বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কেন্দ্রীয় চুক্তি থেকেই বাদ সাব্বির!

২০ লাখ টাকা জরিমানা, তামিমের ৫ লাখ

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অনেকটা অনুমেয়ই ছিল, যে পাপ করেছেন তাতে গুরুদÐই পেতে যাচ্ছেন সাব্বির রহমান। হয়েছেও তাই। জাতীয় ক্রিকেট লীগে (এনসিএল) এক কিশোরকে মারধরের অভিযোগে বাংলাদেশ ক্রিকেট দলের হার্ড হিটার এই ব্যাটসম্যানকে কেন্দ্রীয় চুক্তি থেকেই বাদ দেয়ার সুপারিশ করেছে ডিসিপ্লিনারি কমিটি। গতকাল সংবাদ মাধ্যমকে এ ব্যাপারটি নিশ্চিত করেন ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।
গত ২১ ডিসেম্বর রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে ঢাকা মেট্রোর বিপক্ষে প্রথম শ্রেণির ম্যাচের দ্বিতীয় দিন এক তরুণ দর্শককে পিটানোর অভিযোগ উঠে সাব্বিরের বিরুদ্ধে। ম্যাচ রেফারির রিপোর্ট পাওয়ার পর শুনানি শেষে ডানহাতি ব্যাটসম্যানের শাস্তির সুপারিশ করে শৃঙ্খলা কমিটি। নাজমুল হাসান গতকাল জানালেন, সেই ঘটনার শাস্তি হিসেবে জাতীয় দলের এ ক্রিকেটারকে বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে। পাশাপাশি ২০ লাখ টাকা জরিমানার সুপারিশও করা হয়েছে। বিসিবির পরবর্তী বোর্ড সভায় এসব সিদ্ধান্ত পাস হবে।
নাজমুল হাসান গতকাল ধানমন্ডিতে এক সংবাদ সম্মেলনে জানান, সাব্বিরকে ২০ লাখ টাকা জরিমানা করারও সুপারিশ এসেছে, ‘সাব্বিরের বিষয়ে আমাদের আলোচনা হয়েছে। আমাদের শৃঙ্খলা কমিটি সিদ্ধান্ত নিয়েছে। শুনানি হয়েছে। সবকিছুই শেষ। ম্যাচ রেফারির রিপোর্টও পেয়েছি। তার বিষয়ে প্রস্তাব যেটি এসেছে, সেটি হচ্ছে আমাদের যে কেন্দ্রীয় চুক্তি আছে, সেটি থেকে সে বাদ পড়ছে। সে আর চুক্তিবদ্ধ ক্রিকেটার থাকছে না। সঙ্গে ২০ লাখ টাকা জরিমানা। পাশাপাশি ৬ মাস ঘরোয়া ক্রিকেট থেকে নিষিদ্ধ করার সুপারিশ করা হয়েছে।’
সাব্বিরের শাস্তির এখানেই শেষ নয়। আগামী ছয় মাস ঘরোয়া ক্রিকেট খেলতে পারবেন না তিনি। অর্থাৎ বাংলাদেশ ক্রিকেট লিগ এবং ঢাকা প্রিমিয়ার লিগে খেলা হচ্ছে না সাব্বিরের। তবে ত্রিদেশীয় সিরিজের প্রাথমিক দলে আছেন সাব্বির। আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে কোনো বাধা নেই তার, ‘সিদ্ধান্ত যে এখনই হয়ে গেছে, তা নয়। প্রস্তাব এসেছে শৃঙ্খলা কমিটি থেকে।’
শৃঙ্খলা জনিত কারণে আগেও শাস্তি পেয়েছেন বিপিএলের অন্যতম আইকন ক্রিকেটার সাব্বির। ২০১৬ সালে বিপিএলে শৃঙ্খলাভঙ্গের জন্য দিতে হয়েছিল ১২ লাখ টাকা জরিমানা। নাজমুল হাসান জানান, এবারই শেষ সুযোগ পাচ্ছেন সাব্বির, ভবিষ্যতে হতে পারেন নিষিদ্ধ, ‘শৃঙ্খলা কমিটি বলেছে যে, এবারই শেষ সুযোগ দেওয়া হয়েছে। এরপরও করলে অনির্দিষ্ট কালের জন্য নিষিদ্ধ করার ভাবনাও আছে।’
বিপিএলের গত আসরে অখেলোয়াড়সুলভ আচরণের জন্য ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা দিতে হয়েছিল সাব্বিরকে। এবারের টুর্নামেন্টে আম্পায়ারকে কটু কথা বলায় ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা হয় তার। গত বছর আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে দুটি সিরিজে শাস্তি পান সাব্বির। আম্পায়ারের সঙ্গে অসদাচরণ করায় আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৩০ শতাংশ জরিমানা হয় তার। সঙ্গে পান দুটি ডিমেরিট পয়েন্ট। ইংল্যান্ডের দ্বিতীয় ওয়ানডেতে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা দিতে হয় তাকে।
একই দিন শাস্তি দেওয়া হয়েছে তামিম ইকবালকেও। গত বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলাকালীন মিরপুরের উইকেটের সমালোচনা করেছিলেন জাতীয় দলের এ ওপেনার। গত ১৪ ডিসেম্বর শুনানির পর এদিন তামিমের ৫ লাখ টাকা জরিমানা ধার্য করেন পাপন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Sumon ২ জানুয়ারি, ২০১৮, ১২:০২ পিএম says : 1
সাব্বিরের উচিত সেই কিশোরের সাথে সাক্ষাত করে অনাক্ষিত ঘটনার জন্য দু:ক্ষ প্রকাশ ও ডিসিপ্লনীরী কমিটির ও জাতির কাছে ক্ষমা চাওয়া ।মনে রাখবেন ভুল মানুষই করে সয়তান নয় ।
Total Reply(0)
Faruqui Azam ২ জানুয়ারি, ২০১৮, ১২:০৩ পিএম says : 0
Good decision
Total Reply(0)
সঞ্জয় ২ জানুয়ারি, ২০১৮, ১:২৫ পিএম says : 0
অই শেলে কে সাস্তি দিতে হবে। সে কেন সাব্বির কে গালি দিল।নইলে সামারথাক দের আমন আছরন বেরে যাবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন