শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফেনী ওভারপাসের কাজ ৩ বছরেও শেষ হয়নি : যাত্রীদের দুর্ভোগ

মোঃ আকতারুজ্জামান, চৌদ্দগ্রাম থেকে | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ফেনীর ফতেহপুর রেল ওভারপাস নির্মাণের কাজ তিন বছরে শেষ হওয়ার কথা থাকলেও চার বছরেও শেষ হয়নি। ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফোর লেনের ফেনীর অংশে ১০ কিলোমিটার যানজট লেগেই আছে। এর ফলে ঢাকা ও চট্টগ্রামগামী যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে।
অন্যদিকে, সন্ধ্যার পর থেকে যানজটে আটকে পড়া যানবাহনগুলো বিকল্প পথ হিসাবে ফেনী শহরের ব্যস্ততম রাস্তা ব্যবহার করছে। যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।
সূত্র জানায়, মহাসড়কে যানজট নিয়ন্ত্রণ ও চলাচল নির্বিঘœ করতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে ফেনীর ফতেহপুরে ঢাকা-চট্টগ্রাম রেললাইনের উপর ওভারপাস নির্মাণ কাজ শুরু হয়। ১শ’ কোটি টাকা বরাদ্ধে ওভার পাসটির নির্মাণ কাজ দেওয়া হয় শিপো পিবিএল লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে। ২০১২ সালের ফেব্রæয়ারি মাসে ওভার পাসটির নির্মাণ কাজ শুরু হয়। নিদের্শনা অনুযায়ী ৩ বছরের মধ্যে কাজটি শেষ করার কথা থাকলেও প্রতিষ্ঠানটি তা করতে পারেনি।
সংশ্লিষ্ট প্রজেক্ট ম্যানেজার মোজাফ্ফর আহমদ জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ওভারপাসটির কাজ পরিদর্শনে এসে এর অগ্রগতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। এই কারণে তিনি ঠিকাদারি প্রতিষ্ঠানের কার্যাদেশ বাতিলের নির্দেশ দেন। গত বছরের জুন মাসে কাজ শেষ করবে বলে মন্ত্রণালয়ের কাছে অঙ্গীকার করে ঠিকাদারি প্রতিষ্ঠানটি। কিন্তু এর মধ্যে তারা কাজ শেষ করতে না পারায় তাদের কার্যাদেশ বাতিল করা হয়। একই সঙ্গে অন্য প্রতিষ্ঠানকে দিয়ে ওভার পাসটি নির্মাণের কাজ দ্রæত শেষ করার চেষ্টা চলছে।
অন্য একটি সূত্র জানায়, ওভারপাস নির্মাণ কাজের মাত্র ৬০ শতাংশ শেষ হয়েছে। বাকী কাজ শেষ হতে আরও বছর খানেক সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে থেমে থেমে কাজ করায় ওভারপাসের নির্মাণ সামগ্রীর গুণগত মানও নষ্ট হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে মহাসড়কে পড়ে থাকা রডে মরিচা ধরে যাওয়ায়, এর যথাযথ মান নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে।
এদিকে যানজটে আটকে পড়া ভারী যানবহনগুলো বিকল্প পথে পুরনো মহাসড়কের ফেনীর শহরের অংশ দিয়ে চলাচল করায় সড়কটির করুন অবস্থা সৃষ্টি হয়েছে। ফলে সড়কটি ধীরে ধীরে ব্যবহারে অনুপযোগী হয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে ।
অন্য দিকে গত ৪ জানুয়ারী ফেনীর মহিপালে দেশের ৬ লেন ফ্লাইওভার ব্রিজ উদ্ধোধন করা হলেও শুুধূ মাত্র ফতেপুর রেল ওভারপাসের জন্য এর উপকারিতা কেউই পাচ্ছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন