শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পুরুষদের হঠিয়ে প্রথমবার নারী দল

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

জাকার্তা এশিয়ান গেমসে খেলতে পারছে না বাংলাদেশ পুরুষ ফুটবল ও কাবাডি দল। তবে আশার খবর রয়েছে মহিলা ফুটবল দলের। প্রথমবারের মতো এশিয়ান গেমসে তাদেরকে অন্তর্ভূক্তির ঘোষণা দিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। কুর্মিটোলা গলফ ক্লাবে অনুষ্ঠিত বিওএর স্টিয়ারিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আগামী বছর ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও অন্যতম শহর পালেমব্যাংয়ে বসবে এশিয়ার সবচেয়ে বড় এই গেমসের ১৮তম আসর। সব কিছু ঠিকঠাক থাকলে এশিয়াডে প্রথমবারের মতো দেখা যাবে লাল-সবুজ জার্সিধারী ফুটবল কন্যাদের।
গত চার বছরে বাংলাদেশের মেয়েদের পারফরম্যান্সই তাদের জায়গা করে দিচ্ছে এশিয়াডের দলে। বয়সভিত্তিক দলগুলো আঞ্চলিক চ্যাম্পিয়ন হয়েছে তিনটি আসরে। অনূর্ধ্ব-১৪ দল চ্যাম্পিয়ন হয়ে ফিরেছে নেপাল ও তাজিকিস্তান থেকে। ঘরের মাঠে এএফসি অনূর্ধ্ব-১৬ আঞ্চলিক চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। এশিয়ার সেরা আটে জায়গা করে নিয়ে এ দলটি থাইল্যান্ডে খেলেছে চূড়ান্ত পর্বে। এ মাসেই দক্ষিণ এশিয়ার সেরা হয়েছে অনূর্ধ্ব-১৫ দল। বছরের গোড়ার দিকে ভারতে অনুষ্ঠিত সাফ নারী চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো ফাইনাল খেলেছে বাংলাদেশের মেয়েরা। এ ফলাফলগুলোই মেয়েদের গেমসে পাঠানোর সিদ্ধান্ত নিতে উৎসাহী করেছে বিওএকে।
মেয়েদের খুশির খবরের দিনে দুঃসংবাদ ছেলেদের ফুটবলে। গেমসের জন্য প্রাথমিকভাবে যে ডিসিপ্লিনগুলোর পাশে মোটা দাগ দেয়া হয়েছে সেখানে ফুটবল থাকলেও নেই ছেলেদের দল। সিদ্ধান্তটা চূড়ান্ত নয়, তবে পুরুষ ফুটবলের অবণতির কারণে তাদের এশিয়াডের দলে না রাখার কথা ভাবছে বিওএ। ফুটবলের মতো কাবাডির ছেলেদের জন্যও দুঃসংবাদ দিয়েছে স্টিয়ারিং কমিটি। ইনচন এশিয়াডে ব্রোঞ্জ পাওয়া নারী কাবাডি দল থাকবে ইন্দোনেশিয়াতেও। এ সভায় ছেলেদের দল না রাখার বিষয়েই আলোচনা হয়েছে। যদিও পুরুষ কাবাডি দল ইতিমধ্যেই শুরু করেছে এশিয়ান গেমসের প্রস্তুতি।
গত আসরে বাংলাদেশ অংশ নিয়েছিল ১৩ ডিসিপ্লিনে। এবার সে তালিকা থেকে বাদ পড়তে যাচ্ছে ফেন্সিং, কারাতে, তায়কোয়ানদো, জিমন্যাস্টিক। ক্রিকেট ও উশু থাকছে না, কারণ এ দুটি ডিসিপ্লিন এবার গেমসেই নেই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন