শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ব্রিটেন পর্যন্ত যাবে 

ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, আগামী ছয় মাসের মধ্যে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তার দেশ পর্যন্ত পৌঁছানোর সক্ষামতা অর্জন করবে। ব্রিটেনের রক্ষণশীল দলের সংসদ সদস্যদের সঙ্গে ব্যক্তিগত বৈঠকে তিনি একথা বলেছেন। বরিস জনসন আরো জানিয়েছেন, দক্ষিণ কোরিয়া থেকে আমেরিকা সব সামরিক শক্তি প্রত্যাহার করতে পারে। এ পদক্ষেপের মূল লক্ষ্য থাকবে চীন সরকারের আস্থা অর্জন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ক্ষমতাচ্যুত করা। এর কয়েকদিন আগে ব্রিটেনের সাবেক সামরিক কমান্ডার রিচার্ড ব্যারোন্সও একই ধরনের সতর্কবার্তা উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, উত্তর কোরিয়া এক থেকে দেড় বছরের মধ্যে পরমাণু অস্ত্র দিয়ে ব্রিটেনে আঘাত করার সক্ষমতা অর্জন করবে। সে সময় তিনি বলেছিলেন, রাশিয়া ও উত্তর কোরিয়া থেকে এ হুমকি দিন দিন বাড়ছে। পার্সটুডে।

১৩ পুলিশ আহত
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের করাচি শহরে গতকাল রোববার সকালে এক সড়ক দুর্ঘটনায় ১৩ পুলিশ আহত হয়েছেন। প্রশিক্ষণার্থী প্রায় ৪০ পুলিশকে বহনকারী গাড়ির সাথে একটি ট্রাকের সংঘর্ষে দুর্ঘটনাটি ঘটে। করাচি ট্রাফিক পুলিশের পরিসংখ্যানে বলা হয়, দুই কোটি লোকের শহর করাচিতে প্রতি দুই দিনে গড়ে পাঁচটি দুর্ঘটনা ঘটে থাকে। সিনহুয়া।

৫ জঙ্গি নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের খোগিয়ানিতে গত দুই দিনে নিরাপত্তা বাহিনীর অভিযানে আইএস (ইসলামিক স্টেট) এর অন্তত পাঁচ অনুগত জঙ্গি নিহত হয়েছে। গতকাল রোববার পূর্বাঞ্চলীয় শিরআকা কারিমি অঞ্চলের এক সেনা মুখপাত্র একথা জানান। তিনি আরো জানান, খোগিয়ানি জেলার কয়েকটি এলাকায় আইএস জঙ্গিদের আস্তানায় অভিযান চালানো হয়। এ ব্যাপারে আইএস-এর পক্ষ থেকে কিছু জানা যায় নি। এএফপি।

বরখাস্ত হলো নৌপ্রধান
ইনকিলাব ডেস্ক : ৪৪ ক্রু-সহ দক্ষিণ আটলান্টিক মহাসাগরে এআরএ স্যান হুয়ান নামের আর্জেন্টিনার একটি সাবমেরিন নিখোঁজ হওয়ার ঘটনায় দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মার্সেলো গ্রুরকে বরখাস্ত করা হয়েছে। আর্জেন্টিনার প্রতিরক্ষামন্ত্রী তাকে অবসরে পাঠান। ২০১৬ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট মৌরিচিও ম্যাক্রি ৬০ বছর বয়সি গ্রুরকে নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দিয়েছিলেন। গত মাসে প্যাটাগোনিয়ার উপকূলীয় অঞ্চল থেকে বৈদ্যুতিক সমস্যার কথা জানানোর পর সাবমেরিনটি নিখোঁজ হয়। সাবমেরিনটিতে ৪৪ জন ক্রু ছিলেন। আন্তর্জাতিকভাবে অনুসন্ধান চালানোর পরও এর কোনো খোঁজ পাওয়া যায়নি। দুই সপ্তাহ আগে অনুসন্ধান কাজ বন্ধ ঘোষণা করা হয়। যদিও নিখোঁজদের স্বজনেরা অনুসন্ধান চালিয়ে যেতে সরকারের কাছে সুপারিশ করেছিল। তবে সাবমেরিনটি নিখোঁজের কয়েক ঘণ্টার মধ্যে যেসব স্থান থেকে ঘন ঘন শব্দ রেকর্ড করা হয়েছিল, সেসব স্থানে এখনো কয়েকটি জাহাজ সাবমেরিনটির অনুসন্ধান চালাচ্ছে। রয়টার্স, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন