মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রেসিডেন্ট ট্রাম্পের মানসিক স্বাস্থ্যের অবস্থা বিপজ্জনক

মনোবিজ্ঞানীর সাথে কংগ্রেস সদস্যদের বৈঠক

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


মেট্রো ইউএস : যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ^বিদ্যালয়ের মনোবিজ্হানের এক মহিলা অধ্যাপক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মানসিক স্বাস্থের অবস্থা বিপজ্জনক বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।
মার্কিন কংগ্রেসের অন্তত ডজনখানেক সদস্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব পালনের মানসিক সক্ষমতা নিয়ে ইয়েল বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক ড. ব্যান্ডি এক্স. লির সাথে দু’দিন ধরে বৈঠক করেন। তিনি ‘দ্য ডেঞ্জারাস কেস অব ডোনাল্ড ট্রাম্প’- এর সম্পাদক। ওই অধ্যাপক যাদের সাথে আলোচনা করেন তাদের অধিকাংশই ডেমোক্র্যাট দলের সদস্য। মাত্র একজন ছিলেন রিপাবলিকান। রাজনৈতিক সাময়িকী পলিটিকো বুধবার এ খবর দিয়েছে।
মার্কিন গণমাধ্যম জানায়, ৫ ও ৬ ডিসেম্বর ওই বৈঠক করেন ড. লি। তিনি বলেন, প্রেসিডেন্টের আচরণ ও মানসিক স্বাস্থ্য দেশের জন্য যে বিপজ্জনক তা নিয়ে আইনপ্রণেতারা উদ্বিগ্ন। প্রেসিডেন্টের বিপজ্জনক অবস্থার ব্যাপারে তাদের এ উদ্বেগ বিস্ময়কর ভাবে উচ্চে।
‘দ্য ডেঞ্জারাস কেস অব ডোনাল্ড ট্রাম্প’ -এ ২৭ জন মনোবিজ্ঞানী প্রেসিডেন্টের মানসিক স্বাস্থ্যকে বিপজ্জনক বলে মতপ্রকাশ করেছেন। লি বলেন, কোনো একটি ঘটনায় তার তাৎক্ষণিক টুইট করার প্রবণতা দেখে মনে হচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্প চাপে ভেঙে পড়ছেন। প্রেসিডেন্টের দায়িত্বের চাপে তার অবস্থা আরো খারাপ হবে এবং তাকে দমিয়ে রাখা যাবে না।
পলিটিকো জানায়, ক্যাপিটল হিলকে ড. লি যে বিষয়টা বলেছেন সেটা হচ্ছে, প্রেসিডেন্ট সব কিছু গুলিয়ে ফেলছেন। আমরা সেটির লক্ষণই দেখতে পাচ্ছি।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। তিনি বিশিষ্ট ব্যক্তিদের সম্পর্কে অপমানকর মন্তব্য করছেন, সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতার হুমকি দিচ্ছেন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সাথে টুইটারে দ্ব›েদ্ব লিপ্ত হয়েছেন। ২৮ ডিসেম্বর ট্রাম্প নিউ ইয়র্ক টাইমসের সাথে ৩০ মিনিটের এক সাক্ষাতকার দেন যা সমালোচনার সম্মুখীন হয়। এনবিসির জাতীয় বিষয় বিশ্লেষক জেমস হিলিম্যান তার বক্তব্যকে অপ্রাসঙ্গিক বলে আখ্যায়িত করেন।
পলিটিকোকে দেয়া সাক্ষাৎকারে লি বলেন, ট্রাম্প আবারো ষড়যন্ত্র তত্তে¡র দিকে অঙ্গুলি নির্দেশ করবেন। আগে যা করেছেন এমন বিষয় অস্বীকার করবেন। আর সহিংস ভিডিওর প্রতি আরো আকৃষ্ট হয়ে পড়বেন।
তিনি আরো বলেন, ডেমোক্র্যাটদের মধ্যে এই ভীতিটা সর্বজনীন। তবে পুরো বিষয়টা নির্ভর করছে রিপাবলিকানদের ওপর।
প্রেসিডেন্ট ট্রাম্প সম্পর্কে ড. লির বিশ্লেষণ আমেরিকান সাইক্রিয়াট্রিক অ্যাসোসিয়েশনের গোল্ডওয়াটার রুলের পরিপন্থী। ওই রুলে বলা হয়েছে, কোনো পাবলিক ফিগারের কেস ব্যক্তিগতভাবে বিচার বিশ্লেষণ না করে পেশাদার মতামত দেয়া যাবে না।
তবে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স এ ধরনের মন্তব্যকে ‘অপমানজনক ও হাস্যকর’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প যদি ‘অযোগ্য হতেন, তাহলে প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত রিপাবলিকানদের সবচেয়ে যোগ্য প্রার্থীদেরকে তিনি পরাজিত করতে পারতেন না।
এদিকে ৫৭ জন ডেমোক্র্যাট হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে একটি বিল উত্থাপন করছেন যা প্রেসিডেন্টের ‘মানসিক বা শারীরিক অযোগ্যতা’ নির্ধারণে একটি কমিশন গঠনে করতে সাহায্য করবে।
মার্কিন সংবিধান অনুযায়ী দুই প্রক্রিয়ায় প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করা যায়। প্রথম প্রক্রিয়া হচ্ছে প্রেসিডেন্টের অভিশংসনে কংগ্রেসে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। পরে সিনেটেও এ বিষয়ে ভোটাভুটির মাধ্যমে প্রেসিডেন্টকে অপসারণ করা হবে।
আর দ্বিতীয় ধাপটি হচ্ছে সংবিধানের ২৫তম সংশোধনী। সেখানে বলা হয়েছে, যদি ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিসভার অধিকাংশ সদস্য মনে করেন প্রেসিডেন্ট অযোগ্য তাহলে ভাইস প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন।
হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট ১২ জানুযারি স্বাস্থ্য পরীক্ষার জন্য ওয়াল্টার রিডে যাবেন। এর ফল জনসমক্ষে প্রকাশ করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
alim ৬ জানুয়ারি, ২০১৮, ৯:৫৪ এএম says : 0
“ ও সব কিছু পারে, মিথ্যা ও ধোকা দেওয়ায় পারদর্শী ৷ ভূয়া সার্টিফিকেট হাজির করবে, যেমনটি করিয়াছে নির্বাচনে ৷”
Total Reply(0)
৬ জানুয়ারি, ২০১৮, ১২:৩২ পিএম says : 0
ড্রোনাল ট্রাম্প যে মানুষিক রুগি তার কনো ভুলনেই
Total Reply(0)
শুকুর আলী ৬ জানুয়ারি, ২০১৮, ১:৪২ পিএম says : 0
হালায় একটা ফাগল
Total Reply(0)
সুবির ৬ জানুয়ারি, ২০১৮, ১:৪২ পিএম says : 1
ট্রাম্প বিশ্বের জন্য বিপদ জনক।
Total Reply(0)
কবির ৬ জানুয়ারি, ২০১৮, ১:৪৩ পিএম says : 1
ট্রাম্পকে বিশ্বাস করা যায় না।
Total Reply(0)
নিমু রহমান ৬ জানুয়ারি, ২০১৮, ১:৪৩ পিএম says : 1
আমেরিকার পতনের জন্য ট্রাম্পই যথেস্ট।
Total Reply(0)
শাকির ৬ জানুয়ারি, ২০১৮, ১:৪৪ পিএম says : 0
আমাদের প্রবাসীদের জন্য ট্রাম্প খুব খারাপ
Total Reply(0)
আমেনা ৬ জানুয়ারি, ২০১৮, ১:৪৪ পিএম says : 0
ট্রাম্প ইহুদীদের দালাল।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন