শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শঙ্কায় ভরা ভবিষ্যতের ইঙ্গিত দিলেন সাকিব

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : নিজের ক্রিকেট ক্যারিয়ারে এরইমধ্যে অর্জনের ঝুলি পূর্ণ হয়েছে অনেক সাফল্যে। দেশকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার পেছনেও অগ্রণী ভূমিকা পালন করেছেন। তারই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে মেরিলেবন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বার্ষিক সভার জন্য মনোনীত করা হয় সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। আর এই সভায় অংশ নেয়ার জন্য ঢাকা ছাড়ার আগে বিশ্বসেরা এই অলরাউন্ডার জানিয়েছিলেন, দেশের ক্রিকেটের সমস্যাগুলো তুলে ধরবেন তিনি।
সাকিব তার কথা রেখেছেন। সিডনীতে অনুষ্ঠিত গেলপরশুর সভায় অংশ নিয়ে বিশ্বসেরা এই অলরাউন্ডার কথা বলেছেন দেশের ক্রিকেটের নানা দিক নিয়ে। বিশেষ করে তিনি জোর দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটারদের বেতন বৈষম্য নিয়ে। জানিয়েছেন ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লীগগুলোই মূলত ক্ষতি করছে ক্রিকেটারদের। এই লীগ গুলোর কারণেই ফিক্সিং বাড়ছে প্রতিনিয়ত, যার প্রভাব পড়ছে আন্তর্জাতিক ক্রিকেটেও। আর টি টোয়েন্টি লীগগুলোতে খেলার জন্যই বাংলাদেশের অনেক প্রতিভাবান ক্রিকেটারও টেস্ট ক্রিকেটে খেলার স্বপ্ন দেখেন না বলে জানান সাকিব। সাকিব হয়তো বাংলাদেশের উদাহরণ টেনেছেন, তবে এই বিষয়টি যে আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে কতটা বিরূপ প্রভাব ফেলছে সেটি ইতিমধ্যেই চাক্ষুষ প্রমাণিত হয়েছে।
আইপিএল, পিএসএল, বিপিএল, বিগ ব্যাশ, সিপিএলের মতো টুর্নামেন্টগুলোতে অংশ নিতে অনেক ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিতেও দ্বিধা করছেন না। অর্থের প্রাচুর্যে গা ভাসিয়ে দিচ্ছেন তারা। এমসিসির সভায় এসবই উঠে এসেছে সাকিবের বক্তব্যে। আর টাইগার অলরাউন্ডারের বক্তব্যের সাথে একমত পোষণ করেছেন এমসিসির কমিটিতে থাকা সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিংও। তাঁর মতে সাকিব সঠিক কথাই বলেছেন। এই প্রসঙ্গে পন্টিং বলছিলেন, ‘সাকিব উদাহরণ হিসেবে বাংলাদেশের ক্রিকেটে অনেক দিন ধরে চলে আসা কিছু সমস্যা আর ঘটনার কথা বলেছে। সে এও বলেছে, টাকা (সারা বিশ্বে ক্রিকেট থেকে যে পরিমাণ আয় হয়, এর অংশ) কোথায় যায় সেটা আইসিসিকে নিয়ন্ত্রণ করতে হবে। সে জানে বিশাল অঙ্কের টাকা হয়তো সঠিক জায়গাতেই যাচ্ছে, কিন্তু খেলোয়াড়দের কাছে যেভাবে যাওয়া উচিত, সেভাবে নয়।’
সাকিবের এই বক্তব্য শোনার পর ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে এই বিষয়টি নিয়ে সতর্কবার্তাও প্রদান করেছে মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন