শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৬শ’রও বেশি ফরাসি ইসলামিক স্টেটের পক্ষে যুদ্ধে যোগ দিয়েছে

প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট, রাশিয়া, সিরিয়া, ইরাক ও কুর্দিদের আক্রমণে সম্প্রতি অনেকটাই কোণঠাসা হয়ে পড়েছে ইসলামিক স্টেট (আইএস)। ইরাক ও সিরিয়ায় তাদের নিয়ন্ত্রণ থেকে উল্লেখযোগ্য অংশ হাতছাড়া হয়ে গেছে বলে খবরে জানা যাচ্ছে। কিন্তু তারপরও বিশে^র বিভিন্ন স্থানের তরুণরা আইএসের সাথে যোগদান করছে বা করতে ইচ্ছুক। খবর রয়টারস।
ফরাসি প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস রোববার বলেন, আইএসের পক্ষে যুদ্ধ করতে এ পর্যন্ত ৬শ’রও বেশি লোক ফ্রান্স ত্যাগ করে সিরিয়া ও ইরাকে গেছে। আরো ৮ শতাধিক লোক তাদের সাথে যোগ দিতে দেশ ছাড়তে ইচ্ছুক।
ফরাসি প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে ইরাক ও সিরিয়ায় আইএসের শক্ত ঘাঁটিগুলোর উপর বিভিন্ন পক্ষের বোমাবর্ষণ এবং গত বছর ফ্রান্সে দু’দফা ভয়াবহ সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে আইএসের সাথে যোগদানেচ্ছুদের ফ্রান্স ত্যাগ ঠেকাতে কর্তৃপক্ষের দমন অভিযানের পরও তাদের যোগদানে তেমন বিরতি ঘটেনি বলেই মনে হয়। সমাজতন্ত্রী পার্টির সমর্থকদের উদ্দেশ্যে ভালস বলেন, আমরা আমাদের মাটিতেই লড়াইয়ে নিয়োজিত। প্রতিদিন আমরা তাদের নেটওয়ার্ক খুঁজি, সেলগুলো চিহ্নিত ও লোকজনকে আটক করি। আজ ২০২৯ জন ফরাসি নাগরিক বা অধিবাসী জিহাদি নেটওয়ার্কগুলোর সাথে সম্পৃক্ত।
সিরিয়ায় গৃহযুদ্ধ পাঁচ বছর পেরিয়ে ছয় বছরে প্রবেশ করার প্রেক্ষিতে ইউরোপীয় সরকারগুলো সন্ত্রাস বিরোধী আইন কঠোরতর করছে। সে সাথে তারা তাদের নাগরিকদের মধ্যপ্রাচ্যের লড়াইয়ে যোগদান ও দেশে জঙ্গিবাদ আনয়ন রোধ করতে আরো গোয়েন্দা তথ্য ভাগাভাগি ও উগ্রপন্থীদের ওয়েবসাইটগুলো বন্ধ করতে সম্মত হয়েছে।
ভালস তার উল্লেখিত সংখ্যার ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, বর্তমানে আইএসে যোগ দেয়া ৬০৯ ব্যক্তি হচ্ছে ফরাসি নাগরিক বা ফরাসি অধিবাসীর মর্যাদা প্রাপ্ত যাদের মধ্যে ২৮৩ জন নারী ও ১৮ জন অপ্রাপ্ত বয়স্ক। তাদের মধ্যে ১৭০ জন নিহত হয়েছে এবং ৩শ’ জন দেশে ফিরে এসেছে।
তিনি বলেন, গোয়েন্দা তথ্য মতে আরো ৮শ’ জন সেখানে যেতে প্রস্তুত। তিনি জানান, ১ হাজার লোককে ঘনিষ্ঠ ভাবে মনিটর করা হচ্ছে।
প্রথম প্যারিস হামলায় ১৭ জন নিহত হওয়ার কয়েক সপ্তাহ পর ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ভালস বলেছিলেন যে ১৪০০ ফরাসি নাগরিক জিহাদি নেটওযার্কগুলো সাথে সম্পৃক্ত। তাদের মধ্যে ৪১০ জন সিরিয়া ও ইরাকে যুদ্ধ করছে এবং ৮০ জন নিহত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন