মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

পবিত্র আখেরি চাহার সোম্বা উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ৭:৫৭ পিএম

বুধবার ছিল হিজরি সনের সফর মাসের শেষ বুধবার অর্থাৎ পবিত্র আখেরি চাহার সোম্বা। এই দিবসটি যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে সারাদেশে উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বুধবার সন্ধ্যায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। ওয়াজ করেন ঢাকার নারিন্দাস্থ দারুল উলুম আহছানিয়া মাদ্রাসার প্রিন্সিপাল হযরত মাওলানা আবু জাফর মুহাম্মদ হেলাল উদ্দিন, সভাপতিত্ব করেন ইফার ডিজি। এছাড়াও দেশের বিভিন্ন মসজিদ, খানকা ও দরবারে নফল এবাদত বন্দিগীর মাধ্যমে দিবটি পালিত হয়েছে। এবাদত বন্দিগী শেষে মুনাজাতে এ মহান দিনে মহানবী (সা.)কে সুস্থতা দান করায় মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করা হয়। এদিনে অনেকে দান খয়রাতও করেন।
বিশ্বনবী হজরত মুহাম্মদ (সাঃ) জীবদ্দশায় এক হাজার ৪০০ বছর আগে ২৩ হিজরি সনের সফর মাসের শেষ বুধবার মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) দীর্ঘ রোগ ভোগের পর সুস্থ বোধ করেন। ২৩ হিজরির সফর মাসের শুরুর দিকে মহানবী (সাঃ) গুরুতর অসুস্থ হয়ে পড়েন। ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। সফর মাসের শেষ বুধবার মহানবী সুস্থ হয়ে ওঠেন এবং শেষবারের মতো গোসল করেন ও ইমামতি করেন।
মহানবীর সুস্থতার খবরে সাহাবীগণ উচ্ছ্বসিত হয়ে উঠেন। তারা আনন্দিত চিত্তে আল্লাহর দরবারে শুকরিয়া স্বরূপ হাজার হাজার দিনার সদকা-খয়রাত এবং বহু সংখ্যক উট-দুম্বা জবেহ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন