শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জঙ্গিবাদের সাথে ইসলামের কোন সম্পর্ক নেই -এ এম এম বাহাউদ্দীন

নাসিম আলম | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৭, ৫:৩৮ পিএম

জমিয়াতুল মোদার্রেছীন ইসলামী মূল্যবোধ ও আদর্শ প্রতিষ্ঠার পাশাপাশি মাদ্রাসা শিক্ষার মান উন্নয়নে কাজ করছে আমরা ঐক্যবদ্ধ থাকলে সব দাবিপূরণ হবে বরিশালে জমিয়াতুল মোদার্রেছীনের আঞ্চলিক প্রতিনিধি সম্মেলনে এ এম এম বাহাউদ্দিন।


নাছিম উল আলম বাংলাদেশ জমিয়াতুল মোদারর্রেছীন-এর সভাপতি ও দৈনিক ইনকিলাব-এর সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীন বলেছেন, জমিয়াতুল মোদার্রেছীন দেশ ও সমাজে ইসলামী ঈমান-আকিদা সহ ধর্মীয় আদর্শ এবং মূল্যবোধ প্রতিষ্ঠার পাশাপাশি মাদ্রাসা শিক্ষা উন্নয়নেও কাজ করেছ। আমরা শুধু মাদ্রাসা শিক্ষকদের বেতন-ভাতা বৃদ্ধি বা শিক্ষকদের দাবি-দাওয়া নিয়ে কাজ করছি না, বরং দেশে ইসলামী সমাজ ব্যবস্থা উন্নয়নও আমাদের ভ’মিকা রয়েছে। গতকাল বরিশাল মহানগরীর সিটি কলেজ প্রাঙ্গণে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন বিভাগীয় আঞ্চলিক প্রতিনিধি সম্মেলনে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে এ সম্মেলনের সূচনা হয়। জমিয়াতুল মোদার্রেছীন বরিশাল মহানগর সভাপতি মাওলানা মোহাম্মদ আবদুর রবের সভাপতিত্বে প্রতিনিধি সম্মেলনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন-এর মহাসচিব মাওলানা মোহাম্মদ শাব্বির আহমদ মোমতাজী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম মহাসচিব আলহাজ্ব মাওলানা মোহাম্মদ খলিলুর রহমান নেছারাবাদী। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন বরিশাল জেলা শাখার সভাপতি মাওলানা আবু সাইয়্যেদ কামেল কাওসার।
ইবতেদায়ী থেকে কামিল পর্যন্ত সকল শিক্ষক- কর্মচারীর চাকরি জাতীয়করণের দাবীতে আয়োজিত এ সম্মেলনে জমিয়াত সভাপতি এএমএম বাহাউদ্দিন বলেন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মত শৃঙ্খলাবোধ এবং দক্ষ ও শিক্ষিত জনগোষ্ঠী দেশের আর কোন রাজনৈতিক বা সামাজিক সংগঠনের নেই। তিনি দৃঢ়টার সাথে বলেন, জমিয়াতুল মোদার্রেছীন দেশে কখনো জঙ্গিবাদ সন্ত্রাসবাদের উত্থান হতে দেবে না। তিনি বলেন, ইসলামের নাম করে কিছু অঘটনের পর বিদেশীরা যখন জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের প্রচারণা শুরু করে, তখন আমরাই প্রথম জঙ্গী বিরোধী অবস্থান গ্রহণ করেছি। জমিয়াতুল মোদার্রেছীনের ব্যনারে সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে সারাদেশে সভা সমাবেশ-মিছিল করেছি। সারাদেশের মাদরাসা শিক্ষক, পীর মাশায়েখ, আলেম সমাজ জঙ্গিবাদ বিরোধী অবস্থানে থেকে নিষ্ঠার সাথে সামাজিক দায়িত্ব পালন করেছে বলে উল্লেখ করে জমিয়াত সভাপতি বলেন, ইসলাম কখনো জঙ্গিবাদ সমর্থন করেনা বা লালন করেনা। এসব জঙ্গিবাদের সাথে ইসলামের কোন সম্পর্ক নেই বলেও তিনি উল্লেখ করেন ।
মাদ্রাসা শিক্ষকদের বিভিন্ন দাবী দাওয়া সম্পর্কে জমিয়াত সভাপতি এএমএম বাহাউদ্দিন বলেন, পর্যায়ক্রমে সকল দাবি-দাওয়াও পূরণ হবে। নকল, অনিয়মসহ নানামুখী স্ক্যান্ডালের কারণে শিক্ষকদের সম্মান কমে গেছে উল্লেখ করে তিনি বলেন, কিন্তু মাদ্রাসা শিক্ষকদের সম্মান বেড়েছে। জাতীয় সংসদেও শিক্ষামন্ত্রী মাদ্রাসা শিক্ষকদের সম্পর্কে অনেক ইতিবাচক কথা বলেছেন। সুতরাং অধৈর্য হওয়ার কারণ নেই। তাছাড়া বর্তমান সরকার মাদ্রাসা শিক্ষকদের বিষয়টি বেশ জোড়ালো ভাবেই দেখছেন বলে তিনি উল্লেখ করেন।
জমিয়াত সভাপতি এএমএম বাহাউদ্দিন বলেন, জমিয়াতুল মোদার্রেছীন মাদ্রাসা শিক্ষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। এ সংগঠন কখনো কোন রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করেনি। আমরা কারো লেজুরবৃত্তিও করিনা। তিনি বলেন, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রীকে মাদ্রাসা শিক্ষকদের জাতীয়করণের দাবীর বিষয়টি অবহিত করা হয়েছে। তিনি সকলকে মাদ্রাসা শিক্ষার মান উন্নয়ন সহ সামগ্রীক বিষয়ে ঐক্যবদ্ধ থাকারও আহবান জানান।
সম্মেলনের প্রধান বক্তা জমিয়াত মহাসচিব প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ শাব্বির আহমদ মোমতাজী বলেন, সভাপতি আলহাজ এএমএম বাহাউদ্দীনের নেতৃত্বে জমিয়াতুল মোদার্রেছীন দিন রাত কাজ করে যাচ্ছে। সবার একটাই লক্ষ্য দেশের মাদরাসাগুলোয় মানসম্মত শিক্ষার ব্যবস্থা। সাধারণ শিক্ষা ব্যবস্থা থেকে মাদ্রাসা শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে তার প্রতি সর্ব্বোচ গুরুত্ব দেয়া হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, মাদ্রাসা শিক্ষার্থীদের শিক্ষার মান নিয়ে প্রশ্ন তুলতে না পাওে সেদিকে খেয়াল রাখতে হবে। মহাসচিব বলেন, মাদ্রাসা শিক্ষা যেন চাকরি থেকে শুরু করে ব্যবসা-বাণিজেও প্রাধান্য লাভ করতে পারে। অন্যান্য বিষয়ের সাথে আরবি ও ইংরেজি এবং তথ্য প্রযুক্তি শিক্ষার ওপর বেশি গুরুত্ব দিয়ে বিশ্বের সাথে প্রতিযোগীতায় এগিয়ে যাবার ওপরও তিনি গুরুত্বারোপ করেন। জমিয়াত মহাসচিব বলেন, মাদরাসায় পড়বে অথচ আরবিতে কথা বলতে পারবে না এটা দুর্ভাগ্যজনক। মধ্যপ্রাচ্যে আরবি জানাওয়ালাদের চাকরির ক্ষেত্রে কদর রয়েছে। ইংরেজির কদর বিশ্বজুড়ে। মাদ্রাসা শিক্ষার পাশাপাশি এদুটো বিষয়ে যত্নবান হবারও পরামর্শ দেন তিনি।
মহাসচিব উপস্থিত শিক্ষক মন্ডলীকে ম্মরন করিয়ে দিয়ে বলেন, আপনারাই একটু ভেবে দেখুন আগে মাদ্রাসা এবং এর শিক্ষা ব্যবস্থার কি হাল ছিল। আর এখন কি হয়েছে। আসমান জমিন-ফারাক। এর অন্যতম কারণ জমিয়াতুল মোদার্রেছীনের সঠিক দিক নির্দেশনা। যার কারণে অন্যদের মত মাদরাসা শিক্ষক আর শিক্ষার্থীরা এখন মাথা উঁচু করে চলতে পারে। শিক্ষকদের আর হেয় হতে হয় না। জীবনযাত্রার মানও আগের চেয়ে অনেক উন্নত হয়েছে। আরো ভাল করার জন্য জমিয়াত কাজ করে যাচ্ছে। তিনি এজন্য সকল মাদ্রসা শিক্ষকদের সহযোগিতা কামনা করে নিজেদের কল্যাণের জন্য সকলকে এগিয়ে আসারও আহবান জানান। তিনি বলেন এর আগে মাদ্রাসা শিক্ষকদের কোন বেতন কাঠামো ছিল না। এখন রয়েছে।

মহাসচিব বলেন, মাদ্রাসা শিক্ষকদের মানুষ অত্যন্ত সম্মান করে। হুজুর বলে সম্বোধন করে। কারণ আমরা মাদ্রাসাগুলোতে আদর্শ মানুষ বানানোর কারিগর হিসেবে কাজ করছি। আমাদের এ সম্মান ধরে রাখতে হবে। লেবাসে সুরতে ও ব্যাবহারেও তার প্রতিফলন জরুরি। তিনি মাদ্রাসা শিক্ষক মন্ডলীকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, আমরা যে আদর্শ নিয়ে কাজ করছি তা থেকে যেন বিচ্যুত না হই। আমাদের অঙ্গীকার থাকতে হবে আদর্শ মানুষ গড়ার। আদর্শ মানুষ করতে পারলে আদর্শ নাগরিক পাব। আর দেশটাও ভাল মানুষের দেশ হিসেবে গড়ে উঠবে। তিনি বলেন, প্রত্যেক মাদ্রাসায় লাইব্রেরী থাকতে হবে। আদর্শ মানুষ গড়তে হলে পড়াশোনার বিকল্প নেই বলেও তিনি উল্লেখ করেন। শিক্ষক শিক্ষার্থী সকলকে বই পড়ার ওপরও তিনি গুরুত্বারোপ করেন। জমিয়াত মহাসচিব মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের চাকুরী জাতীয়করণ, চাকরী মেয়াদকাল ৬০-৬৫ বছর করা এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মত ইবতেদায়ী শিক্ষার্থীদের সকল সুবিধা প্রদানেরও জোর দাবী জানান।

জমিয়াতুল মোদার্রেছীনের বরিশাল বিভাগীয় এ আঞ্চলিক সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বরিশাল জেলার সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ ইব্রাহিম খান, বরিশাল মহানগর সাধারণ সম্পাদক মাওলানা মো. নজরুল ইসলাম, মহানগর সাংগঠনিক সম্পাদক মাওলানা মো. রফিকুল ইসলাম, পটুয়াখালি জেলা সভাপতি আলহাজ্ব মাওলানা আবদুল হান্নান আজিজী, সাধারণ সম্পাদক মাওলানা শাহ মাহমুদ ওমর জিয়াদ, মুলাদী উপজেলা সভাপতি মাওলানা মো. মহিউদ্দিন আহাম্মেদ, পিরোজপুর জেলা সাধারণ সম্পাদক আলহাজ্ব মাওলানা মো. ফারুক আহাম্মদসহ বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলার সভাপতি ও সম্পাদকবৃন্দ। সম্মেলনে দোয়া মোনাজাত পরিচালনা করেন সংগঠনের যুগ্ম মহাসচিব আলহাজ্ব হজরত মাওলানা মোহাম্মদ খলিলুর রহমান নেছারাবাদী।
এর আগে সম্মেলন স্থলে এসে পৌছলে জমিয়াতুল মোদার্রেছীন-এর সভাপতি এএমএম বাহাউদ্দিনকে বিপুল সংখ্যক মাদ্রাসা শিক্ষক শ্লোগান দিয়ে তাকে স্বাগত জানান। সংগঠনের নেতৃবৃন্দ জমিয়াত সভাপতিকে পুষ্পস্তবক দিয়ে বরন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন