বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের অগ্রযাত্রা ভারতীয় জনগণকে অনুপ্রাণিত করে -ত্রিপুরার মুখ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের অগ্রযাত্রা ভারতীয় জনগণকে অনুপ্রাণিত করে বলে মন্তব্য করেছেন ভরতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকার। বুধবার রাতে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর কার্যালয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সাথে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।
এসময় মিত্রতা এবং ভাতৃত্বের বন্ধনে আবদ্ধ দুই দেশ জঙ্গিবাদ দমনের মাধ্যমে উন্নয়নের পথে এগিয়ে যাবে বলে মুখ্যমন্ত্রী আশা প্রকাশ করেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মহান স্বাধীনতা যুদ্ধের সময় ত্রিপুরা সরকার তথা ত্রিপুরার জনগণ যে সহায়তা করেছে তা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। মন্ত্রী বলেন, ’৭১ এ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ত্রিপুরার জনসংখ্যার চেয়েও বেশি শরণার্থী আশ্রয় পেয়েছিল ত্রিপুরায়, যা বিশ্বের ইতিহাসে বিরল।
তিনদিনের ত্রিপুরা সফরকালে মন্ত্রী ১৭ মার্চ সকালে রাজ্যের বিলোনিয়া জেলার চোত্তাখোলায় ভারত-বাংলা মৈত্রী পার্ক পরিদর্শন করেন। সেখানে বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে পার্ক এবং ভাস্কর্য তৈরি করা হচ্ছে। ঐদিন সন্ধ্যায় বঙ্গবন্ধুর ৯৭তম জন্মবার্ষিকী উপলক্ষে সুকান্ত মিলনায়তনে এক আলোচনা সভা এবং বঙ্গবন্ধুর উপর ভারতীয় লেখক ড. দেবব্রত দেব রায়ের লেখা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : জীবন ও সংগ্রাম’ এবং ‘বঙ্গবন্ধুর জীবনের স্মরণীয় ঘটনা’ নামের দুইটি গ্রন্থ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।
আলোচনা সভায় মন্ত্রী বলেন, আগরতলায় বঙ্গবন্ধু সশস্ত্র যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন করার পরিকল্পনা করেন এবং এজন্য ত্রিপুরা এবং ভারত সরকারের সহায়তা চান। কিন্তু পাকিস্তান সামরিক সরকার বঙ্গবন্ধুর বিরুদ্ধে আগরতলা ষড়যন্ত্র মামলা করে। সেদিন ভারতের জনগণ যেমন বাংলাদেশের জনগণের সাথে ছিল আজও থাকবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। সভায় মুখ্যমন্ত্রী মানিক সরকারও উপস্থিত ছিলেন।
১৭ মার্চ রাতে মন্ত্রী ত্রিপুরার গভর্নর তথাগত রায় এর আমন্ত্রণে তাঁর বাসভবনে নৈশভোজে যোগদান করেন। গতকাল সকালে তিনি ত্রিপুরা লেজিসলেটিভ এসেম্বিলীর ডেপুটি স্পীকার পবিত্র করের সাথে সাক্ষাৎ এবং বাজেট অধিবেশন প্রত্যক্ষ করে দেশে ফিরেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন