বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এশিয়ান হাইওয়েতে নিত্যদিনের যানজট

রূপগঞ্জ কাঞ্চন সেতুতে টোল আদায়ে ধীরগতি

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন সেতুতে টোল আদায়ে ধীরগতির কারনে এশিয়ান হাইওয়েতে (বাইপাস) যানজট এখন নিত্যদিনের ঘটনা। গতকাল রোববার বেলা ১১টার দিকে সরেজমিনে গিয়ে টোল আদায়ে ধীরগতির কারনে যানজটের দীর্ঘ সারি দেখা যায়।
জানা গেছে, কাঞ্চন টোলপ্লাজায় ৪টি টোল বুথ বসানো হয়েছে। লোকবল সঙ্কটে মাঝে মাঝে ৪টি বুথের মধ্যে ২টি বন্ধ রাখা হয়। এছাড়া অতিরিক্ত টোল আদায় করার কারনে প্রায় সময়ই টোল আদায়কারীদের সঙ্গে যানবাহন চালকদের বাকবিতন্ডা ঘটছে। মাঝে মাঝে মারপিটের ঘটনাও ঘটে। এতে সময় কেটে যায় ২০ থেকে ৩০ মিনিট। এসময়ে যানজট লেগে যায়। এক ঘন্টার মধ্যে এ যানজট সেতুর দুই পাশে প্রায় ৮ থেকে ১২ কিলোমিটার এলাকা ছাড়িয়ে যায়। ভোগান্তিতে পড়েন যাত্রীসাধারন থেকে শুরু করে মালবাহী যানবাহনের চালকরা। এছাড়া ঢাকা-সিলেট মহাসড়ক মোটামুটি প্রসস্থ হলেও এশিয়ান হাইওয়ে (বাইপাস) তুলনামূলক কম প্রসস্থ। এতে করে এশিয়ান হাইওয়েতে (বাইপাস) যে কোনো যানবাহন বিকল হয়ে পড়লে যানজট তীব্র আকার ধারন করে।
যানবাহন চালকদের অভিযোগ, কাঞ্চন সেতুতে অতিরিক্ত টোল আদায় করা হলেও সেতু মেরামতের কোন খোঁজখবর নেই। সেতুর অনেক অংশ ভাঙ্গা ও গর্তের সৃষ্টি হয়েছে। ইদানিং এসব ভাঙ্গা অংশ ও গর্ত মেরামত করা হলেও অনেক সময় সড়কেই যানবাহন বিকল হয়ে পড়ছে। কাঞ্চন সেতু প্রকল্প ও টোলপ্লাজার পরিচালক মোহাম্মদ কারিবুল ইসলাম জানান, ইদানিং সবজিবাহী যানবাহনের সংখ্যা বেড়ে গেছে। এছাড়া হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমান বন্দর এ সড়ক পথে কাছে বলে যানবাহন চলাচলের চাপ এখানে অনেক বেশি। টোল আদায়ের জন্য ১৮ জন লোক নিয়োজিত রয়েছে। যানবাহনের চাপ না থাকলে মাঝে মাঝে ১টি বা দুটি টোল বুথ বন্ধ রাখা হয়। তিনি বলেন, নির্ধারিত মুল্যের চেয়ে টোল অনেক কম দিলেই যানবাহন চালকদের সঙ্গে টোল আদায়কারীদের বাকবিতন্ডা হয়ে থাকে। তবে সেতু এলাকা ছাড়াও অন্য কারনে যানজট সৃষ্টি হয় বলেও তিনি দাবি করেন।
টোলপ্লাজার পরিচালক বলেন, যানজট কমাতে ১৫ জন আনসার চাওয়া হয়েছে নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের কাছে। আশা করা যায়, তাতে কাঞ্চন সেতু এলাকা যানজটমুক্ত থাকবে। আর যানজটমুক্ত রাখতে সেতু প্রকল্পের পক্ষ থেকে যথাযথ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী শিশির কুমার বড়াল জানান, কাঞ্চন সেতুসহ প্রায় আড়াই কিলোমিটার এলাকাজুড়ে সড়ক মেরামতের কাজ করা হয়েছে। এখন আর তেমন কোন যানজট হওয়ার কারন নেই। ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর ইকবাল হোসেন বলেন, আমার সঙ্গে মাত্র এক জন কনস্টেবল দেয়া হয়েছে। এক জন কনস্টেবল দিয়ে যানজট নিরসন করা কি সম্ভব? পুলিশ সদস্য বাড়িয়ে দেয়া হলে যানজট নিরসন করা সম্ভব বলে তিনি দাবি করেন।
এ বিষয়ে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বলেন, প্রায় সময়ই কাঞ্চন সেতু এলাকা থেকে যানজট সৃষ্টি হয়ে ভয়াবহ আকার ধারন করে। যা নিয়ন্ত্রণ করতে পুলিশকে হিমশিম খেতে হয়। এজন্য টোল আদায়ে ধীরগতি যাতে না হয় সেদিকে কর্তৃপক্ষকে খেয়াল রাখতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন