শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওলাঁদের ভারত সফর হুমকিতে

প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফরাসি প্রেসিডেন্ট ওলাঁদকে ভারত সফরে না আসার হুমকি দিয়ে ব্যাঙ্গালুরুতে অবস্থিত ফরাসি দূতাবাসে চিঠি পাঠানো হয়েছে। তিন লাইনের ভাঙা ইংরেজিতে হুমকি-সংবলিত এই চিঠিটি সেখানে পাঠানো হয়। চিঠিটি গত ১১ জানুয়ারি ফরাসি দূতাবাসে পৌঁছেছিল এবং ১৪ জানুয়ারি ব্যাঙ্গালুরুর হাই গ্রাউন্ড থানায় এই চিঠির ব্যাপারে অভিযোগ দায়ের করা হয়েছিল। এরপর এতদিন বিষয়টি গোপন রাখা হয়েছিল। গত বৃহস্পতিবার এই খবর প্রকাশ্যে আনা হয়। যদিও অভিযোগ দায়েরের পর থেকেই এই চিঠি সম্পর্কে তদন্ত শুরু করেছে পুলিশ। কে এবং কোথা থেকে এই চিঠি পাঠালো সেটা নিয়ে তদন্ত শুরু হয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে, চেন্নাই থেকে চিঠিটি পোস্ট করা হয়েছে। তবে এই চিঠির প্রেরক সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। কারণ, চিঠিতে কোনো ঠিকানা উল্লেখ নেই।
চিঠি আসা সত্ত্বেও এখনো ভারত সফরের পরিকল্পনা বাতিল করেননি ফরাসি প্রেসিডেন্ট। পূর্বনির্ধারিত সূচি অনুসারে ২৪ জানুয়ারি ভারতে আসছেন তিনি। তবে ওইদিন দিল্লি নয়, চন্ডিগড়ে নামবেন ওঁলাদ। চন্ডিগড়ে গিয়ে তাকে স্বাগত জানাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর ২৬ জানুয়ারি দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তিনি। ওই অনুষ্ঠানের প্রধান অতিথি ফ্রাঁসোয়া ওঁলাদ। তাই তার জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে দিল্লি। গোয়েন্দা সংস্থার সতর্কতা এবং হুমকি-সংবলিত চিঠির বিষয়টি মাথায় রেখে ফ্রান্সের প্রেসিডেন্টকে নিরাপত্তার ঘেরাটোপে রাখার ব্যবস্থা করেছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
উল্লেখ্য যে, আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদকে লক্ষ্য করে জঙ্গি হামলার সতর্কবার্তা আগেই দিয়েছিল ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এবার সেই সতর্কবার্তাকে আরো একধাপ সত্যি প্রমাণ করে এলো হুমকি-সংবলিত এই চিঠি। ওই চিঠিতে বলা হয়েছে, তিনি যেন ভারত সফরে না আসেন। এই চিঠিটিই এখন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। যদিও ফরাসি প্রেসিডেন্টের ভারত সফর নিয়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। চিঠির সত্যতা জানতে তদন্ত শুরু করেছে পুলিশ। কারা চিঠিটি পাঠিয়েছে, সেটা এখনো জানা যায়নি। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের নিরাপত্তার প্রয়োজনে ফরাসি গোয়েন্দাদের সঙ্গে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া অনুষ্ঠানের নিরাপত্তায় ১০ হাজার প্যারামিলিটারি সেনার সঙ্গে অতিরিক্ত ৮০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে দিল্লির কুচকাওয়াজ অনুষ্ঠানে। এ ছাড়া অনুষ্ঠানের আগের দিন থেকে পুরো রাজপথে হাই অ্যালার্ট জারি করে ৭১টি উঁচু বহুতল বন্ধ করে দেয়ার সিদ্ধান্তও নিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কে-২৪ নিউজ, এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন