শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শ্রীলঙ্কার কোচ হচ্ছেন হাতুরুসিংহে!

বিসিবির টেবিল হাতুরুর পদত্যাগপত্র

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

‘শ্রীলঙ্কা ক্রিকেটের প্রধান কোচ হতে যাচ্ছেন হাতুরুসিংহে’- গতকাল শ্রীলঙ্কান প্রভাবশালী দৈনিক সিলন টুডে’র প্রধান শিরোনাম এটি।
আর আজ বাংলাদেশের জাতীয়, স্থানীয় প্রায় সবক’টি পত্র-পত্রিকাসহ টেলিভিশন কিংবা অনলাইন পত্রিকাগুলোর প্রধান শিরোনাম কিছুটা পাল্টে স্থান করে নিয়েছেন সেই একই মানুষ, চন্ডিকা হাতুরুসিংহে।
সম্ভাব্য শিরোনামগুলো হতে পারে অনেকটা এরকম, ‘হাতুরুসিংহের পদত্যাগ’, পদত্যাগ করলেন হাতুরুসিংহে, বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব ছাড়লেন হাতুরুসিংহে, ইত্যাদি ইত্যাদি। তবে মোদ্দা কথা একটিই। বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে আর সম্পর্ক রাখতে চাচ্ছেন না হাতুরু। গত কয়েকদিন ধরে নাকি বিসিবির কোন যোগাযোগেও সাড়া দেননি অস্ট্রেলিয়ায় স্থায়ী হওয়া এই কোচ।
মাত্র দু’দিনের ব্যবধানে পাল্টে গেছে কতকিছু!
আসলেই কি মাত্র দু’দিনেই পাল্টেছে চিত্র? যে মানুষটি আগামী ২০১৯ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ পর্যন্ত মাশরাফি-মুশফিকদের কোচিং করাতে চুক্তিবদ্ধ, হঠাৎই কেন লোভনীয় এই চাকরি ছেড়ে দিচ্ছের লঙ্কান এই কোচ! সে লক্ষ্যে বাংলাদেশের বর্তমান কোচ এরই মধ্যে পদত্যাগপত্র জমা দিয়েছেন বিসিবির কাছে! গতকাল সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে সেটি স্বীকারও করেছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। বিষয়টি সিনিয়র ক্রিকেটারদের ইতিমধ্যে জানিয়েছেনও তিনি। তবে বিসিবি এখনও হাতুরুর পদত্যাগপত্র গ্রহণ করেনি। তার সঙ্গে আলোচনার দরজা এখনও খেলা রেখেছেন বোর্ড প্রেসিডেন্ট। পাপন জানান, বেশ কিছুদিন আগেই বোর্ডের চিঠি পাঠিয়ে নিজের সিদ্ধান্ত জানান হাতুরুসিংহে, ‘আমার যতদূর মনে পড়ে, ও একটা চিঠি দিয়েছে আমার কাছে। ওটা ছিল অক্টোবরের প্রথম দিকে। সম্ভবত দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় টেস্টের পরে বা ওই সময়টায়। একদম নিশ্চিত নই। তবে নিশ্চিতভাবেই অক্টোবরের ১৫ তারিখের আগে। ওখানটায় সে সুনির্দিষ্ট কারণ দেখায়নি। কাজেই ওর সঙ্গে কথা বলার আগ পর্যন্ত বলা মুশকিল কারণটা কী। সে করতে চায় না, সেটিই বলেছে। বলেছে, সে আর আগ্রহী না (দায়িত্ব চালিয়ে যেতে)।’
সিরিজের সময় বলে তখন এটা নিয়ে কোচের সঙ্গে কথা বলেনি বিসিবি। সিরিজ শেষে বিসিবির কোনো যোগাযোগে সাড়া দেননি ছুটিতে থাকা কোচ। তবে বিসিবি যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তার বক্তব্য শোনার জন্য আরও কয়েকদিন অপেক্ষা করবে বোর্ড।
ঘটনার সূত্রপাত হয়তো বেশ আগে থেকেই। গুঞ্জন ছিল বিসিবির সঙ্গে সম্পর্কটা খুব একটা ভালো যাচ্ছেনা হাতুরুর। সেই গুঞ্জনে জোর হাওয়া দিচ্ছিল সিনিয়র কিছু ক্রিকেটারের সঙ্গে তার টানাপোড়েনের। সম্প্রতি শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা সফরে যার প্রতিফলনও চোখে পড়েছে বেশ মোটা দাগে।
১৯৯৬ সালের শ্রীলঙ্কা দলে পরিণত করার শঙ্কল্প নিয়ে তিন বছর আগে বাংলাদেশ ক্রিকেট দলের কোচ হয়ে এসেছিলেন শ্রীলঙ্কার সাবেক এই টেস্ট ক্রিকেটার। এ সময়ে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে দারুণ উন্নতি করেছে বাংলাদেশ। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সাতে উঠে আসা, চ্যাম্পিয়নস লিগ খেলা ও সরাসরি বিশ্বকাপ খেলা এ কোচের আমলেই হয়েছে। টেস্টেও ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় এসেছে এ সময়ে। শ্রীলঙ্কার মাটিতে শততম টেস্টে এসেছে জয় কিন্তু নিজের বর্তমান ভূমিকা নিয়ে সন্তুষ্ট নন হাতুরুসিংহে। গত অক্টোবরেও পদত্যাগপত্র জমা দিয়েছিলেন শ্রীলঙ্কান কোচ কিন্তু বিসিবি সেটা গ্রহণ করেনি।
গ্রাহাম ফোর্ডের পদত্যাগের পর থেকেই একজন কোচ খুঁজে বেড়াচ্ছে শ্রীলঙ্কা। তারা অনেক দিন ধরেই হাথুরুসিংহেকে নিজেদের কোচ হিসেবে চাচ্ছে। এবং গত তিন মাস ধরেই হাতুরুসিংহেকে রাজি করার চেষ্টা করছে তারা। প্রথম দফায় হাতুরুসিংহে এ প্রস্তাব ফিরিয়ে দিলেও গত কিছুদিন ধরে শ্রীলঙ্কার চাকরি তার কাছে লোভনীয়ই মনে হচ্ছে। এসএলসি এরই মধ্যে বাংলাদেশের সাবেক ব্যাটিং পরামর্শক থিলান সামারাবীরাকে ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব দিয়েছে। দীর্ঘদিনের বন্ধুকে সঙ্গী করে দেওয়ার পাশাপাশি, বিসিবির দেওয়া বেতনও নিশ্চিত করা হয়েছে হাতুরুসিংহেকে।
তবে গত বছরই হাতুরুর সঙ্গে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি নবায়ন করে বিসিবি। ফলে চাইলেই চাকরি ছাড়তে পারছেন না হাতুরুসিংহে। এ জন্য এক মাস আগে নোটিশ দিতে হবে তাকে। এখন দেখা যাক, কোথাকার পানি কোথায় গিয়ে গড়ায়!

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন