শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় ফ্লাই দুবাইয়ের যাত্রীবিমান বিধ্বস্ত, ৬২ আরোহীর সবাই নিহত

আবহাওয়াজনিত দুর্ঘটনা বলা হলেও প্রকৃত কারণ উদঘাটনে তদন্ত চলছে

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভ-অন-দনে ফ্লাই দুবাইয়ের একটি যাত্রীবাহী বিমান (ফ্লাইট এফজেড৯৮১) বিধ্বস্ত হয়েছে। বিমানটির ৬২ আরোহীর সবাই নিহত হয়েছে বলে খবরে বলা হয়েছে। বোয়িং কোম্পানির ৭৩৭-৮০০ জেট বিমানটি দুবাই থেকে যাত্রা করে রোস্তভ-অন-দন বিমানবন্দরে অবতরণ করার সময় বিধ্বস্ত হয় বলে গতকাল শনিবার জানিয়েছে টিভি-নভোস্তির নিউজ সাইট আরটি নিউজ অ্যাপ। ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতার অভাবে প্রথমবার ব্যর্থ হওয়ার পর দ্বিতীয়বারের চেষ্টায় অবতরণকালে রানওয়ের কাছে বিমানটি বিধ্বস্ত হয়ে বলে জানিয়েছে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স। অপর এক খবরে বলা হয়, ফ্লাই দুবাই এয়ারলাইন্সের বোয়িং ৭৩৮ বিমানটি দুবাই থেকে রাশিয়ায় আসছিল। তবে বিমানটি কী কারণে বিধ্বস্ত হয়েছে তাৎক্ষণিভাবে তা জানাতে পারেনি বিমানবন্দর কর্মকর্তারা। তারা বলছেন, বিধ্বস্ত হওয়ার আগে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে কুয়াশা ও প্রবল বাতাসকে দুর্ঘটনার অন্যতম কারণ হতে পারে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। এরপর প্রায় শতাধিক ফায়ার ব্রিগেডকর্মী অনেকক্ষণ চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
রাশিয়ার স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, ফ্লাই দুবাইয়ের বিমানটি রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রুস্তভ-অন-দন শহরে গতকাল শনিবার গ্রিনিচ মান সময় রাত পৌনে ১টায় বিধ্বস্ত হয়। বিমানটিতে ৫৫ যাত্রী এবং সাতজন ক্রু ছিলেন। তাদের সবাই নিহত হয়েছেন বলে জানিয়েছে রাশিয়ার আঞ্চলিক জরুরি মন্ত্রণালয়। যাত্রীদের সবাই রাশিয়ান এবং ক্রুরা বিদেশি বলে জানায় রাশিয়ার স্থানীয় গণমাধ্যম। বোয়িং-৭৩৮ বিমানটি দুবাই থেকে আসছিল। বিমানটি অবতরণ করতে চাইলে রানওয়ে থেকে ছিটকে পড়ে। এতে আগুন ধরে যায় বলে কর্মকর্তারা জানিয়েছেন। কী কারণে এই দুর্ঘটনা ঘটেছে, তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। দুর্ঘটনাস্থলে ১০০ উদ্ধারকর্মী পৌঁছে আগুন নিয়ন্ত্রণে এনেছে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। দুবাইভিত্তিক ফ্লাইদুবাই একটি কম-ব্যয়ের বিমান সংস্থা। প্রায় ৯০টি গন্তব্যে এর বিমান চলাচল করে।
ইন্টারফ্যাক্সকে একটি সূত্র বলেছে, প্রাথমিক তথ্যানুযায়ী, ঠিক মতো দেখা না যাওয়ার কারণে বোয়িং ৭৩৮ রানওয়ে থেকে ৫০-১০০ মিটার দূরে বিধ্বস্ত হয়েছে। আঞ্চলিক কর্তৃপক্ষের এক মুখপাত্র বার্তা সংস্থা তাসকে বলেছেন, অবতরণের সময় একটি বোয়িং-৭৩৭ বিধ্বস্ত হয়েছে। এতে ৫৫ জন যাত্রী ছিল, তারা সবাই নিহত হয়েছেন। বার্তা সংস্থা আরআইএকে অন্য একটি সূত্র জানিয়েছে, বিমানের যাত্রীরা সবাই রুশ নাগরিক, কিন্তু ফ্লাইট ক্রু-রা বিদেশী কয়েকটি দেশের নাগরিক। প্রাথমিকভাবে প্রকাশিত কয়েকটি প্রতিবেদনে যাত্রীর সংখ্যা একশ’রও বেশি হতে পারে বলে বলা হয়েছিল। সিসিটিভি ক্যামেরায় ধারণকৃত ফুটেজ ইউটিউবে প্রকাশ করে সেটিকে বিমানটি মাটিতে আঘাত করার সময় হওয়া বিস্ফোরণের মুহূর্ত বলে দাবি করা হয়েছে। তবে এর নির্ভরযোগ্যতা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা সম্ভব হয়নি। জরুরি কর্মীরা বিমান বিধ্বস্তের স্থলে কাজ করছেন এবং ইতোমধ্যেই আগুন নিভিয়ে ফেলেছেন বলে জানা গেছে। গতকাল শনিবার স্থানীয় সময় সকাল ৯টা পর্যন্ত বিমানবন্দরটির সব কার্যক্রম বন্ধের ঘোষণায় দিয়েছে কর্তৃপক্ষ। লাইফনিউজের সূত্রগুলো জানিয়েছে, প্রথম অবতরণ প্রচেষ্টায় বিমানটি অবতরণে ব্যর্থ হয়ে দ্বিতীয়বার অবতরণের চেষ্টা করে, এ সময় বিমানটির লেজের অংশ মাটিতে আঘাত করে। তৎক্ষণাৎ বিমানটি বিধ্বস্ত হয়ে আগুন ধরে যায়। রোস্তভ-অন-দন বিমানবন্দরে ফ্লাইট এফজেড৯৮১ দুর্ঘটনায় পড়েছে, বিষয়টি তাদের অবগত আছে বলে নিশ্চিত করেছে ফ্লাইদুবাই। আমরা বিস্তারিত তদন্ত করে দেখছি এবং আরো তথ্য পাওয়ার পর একটি আপডেট প্রকাশ করবো, বলেছে এয়ারলাইনটি। আরটি, আরআইএ, ইন্টারফ্যাক্স, লাইফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
shahed ২০ মার্চ, ২০১৬, ১০:০৯ পিএম says : 0
death is universal truth so everybody should think about death that what will happen after death according to the quran and sunnah.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন