শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ষষ্ঠ বিপিএলেই ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ঘরোয়া ক্রিকেটে জনপ্রিয়তার দিক থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পরই থাকবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এর অনেকগুলো কারণ থাকলেও অন্যতম কারণ বাংলাদেশের সীমাবদ্ধ ভেন্যু। অঞ্চলের প্রতিনিধিত্ব করে তৈরি করা দল নিয়ে আয়োজিত এসব টুর্নামেন্টে দেশের প্রায় প্রতিটি এলাকার দল থাকে। ফলে প্রত্যেক দলেরই থাকে একটি শক্তিশালী ফ্যানবেজ।
তবে আইপিএল যেখানে প্রত্যেক দলের নিজস্ব ভেন্যুতে ম্যাচ আয়োজন করছে, বিপিএল সেখানে চলছে দুই-তিনটি ভেন্যুতেই সব দলের ম্যাচ দিয়ে। চলমান বিপিএলের সিলেট পর্বে দর্শকদের ঢল দেখে কিছুটা হলেও টনক নড়েছে বিসিবির। দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি এবার পরিকল্পনা করছে আগামী বিপিএল থেকে ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ ভেন্যু ভিত্তিতে খেলানোর। এতে প্রতিটি দলেরই থাকবে নিজস্ব মাঠ। এ প্রসঙ্গে বিপিএলের গভর্নিং কাউন্সিলের সদস্য ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘ঢাকার বাইরে যত বেশি ভেন্যুতে খেলাটা নেওয়া যাবে ততই টুর্নামেন্টের সফলতা উপলব্ধি করা যাবে। আপনারা জানেন এই টুর্নামেন্ট হোম অ্যান্ড অ্যাওয়ে ভেন্যুতে হওয়া উচিত। কিন্তু আমাদের আর্থ সামাজিক প্রেক্ষাপট চিন্তা করে আমরা নিতে পারি না। আগামীবার আমরা অন্তত আরো তিনটা ভেন্যুতে করার চেষ্টা করব।’ তিনি আরও বলেন, ‘হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলা আয়োজন করতে গেলে প্রত্যেকদিন দুই ভেন্যুতে দু’টি ম্যাচ আয়োজন করতে হবে। আপনি জানেন আমাদের আন্তর্জাতিক মানের স্টেডিয়াম আছে সিলেট, ঢাকা, চট্টগ্রাম ও খুলনা। এই চারটার বাইরে চাইলেই আমরা রাজশাহী কিংবা রংপুরে খেলা নিতে পারব না। কাজেই এই চারটা ভেন্যু নিয়েই আমাদের খেলা দিতে হবে। তারপরও যদি আমাদের সবকিছুর অবকাঠামো ভালো হয়, তাহলে আরেকটা ভেন্যু বাড়ানোর কথা চিন্তা করব।’
দর্শক-সমর্থকরা তো বটেই, স্বয়ং ক্রিকেটাররাও বিসিবির কাছে আকুতি জানিয়েছেন ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ ভিত্তিতে বিপিএল আয়োজনের। সেক্ষেত্রে ঢাকা ও চট্টগ্রামের খুলনা ও সিলেট পাবে আন্তর্জাতিক মানের স্টেডিয়ামের সুবিধা। কুমিল্লা, বরিশাল, রংপুর ও রাজশাহী এই তুলনায় কিছুটা হলেও পিছিয়ে থাকবে, যদি না যার যার এলাকার স্টেডিয়াম সংস্কার করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন