বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদী আরবে কৃচ্ছ্রতার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের পর ১১ শাহজাদা গ্রেফতার

ট্রেন্ড নিউজ এজেন্সি | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

এখন থেকে পানি ও বিদ্যুৎ বিল শাহজাদাদের নিজেদেরই দিতে হবে- অর্থনৈতিক সংস্কারের অংশ হিসাবে কৃচ্চ্রতা ব্যবস্থা হিসেবে সউদী সরকারের এ সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের পর সউদী কর্তৃপক্ষ ১১ জন শাহজাদাকে আটক করেছে। শনিবার রিয়াদের এক রাজপ্রাসাদে সমবেত হয়ে তারা এ বিক্ষোভ প্রদর্শন করেন। সউদী আরবে এ এক বিরল ঘটনা। সউদী সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টারস এ খবর জানায়।
এ ব্যাপারে মন্তব্য করা জন্য অনুরোধ জানানো হলে সউদী কর্মকর্তারা তাৎক্ষণিক ভাবে তাতে সাড়া দেননি। আটক শাহজাদাদের রিয়াদের দক্ষিণে হা’ইর নামক একটি কারাগারে সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে বন্দি রাখা হয়েছে বলে খবরে বলা হয়।
একটি সূত্র জানায়, বাদশাহ’র প্রাসাদে প্রতিবাদ এবং প্রাসাদ ত্যাগের নির্দেশ অমান্য করায় পুলিশ ১১জন শাহজাদাকে গ্রেফতার করে। বিশে^র শীর্ষ তেল উৎপাদক দেশ সউদী আরব বিশ^বাজারে অপরিশোধিত তেলের দাম হ্রাসের ফলে সৃষ্ট বাজেট ঘাটতি মোকাবেলায় অর্থনৈতিক সংস্কার চেষ্টার অংশ হিসেবে স¤প্রতি বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে রয়েছে ভ্যাট ব্যবস্থার প্রবর্তন। চলতি বছরের শুরুর দিন থেকে কার্যকর হয়েছে ভ্যাট। এছাড়া রাজপরিবারের সদস্যদের জন্য পানি ও বিদ্যুতের বিল দেয়াও বন্ধ করে দিয়েছে। ২০১৮ সালে দেশটির বাজেট ঘাটতি ১৯৫ বিলিয়ন ডলারে দাঁড়াবে বলে ধারণা করা হচ্ছে। সরকারী অনলাইন নিউজ ওয়েবসাইট সাবক ওআরজি বলে, রাষ্ট্র শাহী পরিবারের সদস্যদের পানি ও বিদ্যুত বিল পরিশোধ বন্ধ করে জারি করা শাহী ফরমান বাতিলের দাবিতে শাহজাদারা রিয়াদে ঐতিহাসিক শাহী প্রাসাদ কাসর-এ হকমে সমবেত হন। তারা হত্যা মামলায় দোষী সাব্যস্ত একজন প্রিন্সের গত বছরের ফাঁসির ক্ষতিপ‚রণও দাবি করে।
সাবক অজ্ঞাত পরিচয় সূত্র উদ্ধৃত করে বলে, শাহজাদাদের তাদের দাবির ভুলের বিষয়টি অবহিত করা হয়, কিন্তু তারা কাসর আল হকম ত্যাগ করতে অস্বীকৃতি জানান। শাহী রক্ষীদের এ ঘটনায় ব্যবস্থা নিতে শাহী ফরমান জারি করা হয়। তারা তাদের আটক করে। বিচারের জন্য তাদের আল হায়ার কারাগারে রাখা হয়েছে। সাবক আটক শাহজাদাদের পরিচিতি সম্পর্কে বিশদ জানায়নি। তবে বলেছে যে ্ গ্রæপের নেতার নামের সংক্ষিপ্ত অক্ষর হচ্ছে এস.এ. এস।
সাবক বলে, আইনের চোখে সবাই সমান এবং যারা আইন ও নির্দেশনা বাস্তবায়ন করে না তারা সবাই দায়ী হবে সে যেই হোক না কেন।
আরবি ভাষায় প্রকাশিত ওকাজ দৈনিকও অনুরূপ রিপোর্ট প্রকাশ করেছে।
বিবিসির খবর বলা হয়, বর্তমানে সউদী সরকার তেলের ওপর নির্ভরতা কমাতে একটি নতুন অর্থনৈতিক সময়ে প্রবেশের পরিকল্পনা করেছে। তারই অংশ হিসেবে দেশটিতে দ্বিগুণ করা হয়েছে তেলের দাম এবং বেশিরভাগ ভোগ্যপণ্যের ওপর ৫ শতাংশ হারে ট্যাক্স বসানো হয়েছে। বেশকিছু সরকারি ভর্তুকিও তুলে নেয়াা হয়েছে।
সউদী আরবে গত নভেম্বরে দুর্নীতি দমন অভিযানে ১১ জন শাহজাদাসহ ২শ’রও বেশি বর্তমান ও সাবেক মন্ত্রী, সরকারী কর্মকর্তা ও ব্যবসায়ীকে আটক করা হয়। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ক্ষমতা সংহত করার জন্যই মূলত ওই দমন অভিযান চালানো হয় বলে সমালোচকরা মনে করেন। তাদের রিয়াদে পাঁচতারা রিজ হোটেল রাখা হয়। সরকারী কর্মকর্তাদের সাথে আলোচনাক্রমে অর্থ পরিশোধ সাপেক্ষে তাদের অনেকেই ইতোমধ্যে মুক্তি লাভ করেছেন।
সউদী আরবে রাজপরিবারের কয়েক হাজার সদস্য রয়েছে বলে ধারণা করা হয়, যাদের সম্পদ এবং মর্যাদার ক্ষেত্রে পার্থক্য রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন