শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শীতের মাত্রা কমে আবার বাড়তে পারে

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

কথায় আছে ‘মাঘের শীতে বাঘ পালায়’। কেউবা বলে ‘বাঘ কাঁদে’। সত্যিই তাই ঘটছে এ বছর। অবশ্য তাপমাপক পারদের হিসাবে গতকাল (মঙ্গলবার) থেকে শৈত্যপ্রবাহের মাত্রা কিছুটা কমে এসেছে। তবে উত্তুরে হিমেল কনকনে হাওয়া বয়ে যাচ্ছে এখনও দেশের সর্বত্র। সেই সঙ্গে মাঝরাত থেকে সকাল পেরিয়ে অনেক জায়গায় দুপুর অবধি মাঝারি থেকে ঘন কুয়াশা পড়ছে। দিনের বেশিরভাগ সময়েই সূর্যের দেখা মিলছে না। শীত আর কুয়াশার ঘোরে স্বাভাবিক জীবনযাত্রা দুর্বিষহ হয়ে পড়েছে। হিমেল হাওয়ার কাঁপুনিতে মানুষ কাজকর্মে বের হতে গিয়ে বেগ পাচ্ছে। শিশু, বৃদ্ধসহ অনেকেই জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট, রক্তচাপে তারতম্য ও বিভিন্ন ধরনের মওসুমী শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে। এ ধরনের রোগীর আনাগোনা বেড়ে গেছে হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র এবং ডাক্তারের চেম্বারেও।
এদিকে গতকাল সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আজ ও কাল (বুধবার ও বৃহস্পতিবার) পর্যন্ত তাপমাত্রা কিছুটা বেড়ে যেতে পারে। তবে আগামী সপ্তাহে তাপমাত্রা পুনরায় হ্রাস পেয়ে বাড়তে পারে শীতের দাপট।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৭.৭ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৫.৬ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৩.৭ এবং ১২ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমের স্বাভাবিক একটি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের উত্তরাঞ্চলে দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। টাঙ্গাইল, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, বরিশাল, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বিরাজমান শৈত্যপ্রবাহ পরিস্থিতি দেশের আরও কিছু এলাকা থেকে কমে আসতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এর পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। পরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন