শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেকর্ড গড়েও ‘ক্ষুব্ধ’ ওয়েঙ্গার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

শেষ মুহূর্তের পেনাল্টি গোলে জয়বঞ্চিত হতে কার ভালো লাগে? তাও আবার সেই পেনাল্টি যদি হয় প্রশ্নবিদ্ধ। পরশু ওয়েস্ট ব্রæমউইচের বিপক্ষে এমন ভাগ্যই বরণ করতে হয়েছে আর্সেনালকে। শেষ পর্যন্ত তাই মেজাজ ঠিক রাখতে পারেননি দলটির কোচ আর্সেন ওয়েঙ্গার। রাগে ক্ষোভে এমনও বললেন, কোন ইংলিশ রেফারিকেই বিশ্বকাপে নিয়োগ দেয়া উচিত হবে না।
অথচ দিনটাকে মধুরভাবে পার করতে পারতেন ওয়েঙ্গার। কোচ হিসেবে এটি ছিল তার ৮১১তম ম্যাচ। প্রিমিয়ার লিগে যা রেকর্ড। এতদিন রেকর্ডটি ছিল সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড গুরু স্যার অ্যালেক্স ফার্গুসনের। রেফারি কাÐে রেকর্ডের দিনটা তিক্ত হয়েই থাকল ৬৮ বছর বয়সী ফরাসি কোচের।
ওয়েস্ট ব্রæমের মাঠে মেসুত ওজিল বিহীন আর্সেনাল ১-১ গোলে ড্র করে। ম্যাচের ৮৩তম মিনিটে এ্যালেক্সিস সানচেজের ফ্রি-কিক মানব দেয়ালে দাঁড়ানো জেমস ম্যাকক্লিনের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ালে এগিয়ে যায় আর্সেনাল। কষ্টপ্রসূত গোলে পূর্ণ তিন পয়েন্টের স্বপ্নে যখন বিভোর গানাররা তখনই আসে সেই বিতর্কিত মুহূর্ত। ৮৯তম মিনিটে বক্সের মধ্যে বল আর্সেনালের ইংলিশ ডিফেন্ডার কালাম চেম্বার্সের হাতে লাগলে রেফারি পেনাল্টির বাশি বাঁজান। যদিও তিনি বলের এত কাছে ছিলেন যে কিয়েরান গিবসের ক্রস ইচ্ছা করে হাত দিয়ে ঠেকানোর ফুসরত তার ছিল না। জে রদ্রিগেজ সেই স্পট কিক থেকে স্কোরবোর্ডে সমতা ফেরান।
ম্যাচ শেষে ওয়েঙ্গার বলেন, ‘আমি মনে করি ম্যাচ জিততে আমরা ভালোই লড়েছি, কিন্তু এটা হয়নি একটা বাজে সিদ্ধান্তের কারণে।’ ওয়েঙ্গার তো ক্ষোভ প্রকাশ করেছেনই এমনকি ওয়েস্ট ব্রæম কোচও প্রপ্তির এক পয়েন্টকে বললেন ‘ভাগ্যে পাওয়া’। ওয়েস্ট ব্রমের কোচ অ্যালেন পারডিও বলেন, ‘আমি যদি প্রতিপক্ষের কোচ হতাম তাহলে এটাকে পেনাল্টি মনে করতাম না।’
১৯৯৬ সালে আর্সেনালে যোগ দেন ওয়েঙ্গার। তার অধীনে প্রথম দশ বছর আর্সেনাল তিনটি লিগ শিরোপা ছাড়াও চারটি এফএ কাপের শিরোপা জয় করে। আর তারপর থেকেই ইংলিশ ফুটবলে শিরোপা অর্জনের দিক থেকে অন্যতম সফল কোচ হিসেবে ওয়েঙ্গারকে বিবেচনা করা শুরু হয়। কিন্তু ধীরে ধীরে তার এই কীর্তি ¤øান হতে থাকে ফার্গুসনের আবির্ভাবে। ইউনাইটেডের হয়ে ফার্গুসন ও লিভারপুলের বব পেইসলির কাছে নিজের সফলতার অবস্থান হারাতে থাকেন ওয়েঙ্গার। গেল বৃহস্পতিবার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ৩-২ গোলের জয়ের ম্যাচটিতে ওয়েঙ্গার কোচ হিসেবে ফার্গুসনের রেকর্ড স্পর্শ করেছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন