ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

ইতালি ও লিবিয়া থেকে বাংলাদেশিসহ দেড় হাজার অভিবাসী উদ্ধার

প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
লিবিয়ায় ৪টি নৌকা থেকে বাংলাদেশিসহ ৬০০ অভিবাসন প্রত্যাশী এবং ইতালির কোস্টগার্ড ভিন্ন ৪টি অভিযানে ৯ শতাধিক অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে। লিবিয়ার নৌবাহিনীর মুখপাত্র আইয়ুব কাসিম বার্তা সংস্থা রয়টার্সকে জানান, চারজন নারীর লাশ পাওয়া গেছে। কয়েকজন এখনো নিখোঁজ রয়েছেন।
কাসিম জানান, শনিবার লিবিয়া পশ্চিমাঞ্চল থেকে উদ্ধার হওয়ারা বাংলাদেশিসহ, সাব-সাহারার আফ্রিকা অঞ্চলের নাগরিক। তিনি জানান, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত ভিন্ন ভিন্ন অভিযানে ৫৫০ জনের বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়। ইতালির কোস্টগার্ড রয়টার্সকে জানান, শনিবারের ২টি অভিযানে তারা ৩৭০ জনকে উদ্ধার করেছে। তবে উদ্ধার হওয়া নাগরিক ঠিক কোন দেশের সে বিষয়ে নিশ্চিত করে বলতে পারেননি তারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বর্তমান সময়কে সবচেয়ে বড় শরণার্থী সংকটের সময় হিসেবে ধরা হচ্ছে। ২০১৫ সালের শুরু থেকে এ পর্যন্ত ইউরোপে আনুমানিক ১২ লক্ষ মানুষ শরণার্থী হিসেবে পৌঁছেছে। এদের বেশির ভাগই আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের নাগরিক।
ইতালির কোস্টগার্ড প্রায়ই অভিযান চালিয়ে অভিবাসীদের আটক করে থাকে। এ কারণে বেশির ভাগ মানুষই ইউরোপে যাওয়ার সহজ রাস্তা হিসেবে গ্রিসের রাস্তাটি ব্যবহার করে থাকে বলে কোস্টগার্ড সূত্র জানিয়েছে। এদিকে লিবিয়াকে মানব পাচারের নেটওয়ার্ক হিসেবে ব্যবহার করে থাকে পাচারকারীরা। ইউরোপীয় ইউনিয়ন এ ব্যাপারে বেশ কয়েকবার লিবিয়া কর্তৃপক্ষকে সতর্কতা অবলম্বনের তাগিদ দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন