শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইনজীবীদের কর্মবিরতিতে চট্টগ্রাম আদালতে অচলাবস্থা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাপ্পী খুনের ঘটনায় গ্রেফতার ৬
 সহকর্মী ওমর ফারুক বাপ্পী হত্যার প্রতিবাদে আইনজীবীদের কর্মবিরতিতে গতকাল (সোমবার) চট্টগ্রাম আদালতে অচলাবস্থা নেমে আসে। পেশাগত কাজ বন্ধ রেখে দিনভর আদালত প্রাঙ্গণে খুনীদের গ্রেফতারের দাবিতে মিছিল-সমাবেশ ও মানববন্ধন করেছে আইনজীবীরা। এদিকে এ খুনের ঘটনায় ওই আইনজীবীর কথিত স্ত্রীসহ ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।
গত শনিবার নগরীর চকবাজার থানার কে বি আমান আলী রোডে বড় মিয়া মসজিদের সামনে একটি ভবনের নিচতলার বাসা থেকে বাপ্পীর লাশ উদ্ধার করে পুলিশ। এসময় তার হাত-পা ও মুখ টেপ দিয়ে মোড়ানো ছিল। বাপ্পী চট্টগ্রাম আদালতে আইন পেশায় ছিলেন। ২০১৩ সালে তিনি চট্টগ্রাম জেলা বারে অন্তর্ভুক্ত হন। তিনি কক্সবাজারের চকরিয়া উপজেলার আলী আহমেদ এবং মনোয়ারা বেগমের পুত্র। এ ঘটনায় বাপ্পীর বাবা বাদি হয়ে নগরীর চকবাজার থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন।
সহকর্মীকে খুনের প্রতিবাদে রোববার আদালত এলাকায় মিছিল সমাবেশ করে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্যরা। খুনীদের গ্রেফতারের দাবিতে গতকাল পালন করা হয় কর্মবিরতি। কর্মবিরতির ফলে আদালতের কোন কার্যক্রম অনুষ্ঠিত হয়নি। নিয়মিত মামলার শুনানি, জামিন শুনানি, সাক্ষ্যগ্রহণ সবকিছুই বন্ধ ছিল। কোন বিচারকও এজলাসে উঠেননি বলে জানিয়েছেন নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী। তিনি বলেন, বিচারকরা কেউ এজলাসে বসেননি। আইনজীবীদের কর্মবিরতিতে আদালতের সব কার্যক্রম কার্যত বন্ধ ছিল। তবে আসামি হাজিরের নিয়মিত কার্যক্রম ম্যাজিস্ট্রেটদের চেম্বারে অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছেন নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী।
সর্বস্তরের আইনজীবীরা বাপ্পী হত্যার বিচার দাবিতে আদালত প্রাঙ্গণে দফায় দফায় মিছিল করেছেন। এরপর সমাবেশও হয়েছে। মিছিল-শ্লোগানে এসময় উত্তাল হয়ে উঠে পুরো আদালত অঙ্গন। পরে এক সমাবেশে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু হানিফ জানান, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন কালো ব্যাজ ধারণের কর্মসূচি ঘোষণা পালন করবে আইনজীবীরা। তিনি বলেন, বাপ্পীর সকল খুনিকে গ্রেফতার করা হয়েছে খবর পেয়ে আমরা খুশি এতে আশান্বিত হয়েছি এবং পিবিআইকে ধন্যবাদ জানাচ্ছি। সমাবেশে সমিতির সদস্য প্রবীণ আইনজীবী ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আবদুস সাত্তার প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে বাপ্পী খুনের ঘটনায় তার কথিত স্ত্রী রাশেদা বেগমসহ ৬ জনকে আটক করেছে পিবিআই। পিবিআই পরিদর্শক (মেট্রো) সন্তোষ কুমার চাকমা জানিয়েছেন, প্রথমে রাশেদা ও হুমায়ন নামে দু’জনকে কুমিল্লা থেকে আটক করা হয়েছে। এরপর তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে নগরীর ইপিজেড এলাকায় অভিযান চালিয়ে আরও চারজনকে আটক করা হয়েছে। এরা সবাই হত্যাকান্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছে। তিনি বলেন, কথিত স্ত্রী রাশেদা বেগমের পরিকল্পনায় বাপ্পীকে হত্যা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন