মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ইংল্যান্ডকে গুড়িয়ে অস্ট্রেলিয়ার উৎসব

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 

স্পোর্টস ডেস্ক : অ্যাশেজ পুনরুদ্ধার অভিযান প্রথম তিন টেস্ট জিতেই সেরে নিয়েছিল অস্ট্রেলিয়া। অ্যালিস্টার কুকের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে ‘বক্সিং ডে’ টেস্ট ড্র করতে পেরেছিল ইংল্যান্ড। কিন্তু শেষ টেস্ট জিতে ৪-০ ব্যবধানের জয়ে রঙিন হলো স্টিভেন স্মিথদের উৎসব। হাসপাতালের বিছানা থেকে উঠে এসে লড়াই করছিলেন জো রুট। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠলেন না অসুস্থতার সঙ্গে। ভেঙে গেল ইংল্যান্ডের প্রতিরোধও। ইনিংস ব্যবধানের জয়ে অ্যাশেজ ফিরিয়ে আনার উৎসবে মাতল অস্ট্রেলিয়া। সিডনি টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ১২৩ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। গতকাল শেষ দিনে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস থমকে যায় ১৮০ রানেই।
গতকাল শেষ দিনে ম্যাচ বাঁচানোয় ইংল্যান্ডের ভরসা ছিল রুট। কিন্তু ৪২ রানে অপরাজিত অধিনায়ক দিনের শুরুতে নামতেই পারলেন না ব্যাটিংয়ে। ডায়রিয়া ও বমি নিয়ে তাকে যেতে হয়েছিল হাসপাতালে। ৪ উইকেটে ৯৩ রানে দিন শুরু করেছিল ইংল্যান্ড। জনি বেয়ারস্টোর সঙ্গে শুরু করেন মইন আলি। বেশি লম্বা হয়নি এই জুটি। সিরিজে প্রিয় শিকারে পরিণত করা মইনকে আরও একবার ফিরিয়ে দেন নাথান লায়ন। হাসপাতালকে থেকে ফিরে এরপর ব্যাটিংয়ে নামেন রুট। লাঞ্চ পর্যন্ত আর কোনো উইকেট হারায়নি ইংল্যান্ড। কিন্তু লাঞ্চের পর আর ব্যাটিংয়ে নামতে পারেননি ৫৮ রানে অপরাজিত রুট। ইংল্যান্ডও আর পারেনি অস্ট্রেলিয়াকে থামিয়ে রাখতে। জনি বেয়ারস্টোর বাধা সরান প্যাট কামিন্স। ওই ওভারে ফিরিয়ে দেন স্টুয়ার্ট ব্রডকেও। দ্বিতীয় নতুন বলে ধরা দেয় শেষ দুই উইকেট। হতাশার সিরিজ ইংল্যান্ডের শেষ হয় বড় পরাজয়ে।
অস্ট্রেলিয়ার তিন ব্যাটসম্যান সেঞ্চুরি করলেও দুই ইনিংসে ৪টি করে উইকেট নিয়ে ম্যাচ সেরা কামিন্স। আর মোট ৬৮৭ রান করে সিরিজ সেরা অধিনায়ক স্মিথ। ৯৭ রেটিং নিয়ে র‌্যাংকিং-এর পঞ্চম স্থানে থেকে অ্যাশেজ শুরু করেছিলো অস্ট্রেলিয়া। পক্ষান্তরে ১০৫ রেটিং নিয়ে তৃতীয় স্থানে থেকে অ্যাশেজ শুরু করে ইংল্যান্ড। চার ম্যাচ জিতে সিরিজ শেষে ১০৪ রেটিং নিয়ে তৃতীয়স্থানে উঠলো অস্ট্রেলিয়া। আর ৯৯ রেটিং নিয়ে পঞ্চম স্থানে নেমে গেল ইংলিশরা। ১২৪ রেটিং পয়েণ্ট নিয়ে যথারীতি শীর্ষে রয়েছে ভারত। ১১১ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে দক্ষিণ আফ্রিকা। ৭২ রেটিং নিয়ে নবমস্থানে বাংলাদেশ। অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজেরও রেটিং ৭২। ভগ্নাংশের হিসেবে এগিয়ে অষ্টম স্থানে ক্যারিবীয়রা।
ইংল্যান্ড ১ম ইনিংস : ৩৪৬। অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৬৪৯/৭ (ডি.)।
ইংল্যান্ড ২য় ইনিংস : ৮৮.১ ওভারে ১৮০ (রুট ৫৮ (আহত অবসর), বেয়ারস্টো ৩৮, মইন ১৩, কারান ২৩*, ব্রড ৪, ক্রেইন ২, অ্যান্ডারসন ২; স্টার্ক ১/৩৮, হেজেলউড ১/৩৬, লায়ন ৩/৫৪, কামিন্স ৪/৩৯, স্মিথ ০/৬, মিচেল মার্শ ০/০)।
ফল : ইনিংস ও ১২৩ রানে জয়ী অস্ট্রেলিয়া। সিরিজ : ৫ ম্যাচে অস্ট্রেলিয়া ৪-০তে জয়ী। ম্যাচ সেরা : প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)। সিরিজ সেরা : স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন