোহর চতুর্থ জানাজা এবং হোমনায় বাদ আসর পঞ্চম জানাজা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
গুলজার ২৫ অক্টোবর, ২০১৭, ২:০৪ এএম says : 0
গণতন্ত্রের মুক্তি চাই
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন