শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সৌদি আরব ছাড়লেন সাদ হারিরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:৩৪ পিএম

সৌদি আরব সফরে গিয়ে সেখান থেকে পদত্যাগের ঘোষণা দিয়ে মধ্যপ্রাচ্য জুড়ে হইচই ফেলে দেওয়া লেবাননের সাদ আল হারিরি রিয়াদ থেকে ফ্রান্সের উদ্দেশ্যে রওনা হয়েছেন।
শুক্রবার গভীর রাতে দেওয়া এক টুইটে তিনি সৌদি বিমানবন্দরে যাওয়ার কথা জানান। তার সঙ্গে পরিবারের সদস্যরাও ফ্রান্স যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
“আমি এয়ারপোর্টের পথে,” টুইটে লেখেন সাদ। পরে হারিরি পরিবারের মালিকানাধীন ফিউচার টেলিভিশন চ্যানেলও স্ত্রীকে নিয়ে সাদ রিয়াদ ছেড়েছেন বলে জানায়।
চ্যানেলটির খবরে বলা হয়, “সাদ হারিরি তার স্ত্রীসহ নিজের প্রাইভেট জেটে রিয়াদ বিমানবন্দর ছেড়ে লা বুরজে (প্যারিসের কাছে) বিমানবন্দরের দিকে রওনা হয়েছেন।”
শনিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাদের বৈঠক হওয়ার কথা রয়েছে।
সাদের ফ্রান্স সফর লেবাননকে ঘিরে দুই আঞ্চলিক পরাশক্তি সৌদি আরব ও ইরানের মধ্যকার উত্তেজনা কিছুটা কমিয়ে আনতে পারে বলে ধারণা করা হচ্ছে।
বুধবার ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ সাদ ও তার পরিবারকে লেবাননে আমন্ত্রণ জানান। পদত্যাগের ঘোষণা দেওয়া লেবাননের প্রধানমন্ত্রীর চলাচল যে সীমিত নয়, সাদ সৌদি আরব ত্যাগ করলে তা বোঝা যাবে ফরাসী কূটনীতিকদের এমন ভাষ্যের মধ্যেই ম্যাক্রোঁর এই আমন্ত্রণের খবর আসে।
ফ্রান্স সফরের পর সাদ বৈরুত ফিরে যাবেন এমনটা ধারণা করা হলেও তার দল ফিউচার মুভমেন্টের সাংসদ ওকাব সাকর জানান, দেশে ফেরার আগে সাদ আরব দেশগুলোতে ‘সংক্ষিপ্ত সফর’ করতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন