শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিউবার ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেয়ার অঙ্গীকার ওবামার

প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কিউবা সফররত মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং মিশেল ওবামাকে বিপ্লব প্রাসাদের রাষ্ট্রীয় নৈশভোজে দাওয়াত করে সুস্পর্কের আরেক বিরল নজির স্থাপন করলেন স্বাগতিক দেশের প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো। কিউবার মানবাধিকর এবং দেশটির ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে এখনো পরস্পরবিরোধী অবস্থানে রয়েছে দেশ দুটি। রাউল ক্যাস্ট্রো আমন্ত্রিত নৈশভোজে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দম্পতি ছাড়াও হোয়াইট হাউসের সিনিয়র কর্মকর্তা এবং কয়েকজন কংগ্রেস সদস্যও অংশ নেন। এ সময় কিউবার প্রেসিডেন্ট সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
বিপ্লব প্রাসাদে এক সাংবাদিক ভিন্নমতাবলম্বী বন্দিদের প্রসঙ্গ উত্থাপন করলে রাউল ক্যাস্ট্রো বিব্রত বোধ করেন এবং ওই সাংবাদিকের কাছে তাদের নামের তালিকা চান। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে যে, তারাও কিউবার ভিন্নমতাবলম্বীদের তালিকা দিয়েছে। কিন্তু এই তালিকায় উল্লিখিত বন্দিদের রাউল ভিন্নমতাবলম্বী মানতে রাজি নন।
এর আগে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে, রাউল ক্যাস্ট্রো গুয়ানতানামো বন্দিশালা বন্ধ করে দেয়ার আহ্বান জানান। একই সঙ্গে তার দেশের ওপর আরোপিত সব ধরনের বাণিজ্যিক নিষেধাজ্ঞা তুলে নেয়ারও দাবি জানান তিনি। জবাবে এই যৌথ সংবাদ সম্মেলনে সফররত মার্কিন প্রেসিডেন্ট ওবামা সমাজতান্ত্রিক দেশটির ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেয়ার প্রতিশ্রুতি দেন। সংবাদ সম্মেলনে দুই নেতা মানবাধিকার, রাজনৈতিক বন্দি এবং অর্থনৈতিক সংস্কার নিয়ে কথা বলেন। এসব বিষয়ে ওবামা ও ক্যাস্ট্রোর মধ্যে সুস্পষ্ট মতপার্থক্য লক্ষ করা যায়।
এ ধরনের সংবাদ সম্মেলনে রাউল ক্যাস্ট্রের অংশগ্রহণ একটি বিরল ঘটনা। তিনি সাধারণত সংবাদ সম্মেলনে কোনো প্রশ্নের উত্তর দেন না। কিন্তু গত সোমবার তাকে বেশ জোরালোভাবে নিজের মত প্রকাশ করতে দেখা গেছে। মার্কিন সংবাদ মাধ্যম সিএএন প্রতিনিধি জিম একোস্টা কিউবায় ভিন্নমতাবলম্বীদের কারাবন্দি রাখার প্রসঙ্গ তুললে ক্যাস্ট্রো তা নাকচ করে দেন। তিনি বলেন, আপনি আমাকে রাজনৈতিক বন্দিদের একটি তালিকা দেন। আমি তাৎক্ষণিকভাবে তাদের মুক্তি দেব। তিনি আরো দাবি করেন, কিউবায় যে উন্নতমানের স্বাস্থ্য ও শিক্ষা সেবা চালু রয়েছে তা দিতে ব্যর্থ হয়েছে ওবামা প্রশাসন। এ সময় তিনি কিউবার ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে তুলে নেয়ার জন্য ওবামার প্রতি দাবি জানান। জবাবে সফররত মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, অবরোধ তুলে নেয়া হচ্ছে। তবে কিউবার ওপর থেকে ওই অর্থনৈতিক অবরোধ কবে নাগাদ তুলে নেয়া হবে তিনি তার কোনো নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করেননি। অন্যদিকে দেশটির রাজনৈতিক সংস্কার ও মানবাধিকার পরিস্থিতি উন্নয়নেরও দাবি জানিয়েছেন ওবামা।
সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ওবামা বলেন, যুক্তরাষ্ট্র গণতন্ত্রে বিশ্বাস করে। মত প্রকাশ ও সভা সমিতি করার স্বাধীনতায় বিশ্বাস করে। এগুলো শুধু মার্কিন নয়, বিশ্বজনীন মূল্যবোধ। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র বা অন্য কোনো জাতি নয়, কিউবার ভবিষ্যৎ কিউবার জনগণকেই ঠিক করতে হবে। সংবাদ সম্মেলনের পর ওবামা ও মার্কিন ফার্স্টলেডি মিশেল ওবামাকে রাষ্ট্রীয় ভোজসভায় আমন্ত্রণ জানান রাউল ক্যাস্ট্রো। তাদের সঙ্গে ওই ভোজে আরো অংশ নেন মার্কিন কংগ্রেস ও হোয়াইট হাউসের কর্মকর্তারা। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। অতিথিদের ক্রিম স্যুপ, রাইস, চিপস, চিংড়ি ও শূকরের মাংস দিয়ে তৈরি ঐতিহ্যবাহী নানা ধরনের খাদ্য দিয়ে আপ্যায়ন করা হয়। আরো ছিল রাম ও কিউবার বিখ্যাত চুরুট। সিএনএন, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন