শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ঢাকার সাঁতারে সেরা কিশোরগঞ্জ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মশাল প্রজ্জ্বলন ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দেশের আট বিভাগে শুরু হয়েছে প্রথম বাংলাদেশ যুব গেমসের বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা। গতকাল উদ্বোধনী দিনে ঢাকা বিভাগে সাঁতার প্রতিযোগিতায় সেরা নৈপন্য দেখিয়েছে কিশোরগঞ্জ জেলা। তারা ১০ স্বর্ণ ও ৪ রৌপ্যসহ ১৪টি পদক জিতে দলগত চ্যাম্পিয়ন হয়েছে। এছাড়া এই বিভাগে সাঁতারে আলো ছড়িয়েছেন মানিকগঞ্জের তরুনী সাঁতারু আবেদা আক্তার ও কিশোরগঞ্জের হিমেল মিয়া। তরুনীদের ১০০ মিটার ফ্রিস্টাইল ও ব্যাক স্ট্রোকে সেরা হয়েছেন বিকেএসপির নবম শ্রেণীর ছাত্রী আবেদা। অন্যদিকে তরুনদের ১০০ মিটার ফ্রি স্টাইল ও ব্রেস্ট স্ট্রোকে স্বর্ণ জিতেছেন হিমেল। গতকাল সকালে শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিভাগের প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো: মুনির হোসেন। পরে মিরপুরস্থ সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে এই বিভাগের সাঁতার প্রতিযোগিতা শুরু হয়।
৩১ ছেলে ও ২৩ জন মেয়েসহ ৫৪ জন অংশ নেন সাঁতারে। কিশোরগঞ্জ চ্যাম্পিয়ন হলে দুই স্বর্ণ ও এক রৌপ্যসহ তিনটি করে পদক জিতে যৌথভাবে রানার্সআপ হয় মানিকগঞ্জ ও মাদারীপুর। ঢাকা বিভাগের বক্সিংয়ে আধিপত্য দেখায় কিশোরগঞ্জ ও ঢাকা জেলা। পল্টনস্থ মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে পাঁচটি করে স্বর্ণ জিতে নিয়েছেন এ দুই জেলার বক্সাররা। ঢাকা বিভাগের ফুটবল ডিসিপ্লিনে এক ম্যাচ খেলেই সেমিফাইনালে উঠেছে মানিকগঞ্জ ও কিশোরগঞ্জ জেলা। এছাড়া প্রথমদিনের খেলা শেষে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ঢাকা জেলা, নারায়গঞ্জ, ফরিদপুর ও টাঙ্গাইল জেলা দল। আজ বিকেএসপির ১নং মাঠে সকালে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ঢাকা ও নারায়নগঞ্জ জেলা। এ ম্যাচের জয়ী দলের সঙ্গে ফাইনালে প্রথম সেমিফাইনাল খেলবে মানিকগঞ্জ।
একই সময়ে ২নং মাঠে অপর কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হওয়া ফরিদপুর ও টাঙ্গাইল জেলা দলের মধ্যকার জয়ী দলের বিপক্ষে দ্বিতীয় সেমি খেলবে কিশোরগঞ্জ জেলা। ঢাকা বিভাগে হ্যান্ডবল (তরুণী) ডিসিপ্লিনের ফাইনালে মাদারীপুর ১৩-২ গোলে নরসিংদী জেলাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ঢাকা কাবাডি স্টেডিয়ামে এই বিভাগের কাবাডি প্রতিযোগিতায় মোট ৮ দলের নকআউটপর্ব শেষে কাল দু’টি সেমিফাইনাল অনুষ্ঠিত হয়। প্রথম সেমিফাইনালে ঢাকা ৫৭-২৯ পয়েন্টে শরিয়তপুর জেলাকে এবং অপর সেমিফাইনালে টাঙ্গাইল ৪৭-১১ পয়েন্টে গাজীপুরকে হারায়। আজ বিকালে ঢাকা ও টাঙ্গাইলের মধ্যকার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। এছাড়া ঢাকা বিভাগে কারাতে ডিসিপ্লিনের তরুন ও তরুনী বিভাগের খেলা অনুষ্ঠিত হয়।
চট্টগ্রামে বিভাগীয় পর্যায়ে বক্সিংয়ে (তরুণ) অংশ নেয় রাঙ্গামাটি, বান্দরবান, নোয়াখালী ও ল²ীপুর জেলা। রাঙ্গামাটি তিনটি স্বর্ণ পেয়ে চ্যাম্পিয়ন এবং বান্দরবান দু’টি স্বর্ণপদক জয় করে রানার্সআপ হয়। বক্সিংয়ের তরুণী বিভাগেও সেরা হয় রাঙ্গামাটি। রানার্সআপ হয় বান্দরবান। রাঙ্গামাটি তিনটি ও বান্দরবান একটি স্বর্ণপদক পায়। চট্টগ্রামে কারাতে প্রতিযোগিতার তরুন বিভাগে কুমিল্লা তিনটি স্বর্ণ পেয়ে চ্যাম্পিয়ন ও নোয়াখালী একটি স্বর্ণ পেয়ে রানার্সআপ। এই ডিসিপ্লিনের তরুণী বিভাগে কক্সবাজার একটি স্বর্ণ ও দু’টি রৌপ্য পেয়ে চ্যাম্পিয়ন এবং ফেনী একটি স্বর্ণ পেয়ে রানার্স আপ হয়েছে।
এদিকে বরিশালে বিভাগীয় পর্যায়ের প্রথমদিন অ্যাথলেটিক্স ও বক্সিং ডিসিপ্লিনে বিভিন্ন ইভেন্টের খেলা হয়। খুলনায় তরুন বিভাগের হ্যান্ডবলের ফাইনালে উঠেছে বাগেরহাট ও কুষ্টিয়া জেলা দল। এখানে কাবাডির তরুন বিভাগের সেমি নিশ্চিত করে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট ও চুয়াডাঙ্গা। প্রথম সেমিফাইনালে সাতক্ষীরা ৪৫-১৫ পয়েন্টে বাগেরহাটকে হারিয়ে ফাইনালে উঠেছে। আজ খুলনা ও চুয়াডাঙ্গার মধ্যে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। কাবাডি তরুনী বিভাগের ফাইনালে ঝিনাইদহ ৪৫-১৬ পয়েন্টে সাতক্ষীরাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। খুলানায় ব্যাডমিন্টনের তরুণ এককে চ্যাম্পিয়ন হন যশোরের তামজীদ হায়দার জিৎ ও তরুনী এককে চ্যাম্পিয়ন খুলনার উর্মি আখতার।
সিলেটে ভলিবলের (তরুণ) ফাইনালে সিলেট ৩-১ সেটে হবিগঞ্জকে এবং তরুণী বিভাগে সিলেট ২-০ সেটে সুনামগঞ্জকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন