বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ঢাকার দ্রুততম মানব নাদিম, মানবী দিশা

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ যুব গেমসের বিভাগীয় পর্যায়ে ঢাকার খেলা শেষ হয়েছে গতকাল। খেলার শেষ দিন অ্যাথলেটিক্সে আলো ছড়িয়েছেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) ছাত্র-ছাত্রীরা। ঢাকার দ্রুততম মানব হয়েছেন নারায়ণগঞ্জের নাদিম মোল্লা। বিকেএসপির এই ছাত্র বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বালকদের ১০০ মিটার স্প্রিন্টের দৌড় শেষ করেন ১১.৪৫ সেকেন্ড সময়ে। এই ইভেন্টের বালিকা বিভাগে বিকেএসপির ছাত্রী মানিকগঞ্জের দিশা সুলতানা ১২.৭৫ সেকেন্ড সময়ে ফিনিশ লাইন স্পর্শ করে স্বর্ণপদক জিতে নেন। এছাড়া দিশা ২০০ মিটার স্প্রিন্ট এবং লংজাম্পেও সেরা হন। বালিকাদের শটপুটে শরিয়তপুরের লিজা আক্তার ৬.৭৮ মিটারে, বালকদের শটপুটে টাঙ্গাইলের রাকিবুল হাসান ১৩.২০ মিটারে, বালকদের হাইজাম্পে নারায়ণগঞ্জের আরমান ১.৫৬ মিটার উচ্চতায় লাফিয়ে ক্রসে স্বর্ণপদক জেতেন। বালিকাদের হাইজাম্পে টাঙ্গাইলের জান্নাতুল ১.৪২ মিটারে, বালকদের লংজাম্পে গোপালগঞ্জের এসএম সোয়েব ৫.৮৭ মিটারে, বালকদের চাকতি নিক্ষেপে কিশোরগঞ্জের মাহমুদুল হাসান শাওন ২৭.৩ মিটারে, বালিকাদের চাকতি নিক্ষেপে ঢাকার সুমাইয়া আক্তার ২২.৪৩ মিটারে, বালকদের ২০০ মিটার স্প্রিন্টে নরসিংদীর রুবেল হাসান ২৩.৮৫ সেকেন্ডে, বালিকাদের ৪০০ মিটার স্প্রিন্টে মানিকগঞ্জের সুমাইয়া দেওয়ান এক মিনিট ৪.৬০ সেকেন্ডে এবং বালকদের ৪০০ মিটার স্প্রিন্টে গোপালগঞ্জের হাফিজুল ৫৩.৩০ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ পদক জেতেন। খেলা শেষে পদক ছাড়াও স্বর্ণজয়ীদের ১,২০০ টাকা ও রুপা জয়ীদের ৮০০ টাকা প্রাইজমানি তুলে দেনে ঢাকা বিভাগীয় কমিশনার বজলুল করিম চৌধুরী।
ঢাকার দাবায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে নারায়ণগঞ্জের দুই সহোদর মুর্তজা মুহতাদি ইসলাম ও মুর্তজা মাহাথির ইসলাম। মুহতাদি মাদারীপুরের জিহাদ হোসেনকে ও মাহাথির নরসিংদীর রায়হান হাসানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন যথাক্রমে অনূর্ধ্ব-১৩ ও অনূর্ধ্ব-১৭ গ্রæপের প্রতিযোগিতায়। এই ডিসিপ্লিনের অনূর্ধ্ব-১৩ বালিকা বিভাগে অন্য কোন প্রতিযোগি না থাকায় নোশিন আঞ্জুমকে বিজয়ী ঘোষণা করা হয়। আর অনুর্ধ্ব-১৭ বিভাগে মানিকগঞ্জের কাজী জারিন তাসনিম নরসিংদীর মারজিয়া চৌধুরীকে হারিয়ে সেরা হন। বিকেএসপিতে অনুষ্ঠিত ফ্টুবলের ফাইনালে টাঙ্গাইল ২-১ গোলে স্বাগতিক ঢাকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।
বরিশাল বিভাগের সাঁতারে কাল পুলে ঝড় তুলেছেন ওমর আলী। ১০০ মিটার ফ্রিস্টাইলে এক মিনিট ২৬ সেকেন্ডে, ৫০ মিটার ব্রেষ্ট স্ট্রোকে ৩২.৫০ সেকেন্ডে এবং ১০০ মিটার ব্রেষ্ট স্ট্রোকে এক মিনিট ৪২ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণপদক জেতেন তিনি। এই বিভাগের কাবাডিতে স্বাগতিক বরিশাল ২৫-১০ পয়েন্টে ভোলাকে হারিয়ে শিরোপা ঘরে তোলে। এই বিভাগে নারী সাঁতারে প্রাধান্য দেখিয়েছেন ঝালকাঠী জেলার মেয়েরা। ৮টি ইভেন্টের ৫টিতেই স্বর্ণ জয় করেন ঝালকাঠীর সাঁতারুরা। এর মধ্যে দু’টি ইভেন্টে সেরা হন তিন্নি আক্তার। ৫০ মিটার ফ্রিস্ট্রাইলে ৪১.৫ সেকেন্ড সময় নিয়ে তিন্নি হারান পটুয়াখালীর শিপ্রারানীকে। ১০০ মিটার ব্যাক স্ট্রোকেও প্রাধান্য ছিল তার।
খুলনা বিভাগে অ্যাথলেটিক্সের ১০০ মিটার স্প্রিন্টে সেরা হন কুষ্টিয়ার শাওন আহমেদ ও নড়াইলের সঞ্চিতা কর্মকার। ১০০ মিটার স্প্রিন্টে ছেলেদের বিভাগে ১১.০৫ সেকেন্ড সময় নিয়ে সেরা হন কুষ্টিয়া জেলার শাওন। আর মেয়েদের বিভাগে ১৩.৮০ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন নড়াইলের সঞ্চিতা । ২০০ মিটার স্প্রিন্টে ২২.৫৫ সেকেন্ড সময় নিয়ে খুলনার সামিউল ইসলাম প্রথম হয়েছেন। মেয়েদের বিভাগে এই ইভেন্টের সেরা কুষ্টিয়ার আইভি আক্তার অরিন (২৭.০৫ সেকেন্ড)। হ্যান্ডবলের ফাইনালে কুষ্টিয়া ২৪-১১ গোলে বাগেরহাটকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। কাবাডিতে স্বাগতিক খুলনা ২৮-২৪ পয়েন্টে সাতক্ষিরাকে হারিয়ে শিরোপা জিতে নেয়। এই বিভাগের বক্সিংয়ে ছেলেদের ৬০ কেজি ওজন শ্রেনীতে প্রথম হন যশোরের ফেরদৌস। ৫৬ কেজি ওজন শ্রেনীতে যশোরের ইমন হোসেন, ৫২ কেজি ওজন শ্রেনীতে যশোরের সবুজ রহমান এবং মেয়েদের ৫১ কেজি ওজন শ্রেনীতে মাগুরার তানজিলা আক্তার, ৪৮ কেজিতে যশোরের নুরুন নাহার ও ৪৪ কেজিতে মাগুরার সায়মা জান্নাত প্রথম হন। রংপুর বিভাগে কাবাডির ফাইনালে দিনাজপুর ৫৫-৩১ পয়েন্টে স্বাগতিকদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়।
সিলেট বিভাগে ফুটবল ডিসিপ্লিনে স্বাগতিক সিলেট ৬-০ গোলে মৌলভীবাজারকে হারিয়ে শিরোপা জেতে। রাজশাহী বিভাগে কাবাডির ফাইনালে নাটোরকে ৩৬-১৮ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্বাগতি রাজশাহী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন