বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

চিতলমারীতে ব্রি-৫২ ধানের বাম্পার ফলন

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চিতলমারী (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা : বাগেরহাটের চিতলমারী উপজেলায় খরিপ-২ মৌসুমে পাঁচ হাজার ২৫০ হেক্টর জমিতে রোপা আমন ধানের আবাদ করেছে চাষিরা। যে সকল ধানের মধ্যে হাইব্রিড ধানের আবাদ ছিল এক হাজার ২৫০ হেক্টর, উফশি জাতের তিন হাজার ৮৫০ এবং স্থানীয় জাতের ১৫০ হেক্টর। এ জাতীয় ধানের মধ্যে জনপ্রিয়তায় রয়েছে ব্রি-ধান ৫২ বলে স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা গেছে।
ফলন বেশি হওয়ার কারণে খরিপ-২ মৌসুমে উপজেলার চাষিরা এ জাতের হাইব্রিড ধানের আবাদ করতে দিনদিন উৎসাহিত হচ্ছেন। এ ধরনের ধানের চাষ করে আশপাশের চার জেলার মধ্যে এ বছর সর্বাধিক ফসল উৎপাদন করেছে চিতলমারী উপজেলার চাষিরা। এখানে ব্রি-৫২ জাতের ধানের গড় ফলন হয়েছে ৫.৮ মেট্রিক টন, উফশি জাতের গড় ফলন হয়েছে ৪.৮ মেট্রিক টন এবং স্থানীয় জাতের ফলন হয়েছে ২.৮ মেট্রিক টন। তবে ব্রি-৫২ জাতের ধানের আবাদছিল তুলনা মূলকভাবে বেশি বলে স্থানীয় চাষিরা জানান। সাধারণত ১৬ জুন থেকে ১৫ অক্টোবরের মধ্যে এ সকল ধান কাটা পড়ে থাকে।
এ ব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আবুল হাসান জানান, দিনদিন উফশি জাতের ধানের আবাদ বৃদ্ধি পাচ্ছে। এ জাতের ধানের মধ্যে জনপ্রিয়তায় রয়েছে ব্রি-ধান ৫২। ফলে চাষিরা এ ধানের আবাদ করতে দিনদিন উৎসায়িত হচ্ছেন। এ বছর চার জেলার মধ্যে চিতলমারী উপজেলায় সর্বাধিক ফসল উৎপাদিত হয়েছে এবং লক্ষমাত্রা অতিক্রম করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন