বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

স্বাগতম পবিত্র মাহে রবিউল আউয়াল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আজ থেকে পবিত্র রবিউল আওয়াল মাস শুরু। রাসূল (সা:)-এর জন্মের এ মাসের জন্য শুকরিয়া ও মোবারক জানিয়েছেন বিশ্ব সুন্নি আন্দোলনের প্রতিষ্ঠাতা ইমাম আবু হায়াত। উল্লেখ্য, এ মুবারক মাসের ১২ তারিখ উম্মাহর জন্য শ্রেষ্ঠতম দিন। কারণ, এ মুবারক দিনটি যদি আল্লাহ পাকের হাবিব হুজুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর শুভাগমনের অন্তর্ভুক্ত না হতো তাহলে শবে ক্বদর, শবে বরাত, ঈদুল ফিতর, ঈদুল আজহা, জুমা ইত্যাদি ফজিলতপূর্ণ কোনো দিন-রাতেরই আগমন ঘটত না। শুধু তাই নয়, কুরআন শরীফ নাজিল হতো না, দ্বীন ইসলাম আসত না এবং কোনো মুমিন-মুসলমানের অস্তিত্বও থাকত না। এ প্রসঙ্গে স্বয়ং আল্লাহ পাক রাব্বুল আলামিন পবিত্র কুরআনে ইরশাদ করেন, ‘হে হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনি উম্মাহকে জানিয়ে দিন, আল্লাহ পাক ফজল-করম হিসেবে তাদেরকে যে দ্বীন ইসলাম দিয়েছেন, কুরআন শরীফ দিয়েছেন এবং রহমত হিসেবে তাঁর প্রিয়তম হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দিয়েছেন, সে জন্য তারা যেন খুশি প্রকাশ করে।’ (সূরা ইউনুস-৫৮)
মহান আল্লাহ পাক রাব্বুল আলামিন সূরা কাওছার-এ ইরশাদ করেন, (হে আমার হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!) নিশ্চয়ই আমি আপনাকে কাওছার দান করেছি।’ ‘কাওছার’-এর অনেক অর্থ রয়েছে, তার মধ্যে একটি অর্থ হচ্ছে খইরে কাছির। অর্থাৎ হাবিবুল্লাহ হুজুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে আল্লাহ পাক সব ভালো উত্তম এবং শ্রেষ্ঠ বিষয় ও জিনিসগুলো হাদিয়া করেছেন। অর্থাৎ আল্লাহ পাক তাঁর হাবিব হুজুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর সাথে সম্পর্কযুক্ত ও সংশ্লিষ্ট প্রতিটি বিষয়ই সর্বশ্রেষ্ঠ।
১২ রবিউল আওয়াল উপলক্ষে ইমাম হায়াত তার বাণীতে বলেন, দয়াময় আল্লাহ তায়ালার পরম রহমত নাজিল এবং দুনিয়ায় সত্য ও মুক্তির সূর্যোদয় প্রাণাধিক প্রিয় নবী সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লামের মহান শুভাগমন।
বাণীতে ইমাম হায়াত বলেন, দয়াময় আল্লাহ তায়ালা ও তাঁর প্রিয়তম হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রেম ও নৈকট্য সাধনা এবং সত্য ও মানবতার মুক্তি সাধনা অবিচ্ছিন্ন বিষয়। তিনি বলেন, প্রিয় নবীর মহান শুভাগমনের যথার্থ লক্ষ্য ও উদ্দেশ্যে এ মাসের সব ঈমানী কর্মসূচি পালন করতে হবে।
এ মহান দিন উপলক্ষে দুনিয়ায় প্রাণাধিক প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া আলিহি ওয়া সাল্লামের শুভাগমনের দান মানুষের সমঅধিকার-নিরাপত্তা-স্বাধীনতা-মর্যাদাভিত্তিক দুনিয়ার সকল অন্যায়-অবিচার থেকে মানবজীবনের পুনরুদ্ধারে প্রিয় নবী প্রদত্ত সার্বজনীন মানবিক রাষ্ট্রব্যবস্থা ও বিশ্বব্যবস্থা খেলাফতে ইনসানিয়াত গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন