শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টেস্টের ভাবনায় বাদ মুমিনুল-লিটন

বিজয়-মিথুনকে নিয়ে ফিরলেন মুস্তাফিজ

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গত ক’দিন ধরেই চলছিল গুঞ্জন। অবশেষে সেটিই সত্যি হল। আসন্ন তিন-জাতি ওয়ানডে টুর্নামেন্ট থেকে বাদ পড়লেন জাতীয় দলের দুই তারকা সৌম্য সরকার ও তাসকিন আহমেদ। আসছে ১৫ জানুয়ারী থেকে শ্রীলঙ্কা-জিম্বাবুয়েকে নিয়ে শুরু হতে যাওয়া টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচের জন্য গতকাল ১৬ সদস্যের দল ঘোষনা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে বিবেচিত হননি ওপেনার সৌম্য ও পেসার তাসকিন। অভিষেকের পর শুধুমাত্র ইনজুরি ব্যাতীত এই প্রথম কোন ওয়ানডে থেকে বাদ পড়লেন এই দুজন। এছাড়া বাদ পড়াদের তালিকায় আছে মুমিনুল হক, শফিউল ইসলাম, লিটন দাস, মোসাদ্দেক হোসেনের মতো বড় নাম। তবে খুশির খবর, ইনজুরি কাটিয়ে ফিট হয়ে দলে ফিরেছেন মুস্তাফিজুর রহমান।
সৌম্য ও তাসকিনের বাদ পড়া অনুমিতই ছিল। গত মে মাসে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে পরপর দুই ইনিংসে ৬১ ও অপরাজিত ৮৭ রানের ইনিংস খেলার পর সৌম্যর ব্যাটে রান ছিল না একদমই। পরের ৬ ইনিংসে তার রান ০, ২৮, ৩, ৩, ০ ও ৮। দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম ওয়ানডের পর জায়গা হারিয়েছিলেন একাদশে। এবার বাদ পড়লেন স্কোয়াড থেকেই।
তাসকিন চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ম্যাচে ২ উইকেট পেলেও পরের ম্যাচে ভারতের বিপক্ষে ছিলেন উইকেটশূন্য। দক্ষিণ আফ্রিকা সিরিজের ৩ ম্যাচে কেবল শেষ ম্যাচে নেন ২ উইকেট, প্রতিটি ম্যাচেই ছিলেন খরুচে। দক্ষিণ আফ্রিকা সিরিজেই ওয়ানডে দলে ফেরা লিটন সুযোগটি লুফে নিতে পারেননি। ৩ ম্যাচে করেছিলেন ৪১ রান। খেসারত দিলেন জায়গা হারিয়ে।
সৌম্য-লিটনের রানে না থাকা আর ঘরোয়া ক্রিকেটে নিজের ফর্ম মিলিয়ে সুযোগ পেয়েছেন এনামুল। এবার জাতীয় লিগে দুটি ডাবল সেঞ্চুরিতে টুর্নামেন্টের সর্বোচ্চ ৬১৯ রান করেছেন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান। গত ঢাকা লিগে ৫৯৬ রান করেছিলেন ৩৭.২৫ গড়ে। ওয়ানডে দলে অনেক দিন ধরেই ব্রাত্য মুমিনুলকে দক্ষিণ আফ্রিকা সিরিজের দলে রাখা হয়েছিল চোট পাওয়া তামিমের ‘কাভার’ হিসেবে। এবার তেমন কোনো ব্যাপার নেই, তবে এবার টেস্টের ভাবনায় আবারও বাইরে মুমিনুল। ২০১৪ সালে দুটি ওয়ানডে খেলেছিলেন মিঠুন। একটি ম্যাচে ব্যাট করার সুযোগ পেয়ে করেছিলেন ২৬ রান। এরপর জায়গা হারান দলে। এবার তার দলে ফেরায় বড় ভূমিকা আছে বিপিএলের। ৩২৯ রান করে এবার বড় ভূমিকা রেখেছেন রংপুর রাইডার্সের শিরোপা জয়ে। রানের সঙ্গে তার ব্যাটিংয়ের ধরণও নজর কেড়েছে নির্বাচকদের ও টিম ম্যানেজমেন্টের।
গত মে মাসে ওয়ানডে অভিষেকে আয়ারল্যান্ডের বিপক্ষে ২ উইকেট নেওয়ার পর মাঝে সুযোগ পাননি সানজামুল। এবার তার সঙ্গে লড়াইয়ে ছিলেন বিপিএলে দারুণ বোলিং করা নাজমুল অপু। দুই বাঁহাতি স্পিনারের লড়াইয়ে শেষ পর্যন্ত সানজামুল এগিয়ে গেছেন গত কিছুদিন ধরে দলের সঙ্গে থাকায়। ওয়ানডে ক্যারিয়ারে চার দফায় ৬টি ম্যাচ খেলে এখনও একটি উইকেটও পাননি আবুল হাসান। তবে এবার বিপিএলে বেশ ভালো বোলিং করেছেন। বোলিংয়ে বেশ উন্নতির ছাপ রাখতে পেরেছেন। প্রধান নির্বাচক জানালেন, পেস বোলিংয়ে একজন বিকল্প বেশি রাখা ও সুইং করানোর সামর্থ্যরে জন্য নেওয়া হয়েছে আবুল হাসানকে। তার ব্যাটিংটাও কাজে লাগবে দলের।
সবচেয়ে আশার খবর মুস্তাফিজের ফেরা। গত জুনে চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের বিপক্ষে শেষ ওয়ানডেটি খেলেছিলেন মুস্তাফিজ। দক্ষিন আফ্রিকা সফরের দলে থাকলেও ওই সিরিজের চোটের কারণে শেষ মুহুর্তে ছিটকে গিয়েছিলেন কাটার মাস্টার। তার বদলি হিসেবে সুযোগ পেয়েছিলেন শফিউল ইসলাম। ম্স্তুাফিজ ফিরেছেন ফিট হয়ে। তাই নেই শফিউলও।
আগামী ১৫ জানুয়ারী বাংলাদেশ ও জিম্বাবুয়ের লড়াই দিয়ে শুরু হবে ত্রিদেশীয় টুর্নামেন্ট। আসরের সব’কটি ম্যাচই হবে মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

প্রথম দুই ওয়ানডের জন্য ১৬ সদস্যের দল
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিথুন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, আবুল হাসান রাজু, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন ও সানজামুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Uttam chanda ৮ জানুয়ারি, ২০১৮, ৫:১৮ এএম says : 0
Very nice Tim . thanks bcb
Total Reply(0)
Nadim ৮ জানুয়ারি, ২০১৮, ৬:৫৯ এএম says : 0
এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন খুব সুন্দর হয়েছে। শুনেছি সাব্বির ভাইকে দল থেকে বাদ দেওয়া হয়েছে। আবার ১৪ সদস্যর দলে তার নাম কেন?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন