বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুই দিনের চট্টগ্রাম সফর শেষে ঢাকায় প্রণব মুখার্জি

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

দুই দিনের সফর শেষে গতকাল (বুধবার) ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ছেড়েছেন ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জি। এর আগে ব্রিটিশ বিরোধী আন্দোলনে আত্মাহুতি দেয়া প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান তিনি। এসময় নগরীর পাহাড়তলীতে ব্রিটিশদের তৈরি তৎকালীন ইউরোপিয়ান ক্লাব; যেটিতে প্রীতিলতার দল আক্রমণ করেছিলেন সেটি পরিদর্শন করেন তিনি। তার আগে তিনি নগরীর দামপাড়া পুলিশ লাইনে ব্রিটিশ পুলিশের অস্ত্রাগার হিসেবে ব্যবহৃত দু’টি স্থাপনা পরিদর্শন করেন। সূর্যসেনের নেতৃত্বে স্বাধীনতাকামী বিপ্লবীরা একটি অস্ত্রাগার লুট করেছিলেন।
সকাল সাড়ে ১০টায় নগরীর হোটেল রেডিসন বøু বে ভিউ থেকে দামপাড়া পুলিশ লাইনে যান প্রণব মুখার্জি। এসময় সিএমপি কমিশনার মোঃ ইকবাল বাহার তাকে স্বাগত জানান। সিএমপির সহকারী কমিশনার দেবদূত মজুমদার অস্ত্রাগারের ইতিহাস প্রণব মুখার্জির সামনে তুলে ধরেন। দেবদূত মজুমদার বলেন, দু’টি অস্ত্রাগারের মধ্যে একটিতে ব্রিটিশ পুলিশের অস্ত্র এবং আরেকটিতে গোলাবারুদ রাখা হত। ১৯৩০ সালের ১৮ এপ্রিল অস্ত্রাগারটি বিপ্লবীরা দখল করলেও গোলাবারুদের সন্ধান তারা পাননি।
অস্ত্রাগার পরিদর্শন শেষে প্রণব মুখার্জি যান নগরীর পাহাড়তলীতে সেই ইউরোপিয়ান ক্লাবে। দীর্ঘসময় রেলওয়ের কার্যালয় হিসেবে ব্যবহৃত হওয়া এই স্থাপনা থেকে স¤প্রতি সেই কার্যালয় সরিয়ে নেওয়া হয়েছে। বসানো হয়েছে প্রীতিলতার আত্মাহুতির ইতিহাস সম্বলিত স্মৃতিফলক। ইউরোপিয়ান ক্লাবে প্রণব মুখার্জিকে ফুল দিয়ে বরণ করেন সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। এসময় চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারাও ছিলেন। প্রণব মুখার্জি নান্দনিক স্থাপত্যে নির্মিত কাঠের কাঠামোর সেই ক্লাবটি ঘুরে ঘুরে দেখেন। কাঠের পাটাতনের নিচে ব্রিটিশ সৈন্যদের অস্ত্র রাখার জায়গাটি এসময় তাকে দেখানো হয়। এরপর প্রণব মুখার্জি সেখানে প্রীতিলতার স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। দুপুরে তাকে নিয়ে গাড়িবহর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে রওনা দেয়। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ছাড়েন প্রণব মুখার্জি। মঙ্গলবার সকালে চট্টগ্রাম আসেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি প্রদান করে। ওইদিন বিকেলে রাউজানে সূর্যসেনের জন্মভিটা পরিদর্শন করেন তিনি। দুই দিনের এ সফরে তার সঙ্গে ছিলেন মেয়ে শর্মিষ্ঠা মুখার্জিও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন